শিশুদের মাঝেও নির্বাচনী আমেজ

বিবিধ, নির্বাচন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 16:19:35

একাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণের আর পাঁচ দিন বাকি। এই মুহূর্তে দিনরাত ব্যস্ততার মধ্যে কাটছে বিভিন্ন দলের প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকদের। শিশুদের মাঝেও সেই নির্বাচনী আমেজ শুরু হয়েছে। বড়দের পাশাপাশি শিশুদের ব্যস্ততায় রয়েছে ভিন্ন রুপ।

টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসনের নির্বাচনী এলাকা ঘুরে উল্লেখযোগ্য সংখ্যক শিশুকে নির্বাচনী আমেজে ছুটতে দেখা গেছে।

নির্বাচন মানে উৎসব, নির্বাচন মানে দিন রাত ব্যস্ততার মধ্যে পার করে দেওয়া। একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকেই এই আসনে শুরু হয়ে গেছে বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থী ও তাদের সমর্থকদের মধ্যে এক অন্য রকম উৎসবের আমেজ। গ্রামে গ্রামে শুরু হয়েছে  মাইকিং, মিছিল, মিটিং, পোস্টার সাঁটানোসহ নানা ধরনের প্রচারণা।

নির্বাাচনী প্রচারনা শুরু হবার পর বিভিন্ন দলের প্রার্থীর পক্ষে এলাকার প্র্ত্যন্ত অঞ্চলে চলছে মাইকিং। মাইকের শব্দ পেলেই গ্রাম এলাকার ছোট ছোট শিশুরা লিফলেট ও পোস্টারের জন্য পেছন পেছন ছুটতে থাকে। হাতে একটি দুটি লিফলেট বা পোস্টার পেলেই আনন্দে মেতে উঠে তারা। তাদের কাছে দল বা প্রার্থী বড় নয়, একসাথে অনেক লিফলেট ও পোস্টার সংগ্রহ করবে এটাই তাদের উদ্দেশ্য।

পথসভা ও নির্বাচনী সভা হলে বড়দের পাশাপাশি শিশুরাও সেখানে ভীড় জমায়। তাদের মধ্যে প্রতিযোগিতা শুরু হয়ে যায় লিফলেট ও পোস্টার সংগ্রহের। শিশুদের এভাবে লিফলেট ও পোস্টার সংগ্রহের প্রতিযোগিতা নির্বাচনী প্রচারণায় থাকা নেতাকর্মী ও সমর্থকরাও বেশ উপভোগ করে থাকেন।

লিফলেট ও পোস্টার সংগ্রহ করে আবার শিশুদের মধ্যেও মাঝে মাঝে প্রচারণার কাজ শুরু হয়ে যায়। তারা নিজেদের মধ্যে আলাপ আলোচনা করতে থাকে নির্বাচন নিয়ে। নির্বাচন সম্পর্কে শিশুদের কোনো ধারণা না থাকলেও বিভিন্ন প্রতীক সম্পর্কে তারা বিভিন্ন মন্তব্য করে বেশ আনন্দ উপভোগ করে থাকে। শিশুদের এমন নির্বাচনী আমেজ দেখে বড়রাও বেশ আনন্দিত।

এলাকাবাসী জানান, নির্বাচনে শিশুরা বড়দের পাশাপাশি নিজেরাও সম্পৃক্ত থেকে মিছিল মিটিং ও পোস্টার সাঁটানোর কাজ করছে।

এ সম্পর্কিত আরও খবর