নীলফামারী-১: জমে উঠেছে ত্রিমুখী লড়াই 

, নির্বাচন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪ | 2023-08-31 19:23:58

উত্তরের অবহেলিত জনপদ ডোমার ও ডিমলা উপজেলার ২০টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে নীলফামারী-১ আসন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আসনটি মহাজোট উন্মুক্ত রেখেছে। আ'লীগের প্রার্থী বর্তমান সাংসদ বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার, সাবেক সাংসদ জাফর ইকবাল সিদ্দিকী লড়ছেন জাতীয় পার্টির হয়ে এবং ঐক্যফ্রন্ট থেকে বিএনপির হয়ে লড়ছেন বিএনপি চেয়ারপারসনের বড় বোন সেলিনা ইসলামের স্বামী অধ্যাপক রফিকুল ইসলাম। তিনি এই নির্বাচনে জিয়া পরিবারের একমাত্র প্রার্থী।

বিএনপি মনোনীত প্রার্থী তার দলীয় নেতা কর্মীদের নিয়ে বাড়ী বাড়ী গিয়ে ধানের শীষে ভোট চাইছেন। পাড়ায় মহল্লায় বৈঠকের পাশাপাশি লিফলেট বিতরণ করছেন। রফিকুল ইসলাম বার্তা২৪কে বলেন, 'জনগণ এই সরকারের ওপর আস্থা হারিয়েছে, সুষ্ঠুভাবে ও নিরপেক্ষ ভোট হলে এই আসনে বিএনপির বিজয় কেউ ঠেকাতে পারবে না। তাছাড়াও নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নেই। প্রশাসন সরকারি দলের হয়ে কাজ করছে। পরিবেশ ও স্বাভাবিক নয়'।

একই আসন থেকে অধ্যাপক রফিকুল ইসলাম ২০০৮ সালে বিএনপির হয়ে নির্বাচনে অংশ নিয়েছিলেন। এর আগে ২০০১ সালে তার পুত্র ইঞ্জিনিয়ার শাহরিন ইসলাম তুহিন এই আসন থেকে নির্বাচন করেন। দুর্নীতির দায়ে তুহিন পলাতক থাকায় নির্বাচনে অংশ নিতে পারছেন না তিনি।

জাতীয় পার্টির দুর্গ হিসাবে খ্যাত এই আসনটি। নবম জাতীয় সংসদে এই আসনে জাতীয় পার্টির সাংসদ ছিলেন জাফর ইকবাল সিদ্দিকী। এর আগেও দুইবার এই আসনে জাতীয় পার্টি জয়লাভ করে।

জাফর ইকবাল সিদ্দিকী বলেন, 'মহাজোট সরকার সারাদেশে যেভাবে উন্নয়ন করেছে তার ছোঁয়া লাগেনি ডোমার-ডিমলায়। বর্তমান সাংসদ জনগণের প্রতি আন্তরিক ছিলেন না এবং জাতীয় পার্টি বড় ভোট ব্যাংক রয়েছে এই আসনে। আমি জয়ের ব্যাপারে আশাবাদী।'

জাতীয় পার্টির নেতা কর্মীরা প্রতিটি এলাকায় জনসংযোগ করছেন। ভোটের মাঠে সরব রয়েছেন এবং জনগণ স্বতঃস্ফূর্ত ভাবে জাতীয় পার্টির জন্য কাজ করছেন, ভোট চাইছেন বলে জানায় জাতীয় পার্টির নেতৃবৃন্দ।

বর্তমান সাংসদ আফতাব উদ্দিন সরকার দ্বিতীয় বার আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন। তার হয়ে আওয়ামী লীগ, যুব লীগ,স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগসহ মুক্তিযুদ্ধের সপক্ষের সকল সংগঠন কাজ করছ।

বর্তমান সাংসদ আফতার উদ্দিন সরকার বার্তা২৪.কে বলেন,'এই আসনে দুই উপজেলায় আমরা (আওয়ামী লীগ) অন্তত সুসংগঠিত, একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে আমরা প্রতিটি কেন্দ্র কমিটি করেছি। আমাদের প্রতিটি এলাকায় নির্বাচনী কমিটি রয়েছে। সবাই মাঠে কাজ করছে। জয়ের ব্যাপারে আমি আশাবাদী।'

ডোমার চিকমাঠি এলাকার যুবরাজ বলেন, 'সব দলের অংশগ্রহণে সুষ্ঠু ও অবাধ নির্বাচন হবে এটাই সবার কাম্য।'

এ সম্পর্কিত আরও খবর