নির্বাচনী আমেজ নেই বগুড়া-৩ আসনে

বিবিধ, নির্বাচন

গনেশ দাস,ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা ২৪.কম | 2023-09-01 22:44:56

আর মাত্র ১৪ দিন পরেই একাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। দেশজুড়ে রীতিমত জমে উঠেছে নির্বাচনী প্রচারণা। শহর থেকে গ্রাম পর্যন্ত সর্বত্র চলছে নির্বাচনী আলোচনা। ব্যস্ত সময় পার করছেন প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকরা।

কিন্তু ভিন্ন চিত্র বগুড়া-৩ (আদমদীঘি- দুপচাাঁচিয়া) আসনে। রোববার (১৬ ডিসেম্বর) নির্বাচনী এলাকা ঘুরে তেমন কোনো নির্বাচনী আমেজ চোখে পড়েনি। কারণ জানতে চাইলে ভোটাররা জানান, এই এলাকায় নৌকা ও ধানের শীষ নেই। এই কারণে আমেজও নেই সাধারণ মানুষের মধ্যে।

প্রার্থী দিলেও আইনগত জটিলতার কারণে বিএনপির প্রার্থী এখনো প্রতীক বরাদ্দ পাননি। ফলে ধানের শীষের পক্ষে নেই কোনো মাইকিং ও পোস্টার।

জানা য়ায়, আওয়ামী লীগ বগুড়া-৩ আসনে প্রার্থী দেয়নি। মহাজোট থেকে আসনটি ছেড়ে দেওয়া হয়েছে জাতীয় পার্টিকে। বর্তমান সাংসদ অ্যাড. নুরুল ইসলাম তালুকদার এই আসনে লাঙ্গল প্রতীকে নির্বাচন করছেন।

আওয়ামী লীগ নেতাদের সাথে সাংসদের দূরত্ব থাকায় আওয়ামী লীগ নেতাকর্মীরা এখনো আনুষ্ঠানিকভাবে লাঙ্গলের পক্ষে কাজ শুরু করেননি। তবে লাঙ্গলের প্রার্থীর পক্ষে এলাকায় পোস্টারিং ও মাইকিং চলছে।

ধানের শীষের মাইকিং ও পোস্টারিং না থাকায় হতাশা প্রকাশ করেছেন বিএনপির তৃণমূল পর্যায়ের কর্মীরা। গোবিন্দপুর গ্রামের বিএনপি কর্মী মজাহার আলী বলেন, ‘শেষ পর্যন্ত ধানের শীষ না পেলে এবারও তাদের ভোট দেওয়া হবে না।’

মাজিন্দা গ্রামের বিএনপি কর্মী জালাল আকন্দ বলেন, ‘১০ বছর ধরে ভোট দেওয়ার অপেক্ষায় আছি। এবার জটিলতার কারণে ভোট দিতে পারব কি না জানি না।‘

খোঁজ নিয়ে জানা যায়, ১৯৯১ সাল থেকে ২০০৮ সালের সংসদ নির্বাচনে বগুড়া-৩ আসনটি বিএনপির দখলে ছিল। ২০১৪ সালে বিএনপি নির্বাচনে অংশ না নেওয়ায় জাতীয় পার্টির নুরুল ইসলাম তালুকদার বিনা ভোটে সাংসদ নির্বাচিত হন।

এবারের নির্বাচনে বিএনপি থেকে তিন জনকে প্রাথমিক মনোনয়ন দেওয়া হয়। এরা হলেন সাবেক সাংসদ আব্দুল মোমেন খোকা, তার স্ত্রী  মাসুদা মোমেন ও খোকার ছোট ভাই আদমদীঘি উপজেলা চেয়ারম্যান আব্দুল মোহিত তালুকদার।

বাছাইকালে উপজেলা চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ না করায় মোহিত তালুকদারের মনোনয়ন বাতিল হয়। এরপর দল থেকে মাসুদা মোমেনকে চূড়ান্ত মনোনয়ন দেওয়া হয়। প্রতীক বরাদ্দের আগের দিন মোহিত তালুকদার হাইকোর্ট থেকে প্রার্থিতা ফিরে পান। দল আবারো মাসুদা মোমিনের মনোনয়ন বাতিল করে মোহিত তালুকদারকে মনোনয়ন দেয়।

প্রতীক বরাদ্দের তারিখে নির্বাচন কমিশনের আবেদনের প্রেক্ষিতে হাইকোর্টের আপিল বিভাগ মোহিত তালুকদারকে দেওয়া হাইকোর্টের আদেশ স্থগিত করেন। ফলে রিটার্নিং অফিসার বগুড়া-৩ আসনে প্রতীক বরাদ্দ স্থগিত রাখেন। এ কারণে রোববার (১৬ ডিসেম্বর) পর্যন্ত ধানের শীষ ছাড়াই এ আসনে নির্বাচনী প্রচারণা চলছে।

তবে মোহিত তালুকদার বার্তা২৪কে বলেন, ‘আশা করছি সোমবার এ বিষয়টি সমাধান হয়ে যাবে। আমি ধানের শীষ প্রতীকে নির্বাচন করবো। পোস্টারিং-মাইকিং করা না হলেও ভোটারদেরকে উজ্জীবিত রাখার জন্য গণসংযোগ চালিয়ে যাচ্ছি।

 

এ সম্পর্কিত আরও খবর