নির্বাচনী ঝড়ে চাঙা চায়ের দোকানগুলো

বিবিধ, নির্বাচন

মিলিতা বাড়ৈ মুন্নি, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-08-25 04:00:21

রাজবাড়ী বালিয়াকান্দি থেকে: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে রাজবাড়ী-২ আসনের ৩টি উপজেলায় (বালিয়াকান্দি, পাংশা ও কালুখালী) জমে উঠেছে চায়ের দোকানগুলো। কনকনে শীতের ভোর থেকে গভীর রাত পর্যন্ত এখানে প্রতিটি চায়ের দোকানে চলে নির্বাচনী আড্ডা। আর এই ফাঁকে লাভবান হচ্ছে চা বিক্রেতারা।

মূলত নির্বাচনকে ঘিরে এখন সব শ্রেণির মানুষের পদচারণায় মুখরিত চায়ের দোকানগুলো। এই সময়টাতে মানুষের মধ্যে যেন কোনো ধরনের শ্রেণিগত বৈষম্য থাকে না। কুশল বিনিময় করে একে অপরের সঙ্গে। তৈরি হয় অন্য রকম এক পরিবেশের।

এছাড়া নির্বাচনী আড্ডায় চায়ের দোকানগুলোতে কে কাকে ভোট দেবে তা নিয়ে চলে চুলচেরা বিশ্লেষণ। চায়ের কাপে চুমুক দেয়ার সঙ্গে সঙ্গেই তারা পছন্দের প্রার্থীর পক্ষে গায় নানা গুণগান। এ সময় নিজের মতের বিপক্ষে গেলে বেঁধে যায় বাগ-বিতণ্ডাও। তবে বাগ-বিতণ্ডা বেঁধে গেলেও মুহূর্তেই নিজেদের সামলে নিচ্ছে তারা।

সরেজমিনে বার্তা২৪.কমের সঙ্গে কথা হয় রাজবাড়ী-২ আসনের বালিয়াকান্দি সদর উপজেলার পূর্ব মৌকুড়ী গ্রামের চা বিক্রেতা মো. শাহ আলমের। তিনি বলেন, ‘আসন্ন নির্বাচনকে ঘিরে আমাদের এলাকায় উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। আমার দোকানে প্রতিদিনই ভোর থেকে গভীর রাত পর্যন্ত চলে নির্বাচনী আড্ডা। এই সুযোগে আমার বেচাবিক্রি ভালোই হয়। নির্বাচন যতো ঘনিয়ে আসছে আমার দোকানের বিক্রি তত বাড়ছে। প্রতিদিন আমার দোকানে নেতা-কর্মী-সমর্থকদের নিয়ে চা খেতে আসেন বালিয়াকান্দি উপজেলা স্বেচ্ছাসেবক লীগের নেতা শাখাওয়াত হোসেন বিপ্লব। এছাড়া অন্য দলের নেতাকর্মীরাও চা খেতে আসে।’

চা বিক্রেতা শাহ আলম আরও বলেন, ‘আগে আমার প্রতিদিন ১৪শ থেকে ১৫শ টাকা বিক্রি হত। এখন প্রায় ২২শ থেকে ২৪শ টাকা বিক্রি হচ্ছে। সামনে বিক্রি আরও বাড়বে।’

স্থানীয় মজিদ মোল্লা নামে অপর এক চা বিক্রেতা জানান, আগে প্রতিদিন তিনি ৪শ থেকে ৫শ টাকার চা বিক্রি করতেন। এখন তার বিক্রি ১২ থেকে ১৫শ টাকা পর্যন্ত হয়।

অপরদিকে নির্বাচনকে ঘিরে একটু বাড়তি উপার্জনের আশায় বালিয়াকান্দি উপজেলার গ্রামগুলোতেও গড়ে উঠেছে মৌসুমি চায়ের দোকান।

বালিয়াকান্দি সদর ইউনিয়নের বাসিন্দা মিরাজ শিকদার বলেন, ‘আসন্ন নির্বাচন উপলক্ষে চায়ের দোকান দিয়েছি। পাশাপাশি বিস্কুট, কেক, পান, সিগারেটও রেখেছি। প্রতিদিন আমার দোকানে ১ হাজার থেকে ১২শ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। আমার মতো অনেকেই এ এলাকায় মৌসুমি চায়ের দোকান দিয়েছে।’

প্রসঙ্গত, আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। রাজবাড়ী-২ আসনে মোট পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন- বর্তমান এমপি ও জেলা আওয়ামী লীগের সভাপতি জিল্লুল হাকিম (নৌকা), বিএনপি জেলা সহ-সভাপতি নাসিরুল হক সাবু (ধানের শীষ), জাতীয় পার্টির এবিএম নুরুল ইসলাম (লাঙ্গল), ইসলামী আন্দোলনের নুর মোহাম্মদ মিয়া (হাত পাখা), বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোটের মো. নাজমুল হোসেন (ছড়ি)।

এ আসনে মোট ভোটার চার লাখ ৬২ হাজার ১৬৮ জন। এখানে ১৯৭১ সালের পর আওয়ামী লীগ চার বার, বিএনপি দুই বার, জাতীয় পার্টি দুই বার, জাসদ একবার ও জামায়াত একবার জয়লাভ করেছে।

এ সম্পর্কিত আরও খবর