‘তরুণ ভোটারদের নির্বাচনী ভাবনা’

বিবিধ, নির্বাচন

ফাওজিয়া ফারহাত অনীকা ও মনি আচার্য্য | 2023-12-11 17:29:37

একাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হতে আর মাত্র এক দিন বাকি। ইতোমধ্যে প্রচার-প্রচারণার জন্য নির্ধারিত সময়ও শেষ হয়ে গেছে শুক্রবার (২৮ ডিসেম্বর) সকাল ৮টায়।

এখন শুধু অপেক্ষা ভোটের দিনের। আর সেই অপেক্ষার সময়ও বেশি নেই। মাত্র এক দিন পর রোববার (৩০ ডিসেম্বর) ভোটগ্রহণ হবে একাদশ সংসদ নির্বাচনের।

ভোটের আগে ও ভোটের দিনের সমীকরণ নিয়ে ব্যস্ত প্রার্থীরা। তেমনিভাবে উত্তেজনাময় সময় কাটাচ্ছেন ভোটাররাও। কাকে ভোট দেবেন, কেন ভোট দেবেন- এসব নানা বিষয়ে চুলচেরা বিশ্লেষণ করছেন তারা।

বিভিন্ন পরিসংখ্যানে দেখা গেছে, ভোটারদের একটি বড় অংশ তরুণ। যাদের বয়স ১৮ থেকে শুরু করে ৩০ বছরের মাঝে। তরুণ ভোটারদের নিজেদের দিকে টানতে রাজনৈতিক দলগুলোর ইশতিহারেও ছিল বিশেষ আয়োজন।

যাদের নিয়ে এত আয়োজন সেই তরুণ ভোটাররা নির্বাচন নিয়ে কী ভাবছেন তা জানতে বার্তা২৪ এর বিশেষ আয়োজন ‘তরুণ ভোটারদের নির্বাচনী ভাবনা’।

ঢাকা বিশ্ববিদ্যালয়, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের শিক্ষার্থী থেকে শুরু করে চাকরিজীবী তরুণদের নির্বাচনী ভাবনা তুলে ধরা হয়েছে বার্তা২৪ এর এ বিশেষ ভিডিও সাক্ষাৎকারে।

তরুণ ভোটাররা নির্বাচনী ও ভোটের দিনের পরিবেশ কেমন চান, তাদের ব্যক্তিগত মতামত তুলে ধরেছেন এই সাক্ষাৎকারে। নির্বাচনী সহিংসতা, কোন বিষয় সামনে রেখে ভোট দেবেন, নতুন সরকারের কাছে কী প্রত্যাশা থাকবে, ডিজিটালাইজেশনের ক্ষেত্রে তাদের প্রত্যাশা নিয়ে নিজেদের অবস্থান তুলে ধরার চেষ্টা করেছেন সকলেই। এছাড়াও পছন্দের প্রার্থীর বিষয়েও কথা বলেছেন তরুণ ভোটাররা।

তরুণ ভোটারদের সঙ্গে কথা বলে জানা যায়, তাদের সবচেয়ে বড় চাওয়া হলো- ভোটের প্রক্রিয়াটি শান্তিপূর্ণভাবে সম্পন্ন হওয়া। এছাড়া ভোটের পর তরুণ সমাজের উন্নয়নে প্রার্থীদের দেওয়া প্রতিশ্রুতির দ্রুত পূরণও চান তারা।

অনেকেই আবার বলেছেন, বর্তমানে শান্তিপূর্ণ নির্বাচনী পরিবেশ রয়েছে দেশে। এভাবে চললে শান্তিপূর্ণ একটি নির্বাচন দেশবাসী দেখবে বলেও তারা মনে করেন।

ভোট নিয়ে তরুণদের এই ভাবনা বিস্তারিত জানতে দেখুন বার্তা২৪.কমের বিশেষ এই সাক্ষাতকার ‘তারুণ ভোটারদের নির্বাচনী ভাবনা’।

এ সম্পর্কিত আরও খবর