কাল হয়ে দাঁড়াবে নারী ভোটাররা!

বিবিধ, নির্বাচন

ইলিয়াস আরাফাত, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, রাজশাহী, বার্তা২৪.কম | 2023-07-20 11:57:14

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহীতে তরুণ ও নারী ভোটারদের সংখ্যা বেশি। তাই ফলাফল নির্ধারণে বড় ফ্যাক্টর এই নারী ভোটাররা। সে জন্য তাদের লক্ষ্য করেই নির্বাচনে প্রচারণা চালাচ্ছে প্রার্থীরা।

বিভিন্ন পর্যায়ের নির্বাচনগুলোতে পুরুষদের তুলনায় ভোট কেন্দ্রে নারী ভোটারদেরই উপস্থিতি বেশি দেখা যায়। তাছাড়া পুরুষরা কোনো না কোনো রাজনৈতিক দলের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত থাকে।

তবে নারীদের ক্ষেত্রটা আলাদা। ঘরের কাজ নিয়ে ব্যস্ত থাকে বেশিরভাগ নারীরা। বাইরে রাজনীতিতে কোথায় কী ঘটছে তা নিয়ে বিশেষ কোনো মাথাব্যাথা নেই তাদের। তাই নারীদের ভোট পেতে সুসম্পর্কটা অনেকটা নির্ভর করে। নারী ভোটাররা অনেক প্রার্থীর জন্যই বড় ব্যবধান তৈরি করবে। কোনো কারণে নারী ভোটাররা ভোট কেন্দ্রে না গেলে বিষয়টি অনেক প্রার্থীর জন্য কাল হয়ে দাঁড়াবে। 

নারীদের ভোট আদায়ে সক্রিয় রয়েছেন প্রার্থীরা। প্রার্থীদের পাশাপাশি তাদের স্ত্রীরাও যাচ্ছেন নারীদের কাছে। এছাড়াও সক্রিয় রয়েছে রাজনৈতিক দলের নারী সংগঠনগুলো। দলে দলে বিভিন্ন সভা ও বাড়ি বাড়ি গিয়ে ভোট প্রার্থনা করছেন প্রার্থীদের স্ত্রী ও বিভিন্ন নারী নেত্রীরা।

তারা নারী ভোটারদের নিজের দলে টানতে বোঝানোর চেষ্টা করছেন।

রাজশাহীর ছয়টি সংসদীয় আসনের চারটিতেই রয়েছে নারী ভোটারদের আধিক্য। এর মধ্যে সবচেয়ে বেশি নারী ভোটার রয়েছে রাজশাহী-২ (সদর) আসনে। সিটি করপোরেশন এলাকা নিয়ে গঠিত আসনটিতে পুরুষের চেয়ে ৫ হাজার ৯৬৮ জন নারী ভোটার বেশি। দ্বিতীয় সর্বোচ্চ ৪ হাজার ৩১০ জন বেশি নারী ভোটার রয়েছে রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনে। এরপরেই রয়েছে ১ হাজার ৫৯৩ জন বেশি নারী ভোটার নিয়ে রাজশাহী-৪ (বাগমারা) ও ৫৮১ জন নারী ভোটার বেশি নিয়ে রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনটি।

অন্যদিকে রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) ও রাজশাহী-৬ (চারঘাট-বাঘা) আসন দুইটিতে পুরুষ ভোটার কিছুটা বেশি রয়েছে। নারী ভোটারের তুলনায় রাজশাহী-৫ এ ১ হাজার ৬৯৩ জন ও রাজশাহী-৬ এ ৮১৬ জন পুরুষ ভোটার বেশি রয়েছে। তবে সংখ্যা যাই হোক না কেন, নারী ভোটাররাই ফলাফলের ব্যবধান গড়ে দেবে বলে মনে করছেন সকল রাজনৈতিক দলের নেতারা।

জেলা নির্বাচন অফিসের তথ্যানুযায়ী, রাজশাহীর ছয়টি আসনে এবার মোট ভোটার সংখ্যা ১৯ লাখ ৪৭ হাজার ৫৭৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছে ৯ লাখ ৬৮ হাজার ৮১৭ জন এবং নারী ৯ লাখ ৭৮ হাজার ৭৬০ জন। অর্থাৎ পুরুষের তুলনায় ৯ হাজার ৯৪৩ জন নারী ভোটার বেশি রয়েছে। এই ছয়টি সংসদীয় আসনের ভোটাররা এবার জেলার ৬৯৫টি কেন্দ্রে মোট ৪ হাজার ১৩৪টি কক্ষে তাদের ভোটাধিকার প্রয়োগ করবে। বরাবরের মতো এবারো নারী ও পুরুষ ভোটারদের জন্য আলাদা ভোটকক্ষ থাকবে।

মূলত সারাদেশের ন্যায় রাজশাহীতেও রয়েছে নারী ভোটারদের আধিক্য। নারীদের ভোটই প্রার্থীদের জয় এনে দিতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তাই এবারের নির্বাচনে রাজশাহীর ছয়টি আসনেই বিশেষ গুরুত্ব পাবে এই নারী ভোটাররা।

এ সম্পর্কিত আরও খবর