নারীদের মন জয়ে প্রচারণায় প্রার্থীদের স্ত্রীরা

বিবিধ, নির্বাচন

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর | 2023-08-22 17:48:58

ভোট গ্রহণের দিনক্ষণ যতই ঘনিয়ে আসছে ততই বাড়ছে প্রার্থী ও কর্মী-সমর্থকদের ছুটোছুটি। পুরুষ ভোটারদের কাছে যাচ্ছেন প্রার্থীরা। অন্যদিকে নারী ভোটারদের মন জয়ে ছুটছেন প্রার্থীদের স্ত্রীরাও। দিনরাত ভোট চেয়ে পাড়া-মহল্লার বাড়ি বাড়ি যাচ্ছেন তারা।

রংপুর জেলায় ছয়টি আসনে প্রতিদ্বন্দ্বিতায় থাকা ৪১ জনের মধ্যে হেভিওয়েট প্রার্থী জাতীয় পার্টির (জাপা) মহাসচিব ও এলজিইডি প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙার স্ত্রী রাকিবা নাসরিন এবং আওয়ামী লীগের প্রার্থী আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী ডিউকের স্ত্রী সুরভি চৌধুরী ভোটের মাঠে প্রচারণায় এগিয়ে রয়েছেন। তারা দুইজন প্রতিদিনই গণসংযোগ ও পথসভা করে লাঙ্গল-নৌকায় ভোট চাইছেন।

রংপুর-১ (গঙ্গাচড়া ও আংশিক সিটি) আসনে মহাজোটের প্রার্থী মসিউর রহমান রাঙা। তিনি এখানে লাঙ্গল প্রতীক নিয়ে নির্বাচন করছেন। তার শক্ত কোনো প্রতিদ্বন্দ্বী নেই। তারপরও থেমে নেই রাঙার প্রচার-প্রচারণা। এখানে প্রতিমন্ত্রীর স্ত্রী রাকিবা নাসরিন প্রতিদিন ছুটছেন নারী ভোটারদের কাছে। সঙ্গে থাকছে মেয়ে মালিহা তাসনিম জুঁই ও পুত্রবধূ শাকিলা খানম কাকন। গণসংযোগ, পথসভা, উঠান বৈঠকসহ পাড়া-মহল্লায় বাড়ি বাড়ি গিয়ে নারীদের সঙ্গে কথা বলছেন তিনি। উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতে লাঙ্গল মার্কায় ভোট চাইছেন।

অন্যদিকে রংপুর-২ (বদরগঞ্জ ও তারাগঞ্জ) আসনে নেই মহাজোট। উন্মুক্ত এ আসনটিতে জাতীয় পার্টি, আওয়ামী লীগ ও জাসদের প্রার্থী দলীয় প্রতীকে নির্বাচন করছেন। এ আসনের বর্তমান সাংসদ আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী ডিউক। তিনি লড়ছেন নৌকা প্রতীকে। তার স্ত্রী সুরভী চৌধুরী প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত দলের নারী নেত্রীদের নিয়ে যাচ্ছেন ভোটারদের দ্বারে দ্বারে।

এছাড়াও মাঠে আছেন রংপুর সিটি করপোরেশনের মেয়র ও জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান মোস্তাফিজার রহমান মোস্তফার স্ত্রী জেলি রহমান। তিনি রংপুর-৫ (মিঠাপুকুর) আসনে জাতীয় পার্টির প্রার্থী এস.এম ফখর-উজ-জামান জাহাঙ্গীরের পক্ষে নারী ভোটারদের কাছে যাচ্ছেন।

এদিকে ভোটের মাঠে প্রার্থীদের পাশাপাশি তাদের স্ত্রীদের এমন সরব উপস্থিতি সাড়া ফেলেছে নারী ভোটারদের মাঝে।

রংপুর জেলায় মোট ভোটার ২১ লাখ ৩৪ হাজার ৮৭৪ জন। এরমধ্যে নারী ভোটার ১০ লাখ ৭৪ হাজার ৬৪৩ এবং পুরুষ ভোটার সংখ্যা ১০ লাখ ৬০ হাজার ২৩১ জন। এবার পুরুষের তুলনায় এ জেলাতে নারী ভোটারের সংখ্যা বেড়েছে।

এ সম্পর্কিত আরও খবর