চট্টগ্রাম-১০: দুই হেভিওয়েটের লড়াই

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম | 2023-09-01 08:30:30

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের-১০ আসনের (পাহাড়তলী- হালিশহর) নৌকা এবং ধানের শীষ মনোনীত দুই প্রার্থীই সাবেক মন্ত্রী ছিলেন। এ আসনে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য ডা. আফসারুল আমিন এবং বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

আফসারুল আমিন চট্টগ্রাম-১০ আসনের ১০ম জাতীয় সংসদের সদস্য ছাড়াও শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন। সরকারের নৌ পরিবহন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রীও ছিলেন তিনি। ২০০৮ সালের নির্বাচনেও তিনি এ আসনে থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান ১৯৯১ সালে কোতোয়ালি আসনে সংসদ সদস্য নির্বাচিত হন। সে সময় মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী ছিলেন। ২০০১ সালে নির্বাচিত হওয়ার পর খাদ্য মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

স্থানীয় সূত্রমতে জানা যায়, এলাকায় দুই প্রার্থীই সমান তালে এগিয়ে যাচ্ছেন প্রচার প্রচারণায়। দিন-রাত বিরামহীন ভাবে চালিয়ে যাচ্ছেন নির্বাচনের যাবতীয় কর্মকাণ্ড।

জানতে চাইলে নৌকা মনোনীত প্রার্থী ডা. আফসারুল আমিন বার্তা২৪কে বলেন, 'ধানের শীষের প্রার্থী আবদুল্লাহ আল নোমান একজন বহিরাগত প্রার্থী। তার একখণ্ড জমি এ হালিশহরে-বাকলিয়া অঞ্চলে নাই। তিনি মোটেও হেভিওয়েট প্রার্থী নন। বিগত দশ বছরে উনি কোথায় ছিলেন।'

অপর দিকে আবদুল্লাহ আল নোমান বার্তা২৪কে বলেন, 'আফসারুল আমিন ক্ষমতায় থেকেও হালিশহর-পাহাড়তলী এলাকায় উল্লেখযোগ্য উন্নয়ন করেন নি। যাতায়াত ব্যবস্থা, পানি নিষ্কাশন, জলাবদ্ধতা এ আসনের অন্যতম প্রধান সমস্যা। কিন্তু আফসারুল আমিন এলাকায় কি করেছে। মানুষকে দুর্ভোগে রেখে তিনি আরাম আয়েশ করেছেন। বর্তমানে জোর করে জেতার জন্য আমার নির্বাচনী কাজে বাধা দিচ্ছেন। অস্ত্র দিয়ে হামলা চালাচ্ছেন।'

চট্টগ্রাম-১০ আসনে মোট ৮ জন প্রার্থী একাদশ সংসদ নির্বাচনে অংশ নিয়েছেন। এরমধ্যে নৌকা আর ধানের শীষের মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে। এখানে মোট ভোটার রয়েছেন ৪ লাখ ৬৯ হাজার ২৪৬ জন। এর মধ্যে ২ লাখ ৪০ হাজার ২১০জন পুরুষ এবং ২ লাখ ২৯ হাজার ৩৬ জন নারী।

এ সম্পর্কিত আরও খবর