প্রচারণা শেষে গাইবান্ধায় চলছে ভোটের হিসাব-নিকাশ

বিবিধ, নির্বাচন

তোফায়েল হোসেন জাকির, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, গাইবান্ধা, বার্তা২৪ | 2023-08-11 00:45:53

আসছে ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচন। এ উপলক্ষে শুক্রবার সকাল আটটার পর থেকে শেষে হয়েছে প্রার্থীদের প্রচারণা। আর মাত্র দুইদিন পরেই অনুষ্ঠিত হবে কাঙ্ক্ষিত নির্বাচন। চলছে শেষ সময়ের ভোটের হিসাব-নিকাশ। সেই সাথে চলছে ভোটের দিনে নিরাপত্তা নিয়ে আলোচনা। ইতিমধ্যে গাইবান্ধার ৪টি আসনে সেনা, বিজিবি অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে। নিরাপত্তাও জোরদারের অংশ হিসেবে বিভিন্ন স্থানে চলছে তল্লাশি অভিযান। সেই সাথে কে হারবেন, কে জিতবেন এ নিয়ে চলছে নানা হিসাব নিকাশ। কী হলে কী হবে, সেটা নিয়েও চলছে আলোচনা। দলীয় বিবেচনা, নৌকা-ধানের শীষ  প্রতীক এবং ব্যক্তি প্রধান বিষয় হয়ে উঠলেও ভোটের হিসাবে কয়েকটি ভোটব্যাংক গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এর মধ্যে নতুন তরুণ ভোটারদের বিষয়টি জয়-পরাজয়ের প্রধান নিয়ামত হয়ে দাঁড়াতে পারে।

এ পর্যন্ত গাইবান্ধা জেলার ৪টি আসনে ৩০জন প্রার্থীর মধ্যে দুই জন প্রার্থী নির্বাচন থেকে সড়ে দাঁড়িয়েছেন। একজনকে প্রার্থিতা স্থগিত করেছেন ইসি। ভোটের মাঠে এখন প্রতিদ্বন্দ্বীতায় রয়েছে ২৭ জন। এর মধ্যে হেভিওয়েট প্রার্থীরা হচ্ছেন গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের মহাজোটভুক্ত জাতীয় পার্টির (এরশাদ) মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, বিএনপি নেতৃত্বাধীন জোটের প্রার্থী জেলা জামায়াতের সহ-সেক্রেটারী মাজেদুর রহমান। গাইবান্ধা-২ (সদর) আসনে মহাজোটভুক্ত আওয়ামীলীগ দলীয় প্রার্থী দশম জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি, সম্প্রতি জাতীয় পার্টি থেকে বিএনপিতে যোগ দেয়া ঐক্যফন্টভুক্ত বিএনপি প্রার্থী আব্দুর রশীদ সরকার ও বাম গণতান্ত্রিক জোটের সিপিবি মনোনীত প্রার্থী মিহির ঘোষ। গাইবান্ধা-৪ (গোবিন্দগঞ্জ) আসনে মহাজোটভুক্ত আওয়ামী লীগের প্রার্থী সাবেক সংসদ সদস্য প্রকৌশলী মনোয়ার হোসেন চৌধুরী ও জাতীয় পার্টির কাজী মশিউর রহমান। গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনে মহাজোটভুক্ত আওয়ামীলীগ দলীয় প্রার্থী দশম জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাড. ফজলে রাব্বী মিয়া এমপি, ঐক্যফন্টভুক্ত বিএনপি প্রার্থী সম্প্রতি কৃষকলীগ থেকে বিএনপিতে যোগদানকারী ফারুক আলম সরকার। উল্লেখিত প্রার্থীদের মধ্য হাড্ডা-হাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে।

গাইবান্ধা জেলা নির্বাচন কর্মকর্তা মাহবুবুর রহমান জানান, গাইবান্ধা জেলার ৪ টি সংসদীয় আসনে মোট ভোটার ১৩ লাখ ৭২ হাজার ৬৪৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। সুষ্ঠু ও শান্তি পূর্ণ নির্বাচন অনুষ্ঠানের লক্ষে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর