সিলেটে কূটকৌশলে এগিয়ে জাতীয় পার্টি

বিবিধ, নির্বাচন

নূর আহমদ, সিনিয়র করেসপন্ডেন্ট, সিলেট, বার্তা২৪.কম | 2023-08-22 20:51:57

সিলেটে কূটকৌশলে এগিয়ে রয়েছে জাতীয় পার্টির (জাপা) প্রার্থীরা। সিলেটের গুরুত্বপূর্ণ দুটি আসনে আইনি মারপ্যাঁচের সুবিধা নিয়ে পথ পরিষ্কারে ব্যস্ত দুই প্রার্থী।

সিলেট-২ (বিশ্বনাথ-ওসমানীনগর) আসনে আদালতে রিট করে প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে আটকে দিয়ে সফলতা পেয়েছে জাতীয় পার্টির প্রার্থী। তাই এবার দলটি হাত বাড়িয়েছে সিলেট-৫ (জকিগঞ্জ-কানাইঘাট) আসনের সরকারদলীয় প্রার্থীর দিকে। ওই আসনে আওয়ামী লীগের প্রার্থী ড. হাফিজ আহমদ মজুমদারের প্রার্থিতা বাতিল চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে।

মহাজোটের শরিক জাতীয় পার্টির প্রার্থী বর্তমান সাংসদ জাপার কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব সেলিম উদ্দিনের পক্ষে ব্যারিস্টার উজ্জ্বল ভৌমিক এই রিটটি দায়ের করেছেন।

সিলেট-২ (বিশ্বনাথ-ওসমানীনগর) আসনের ঐক্যফ্রন্ট তথা বিএনপি মনোনীত প্রার্থী তাহসিনা রুশদীর লুনার প্রার্থীতা স্থগিত করা হয়েছে উচ্চ আদালতের নির্দেশে। তাহসিনা রুশদীর লুনা আলোচিত বিএনপি নেতা নিখোঁজ এম ইলিয়াস আলীর স্ত্রী। জাতীয় পার্টির প্রার্থী বর্তমান এমপি ইয়াহিয়া চৌধুরী এহিয়ার করা রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের আপিল বিভাগ লুনার প্রার্থিতা স্থগিত করে। অভিযোগ করা হয়, লুনা তথ্য গোপন করেছেন। আদালতের এমন আদেশের পর লুনার নির্বাচনে অংশ নেয়ার বিষয়টি এখনো অনিশ্চিত।

অন্যদিকে সিলেট-২ আসনে সুফল পেয়ে এবার সিলেট-৫ (জকিগঞ্জ-কানাইঘাট) আসনে আওয়ামী লীগের প্রার্থী ড. হাফিজ আহমদ মজুমদারের প্রার্থিতা বাতিল চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করেছেন জাতীয় পার্টির অপর প্রার্থী সেলিম উদ্দিন। ২০১৪ সালে আওয়ামী লীগ নিজেদের প্রার্থী না দিয়ে সেলিম উদ্দিনকে বিনা ভোটে এমপি বানিয়েছিল। অবশ্য এবার আর ছাড় দেয়নি আওয়ামী লীগ। দলটি সাবেক এমপি শিল্পপতি হাফিজ আহমদ মজুমদারকে মনোনয়ন দিয়েছে।

কিন্তু মহাজোটের শরিক হলেও জাতীয় পার্টির প্রার্থী সেলিম উদ্দিন তার মনোনয়ন প্রত্যাহার করেননি। বিএনপি তথা ঐক্যফ্রন্ট প্রার্থী অপেক্ষাকৃত দুর্বল হওয়ায় সামনে একমাত্র হাফিজ আহমদ মজুমদারকে বাধা হিসেবে দেখছেন সেলিম উদ্দিন। ফলে সেলিম উদ্দিন আওয়ামী লীগের প্রার্থী মজুমদারকে আদালতের মাধ্যমে আটকে দিয়ে বিজয়ের পথ পরিষ্কার করতে চান এমনটাই মনে করছে নির্বাচনী এলাকার সাধারণ ভোটাররা।

বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) মহাজোটের শরিক জাতীয় পার্টির প্রার্থী সেলিম উদ্দিনের পক্ষে ব্যারিস্টার উজ্জ্বল ভৌমিক একটি রিট দায়ের করেছেন। দায়েরকৃত রিটে অভিযোগ আনা হয়েছে, হাফিজ আহমদ মজুমদার রেড ক্রিসেন্ট সোসাইটির বর্তমান চেয়ারম্যান- এ তথ্য তিনি গোপন রেখে মনোনয়নপত্র জমা দিয়েছেন। নির্বাচন কমিশন (ইসি), রিটার্নিং কর্মকর্তা ও ডেপুটি কমিশনারকে রিটে বাদী করা হয়েছে।

ব্যারিস্টার উজ্জ্বল ভৌমিক জানান, সেলিম উদ্দিন তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী তথ্য গোপন করেছেন মর্মে রিট পিটিশন দায়ের করেছেন। আগামী রোববার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ বিষয়ে শুনানি হতে পারে বলে জানান তিনি।

সেলিম উদ্দিন মূলত সিলেট ৬ আসনের বিয়ানীবাজার উপজেলার বাসিন্দা। ২০১৪ সালের নির্বাচনে সিলেট-৫ আসন থেকে বিনা ভোটে নির্বাচিত হয়েছিলেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর