ইসলামী আন্দোলন বাংলাদেশের ইশতেহার ঘোষণা

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 20:35:02

নারী অধিকার ও ক্ষমতায়ন, রাজনৈতিক ও সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠা এবং মুক্তিযোদ্ধাদের কল্যাণ ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নসহ নানা প্রতিশ্রুতি নিয়ে নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ।

শুক্রবার (২১ ডিসেম্বর) বিকেলে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে আনুষ্ঠানিকভাবে নির্বাচনী ইশতেহার ঘোষণা করেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মাওলানা সৈয়দ মুফতি মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই।

তিনি বলেন, আমরা এ দেশে জন্মগ্রহণ করেছি। এ দেশ আমাদের। নির্বাচন কমিশন ও সরকারকে বলবো, স্বাধীনতার ৪৭ বছর পরেও একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য সংগ্রাম করতে হবে, এর বিরুদ্ধে কথা বলতে হবে এটা বাংলাদেশের মানুষ প্রত্যাশা করে না। এটা বাংলাদেশের মানুষের জন্য একটা দুঃখ এবং নির্লজ্জ ব্যাপার।

রাজনীতিতে গুণগত পরিবর্তন, সার্বিক কল্যাণ প্রতিষ্ঠায় ধর্ম ও রাজনীতির সমন্বয়, শুধু আইনের শাসন নয়; ন্যায়ের শাসন প্রতিষ্ঠা, শিক্ষা, কর্মসংস্থান ও দারিদ্র বিমোচন, ভিক্ষুক পুনর্বাসন, স্বাস্থ্য, অর্থনীতি, জ্বালানি ও বিদ্যুৎ, আইন ও বিচার, শান্তি শৃঙ্খলা নিরাপত্তা, গ্রামীণ উন্নয়ন, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও আধুনিকায়ন, বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি, শিল্প বাণিজ্য, মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন, শিশু-কিশোর কল্যাণ, অমুসলিম নাগরিকদের অধিকার ও নিরাপত্তা, নারী অধিকার ও ক্ষমতায়ন, রাজনৈতিক ও সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠাসহ ৩০ টি বিষয় নিয়ে ইশতেহার ঘোষণা করে  ধর্মভিত্তিক এই রাজনৈতিক দলটি।

অগ্রাধিকারের ভিত্তিতে দুর্নীতি, দুঃশাসন, সন্ত্রাস, মাদকমুক্ত, উন্নত ও কল্যাণ রাষ্ট্র গঠন করে জনগণকে নানা সুবিধা দেয়ার প্রতিশ্রুতি দেয়া হয় ইসলামী আন্দোলন বাংলাদেশের নির্বাচনী ইশতেহারে। নাগরিক সুবিধার্থে অগ্রাধিকারের ভিত্তিতে যেসব কাজকে প্রাধান্য দেয়া হবে এর মধ্যে উল্লেখযোগ্য হলো-স্বাচ্ছন্দ্যে ক্রয়ের জন্য খাদ্যমূল্য স্বাভাবিক মূল্যের চেয়ে ২০ শতাংশ কমানো হবে।

জীবনকে স্বাচ্ছন্দ্যময় করে তোলা এবং শিল্প উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে জ্বালানি তেল গ্যাস ও বিদ্যুতের দাম ৩০ শতাংশ কমানো হবে। মানবিক কারণে রিকশা ভ্যান ও ঠেলা গাড়ির লাইসেন্স ফি মওকুফ করা হবে। বাস ট্রাক মাইক্রোবাসসহ সকল গণপরিবহনের লাইসেন্স ফি অর্ধেক করা হবে।

জমির খাজনা, সকল ধরনের টোল এবং হোল্ডিং ট্যাক্স ৩০ শতাংশ কমানো হবে। কৃষকের উৎপাদন খরচ পুষিয়ে নেয়ার স্বার্থে সার, সেচ ও বীজ অর্ধেক মূল্যে দেয়া হবে।‌ শ্রমিকদের জীবনমান উন্নয়নের জন্য তাদের বেতন দ্বিগুণ করা হবে। সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে চিকিৎসা ব্যয় ৫০ শতাংশ কমানো হবে। চলাচলের সহজলভ্যতার জন্য সকল সেক্টরের পরিবহণ ভাড়া ৩০ শতাংশ কমানো হবে। সকল শিক্ষা প্রতিষ্ঠানকে জাতীয়করণ করা হবে।

শিক্ষার্থীরা পড়াকালীন সময়ে যাতে পুঁজি সঞ্চয় করে স্বাবলম্বী হতে পারে; এ লক্ষ্যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে স্টুডেন্ট সেভিং ব্যাংক (এসএসবি) গঠন করা হবে। সকল মসজিদের ইমাম মোয়াজ্জিন ও খাদেমকে সম্মানজনক ভাতা দেয়া হবে। সকল মন্দির ও গির্জাসহ সকল প্রতিষ্ঠানের প্রধান ও সেবককে সম্মানজনক ভাতা দেয়া হবে।

আয়কর ও ভ্যাট কমানো হবে।

আমদানি ও রফতানি শুল্ক ৩০ শতাংশ কমানো হবে। সকল কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ২৫ শতাংশ বাড়ানো হবে।  ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব হাফেজ ইউনুস আলী, সদস্য সচিব আশরাফ আলী আখনসহ দলের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা এ সময় উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর