প্রচারণায় সরব হয়ে উঠেছে বগুড়া-৩ আসন

বিবিধ, নির্বাচন

গনেশ দাস,ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বগুড়া, বার্তা ২৪.কম | 2023-08-30 11:08:58

সরব হয়ে উঠেছে বগুড়া-৩ (দুপচাঁচিয়া-আদমদীঘি) আসনের ভোটার ও কর্মী সমর্থকরা। আনন্দ উল্লাস করছে ধানের শীষের পক্ষের কর্মী ও সমর্থকরা। ঝিমিয়ে পড়া নির্বাচনী আলোচনা মুহূর্তের মধ্যে চাঙ্গা হয়ে উঠেছে। হাড় কাঁপানো শীতের মধ্যে নির্বাচনী প্রচার প্রচারণা শুরু হয়েছে জোরেশোরে। হারিয়ে যাওয়া ধানের শীষ খুঁজে পেয়েছে বিএনপি ভক্ত ও কর্মীরা। ধানের শীষ ফিরে আসায় অন্য প্রার্থীরাও নড়ে চড়ে বসেছে।

বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) বিকেলের পর থেকে নির্বাচনী এলাকার সর্বত্র পৌঁছে যায় ধানের শীষ ফিরে আসার খবর। চাঙ্গা হতে থাকে ঝিমিয়ে পড়া কর্মীরা। সত্যতা যাচাইয়ের জন্য এলাকার লোকজন বিভিন্ন সংবাদকর্মী ছাড়াও দলের নেতাদের কাছে একের পর এক ফোন করে বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য। দিনভর মাঠে ঘাটে কাজ করা মানুষ গুলো সন্ধ্যার পর বসে পড়ে টেলিভিশনের সামনে।

বৃহস্পতিবার রাত সাড়ে সাড়ে ১০ টায় দুপচাচিয়া উপজেলার আমষট্ট গ্রামের রাধাকান্ত মোবাইল ফোনে জানান, বিকেল থেকে লোক মুখে শুনেছেন বগুড়া-৩ আসনে ধানের শীষ মার্কা ফিরে এসেছে। কিন্তু নিজ চোখে দেখে নিশ্চিত হওয়ার জন্য টেলিভিশনের সামনে বসেছেন। একই গ্রামের বেলাল হোসেন বলেন, গত দুই সপ্তাহ যাবত শুনছি একবার মোহিত এবং তার ভাবী মাছুদা। সব দল এলাকায় মাইকিং, পোস্টারিং করলেও ধানের শীষের খবর নাই। বুধবার পর্যন্ত আলোচনা হয়েছে লাঙ্গল এবারও ফাকা ফিল্ডে গোল দিবে।

গত ১৭ ডিসেম্বর (সোমবার) সোমবার সুপ্রিমকোটের আপিল বিভাগ বগুড়া-৩ আসনে বিএনপির প্রার্থী আদমদীঘি উপজেলা চেয়ারম্যান আব্দুল মহিত তালুকদারের মনোনয়ন অবৈধ ঘোষণা করে। আইনি জটিলতার কারণে এই আসনে ধানের শীষ প্রতীক শূন্য হওয়ার কারণে হাইকোর্টে একটি রিট পিটিশন করেন মাছুদা মোমিন তালুকদার। সেই রিট পিটিশনে বৃহস্পতিবার দুপুরে লীভ-টু আপীলে মহিত তালুকদারের ভাবী মাছুদা মোমিন তালুকদারকে ধানের শীষ প্রতীক প্রদানের নির্দেশ দেওয়া হয়। আর এই খবর ফোনে ফোনে বিকেলের মধ্যে পৌঁছে যায় নির্বাচনী এলাকার সর্বত্র। এর আগে বিএনপির পক্ষ থেকে নির্বাচনে অংশ গ্রহণের জন্য গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১৬ (২) অনুচ্ছেদের বিধানমতে মাছুদা মোমিনকে বগুড়া-৩ সংসদীয় আসনে চূড়ান্ত মনোনয়ন প্রদান পূর্বক ধানের শীষ প্রতীক বরাদ্দ দেওয়া হলেও গত ৯ ডিসেম্বর হাইকোর্টের রিট পিটিশন নং-১৫৬২৫/১৮ সূত্রে হাইকোর্টের আদেশ প্রদান করেন যে, উপজেলা চেয়ারম্যান/ পৌরসভার মেয়রগণ পদত্যাগ না করলেও সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন। সেই প্রেক্ষিতে বগুড়া জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার নিকট বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত একটি আবেদনে অনুরোধ করা হয় যে, মাছুদা মোমিন এর মনোনয়ন বাতিল পূর্বক বিএনপির বৈধ প্রার্থী আব্দুল মহিত তালুকদার কে চূড়ান্ত মনোনয়ন প্রদান পূর্বক ধানের শীষ প্রতীক বরাদ্দ দেওয়া হয়। কিন্তু গত ১২ ডিসেম্বর মঙ্গলবার চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দীকির আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে এ বিষয়ে শুনানির জন্য পুর্নাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। ফলে এই আসনে ধানের শীষ প্রতীকের শূন্যতা দেখা দেয়। আর একারণে নির্বাচনী এলাকায় ধানের শীষের পক্ষে আনুষ্ঠানিক কোন প্রচার প্রচারণা করা যায়নি। ফলে নেতাকর্মী ছাড়াও ধানের শীষের ভোটারদের মাঝে চরম হতাশা চলে আসে।

১৯৯১ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত বগুড়া-০৩ আসনটি ছিল বিএনপির দখলে। ২০১৪ সালের নির্বাচনে বিএনপি অংশ না নেয়ায় বিনা ভোটে নির্বাচিত হন জাতীয় পার্টির প্রার্থী এ্যাড. নুরুল ইসলাম তালুকদার। এবারেও তিনি মহাজোট মনোনীত প্রার্থী। বিএনপি-জামায়াত অধ্যুষিত এই আসনে আওয়ামী লীগের অবস্থান বেশ ভাল। কিন্তু মহাজোট থেকে আসনটি জাতীয় পার্টিকে ছেড়ে দেওয়া এবং বর্তমান সাংসদের সাথে স্থানীয় আওয়ামী লীগ নেতাদের সম্পর্ক ভাল না থাকায় আওয়ামী লীগ এখনও তার পক্ষে প্রচারে নামেনি। একারণে এই আসনে ধানের শীষের বিজয় অনেকটা নিশ্চিত বলে দাবী করেন মাজিন্দা গ্রামের বাসিন্দা জোবায়ের হাসান। তার সাথে একমত পোষণ করে আদমদীঘি উপজেলার শিবপুর গ্রামের শামিম হোসেন বলেন, নৌকা মার্কা না থাকায় ভোটের দিন অনেকেই ভোটকেন্দ্রে যাবেন না।

আদমদীঘি উপজেলা চেয়ারম্যান আব্দুল মহিত তালুকদার বার্তা ২৪কে বলেন, ধানের শীষ প্রতীক নিয়ে এই আসনে আর কোন জটিলতা নেই। উচ্চ আদালতের আদেশ নিয়ে তারা এখন রিটার্নিং অফিসারের কাছে প্রতীক বরাদ্দের জন্য আবেদন করবেন। প্রতীক বরাদ্দ হলেই শনিবার (২২ডিসেম্বর) থেকে পুরোদমে ধানের শীষের প্রচার চালাবেন।

এ সম্পর্কিত আরও খবর