ঢাকা-১৭: নৌকার ‘ট্রামকার্ড’ হুদা, প্রতিদ্বন্দ্বী পার্থ

বিবিধ, নির্বাচন

তপন কান্তি রায়, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 01:31:53

দেশে ফিরেই জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ ঢাকা-১৭ আসনে আওয়ামী লীগ প্রার্থী ও চলচ্চিত্র নায়ক ফারুককে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। তবুও এ আসনে নৌকাকে জেতাতে ভেতরে ভেতরে চলছে নানা হিসাব-নিকাশ। যেখানে আওয়ামী লীগের ট্রামকার্ড হবেন সিংহ মার্কার প্রার্থী ও সাবেক বিএনপি নেতা নাজমুল হুদা।

দু’দিন পরে ভোট আর এই হিসাবটা বুঝতে যেতে হবে একটু পেছন। যখন নৌকা প্রতীক পেতে বিএনএফ’র চেয়ারম্যান ব্যারিস্টার নাজমুল হুদা এবং আকবর হোসেন খান (নায়ক ফারুক) আওয়ামী লীগের মনোনয়ন কিনেছিলেন। কিন্তু নৌকার মাঝি বনে যান নায়ক ফারুক। আর নাজমুল হুদা স্বতন্ত্র প্রার্থী হয়ে সওয়ার হন সিংহে। যিনি ধানের শীষ প্রতীকে আগে চারবার সংসদ সদস্য হয়েছিলেন। বিএনপি’র পুরাতন নেতা হওয়ায় ঢাকা-১৭ আসনে বিএনপি’র অনেক ভোট পাবেন নাজমুল হুদা।

তবে নৌকার প্রার্থী নায়ক ফারুকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন ধানের শীষ প্রতীকে আন্দালিভ রহমান (পার্থ)। ভোলা-১ থেকে ২০০৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হলেও ঢাকা-১৭ আসনে পার্থ নতুন। তবে বিএনপির অধিকাংশ ভোট তিনি পাবেন। পার্থের ভোটে ভাগ বসাবেন ব্যারিস্টার নাজমুল হুদা। আর এই হিসাব-নিকাশের প্রমাণ মেলে মহাখালীর ব্রাক ইউনির্ভাসিটির পশ্চিম পাশে নৌকা ও সিংহ প্রতীকের প্রচার ক্যাম্প দেখে।

সিংহ ও নৌকা প্রচারণায় কেন্দ্র পাশাপাশি হওয়ার বিষয়ে কেন্দ্রে বসে থাকা কয়েকজন জানান, সিংহ মার্কার হুদা সাহেব আগে বিএনপিতে ছিলেন। এখন তাকে আওয়ামী লীগের ঘরের মানুষ মনে করা হয়।

গুলশান থানা ছাত্রলীগের পাঠাগার বিষয়ক সম্পাদক রাসেল আল জুবায়ের বার্তা২৪.কম’কে বলেন, ‘নৌকার ফারুক আর সিংহ মার্কার নাজমুল হুদা দু’জনই নৌকার জন্য মনোনয়ন দৌঁড়ে ছিলেন। তবে দল থেকে মনোনয়ন দিয়েছে নায়ক ফারুককে। আর নাজমুল হুদা আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে সিংহ প্রতীকে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। তাই তার নির্বাচনী প্রচারণা ক্যাম্প আওয়ামী লীগের ক্যাম্পের পাশেই।’

নির্বাচনী এলাকায় নাজমুল হুদার সিংহ প্রতীকের পোস্টার থাকলেও মাঠে তেমন গর্জন নেই। তবে শেষ দিনে নৌকার পক্ষে প্রচারণা চালিয়েছেন আদম তমিজি হক। আর সন্ধ্যায় সাততলা বস্তি এলাকায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে নৌকা প্রচারণা চালান ফারুক। টিবিগেইট এলাকায় ভোটাদের ভোটার নম্বর বের করে দিচ্ছেন মহিলা আওয়ামী লীগের সদস্য মনোয়ার খানসহ অনেকে। তবে গুলশান থানা এলাকায় অন্য প্রার্থীদের প্রচারণা চোখে না পরলেও সন্ধ্যার পর অনেকের পক্ষে মাইকে প্রচারণা চালাতে শোনা গেছে।

জনপ্রিয় ফারুক, গণনায় পার্থ

ঢাকার গুলশান, বানানী ও ভাষাণটেকসহ ক্যান্টনমেন্ট নিয়ে গঠিত ঢাকা-১৭ আসন। এতে উত্তর সিটি কর্পোরেশনের ১৫, ১৮, ১৯ ও ২০ ওয়ার্ড অন্তর্ভুক্ত। এই এলাকায়র ভোটাদের সঙ্গে কথা বলে জানা গেছে, একসময়ের জনপ্রিয় নায়ক ফারুক এখন ভোটারদের মাঝেও বেশ জনপ্রিয়। তবে ধানের শীষের পার্থকে ফেলে দিচ্ছেন না ভোটারা। তারা বলছেন, আসনটি ধানের শীষের ভোট ব্যাংক হলেও এই এলাকার একটি অংশ সিংহ মার্কায় ভোট দেবেন।

বৃহস্পতিবার বিকালে মহাখালীর আইপিএস এলাকার বাসিন্দা আব্দুল লতিফকে নৌকার লিফলেট বিতরণ করতে দেখা যায়। এ সময় তিনি বার্তা২৪.কম’কে বলেন, ‘আইপিএস এলাকায় ধানের শীষের ভোট আছে। তবে এবার জনপ্রিয়তার শীর্ষে ফারুক সাহেব। সাততলাবস্তি আর ওয়ালেস এলাকায় নৌকার ভোট প্রচুর। সে হিসাবে নৌকা বিজয় নিশ্চিত।’

সাততলা বস্তির বাসিন্দা ও গার্মেন্টস কর্মী আরিফুল ইসলাম রাসেল বার্তা২৪.কম’কে বলেন, ‘বস্তির মানুষজন নায়ক ফারুককে ভোট দেবে বলে গুঞ্জন শোনা যাচ্ছে। তবে মানুষের মুখের কথা আর মনের কথা বোঝা বড় দায়।’

এ সম্পর্কিত আরও খবর