ঢাকা-১২: প্রভাব থাকবে শ্রমিক ভোটারদের

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 14:30:40

আসন্ন সংসদ নির্বাচনে ঢাকা-১২ একটি গুরুত্বপূর্ণ আসন। যার মধ্যে রয়েছে তেজগাঁও শিল্পাঞ্চল ও কারওয়ান বাজার অর্থনৈতিক অঞ্চল। যেখানে ব্যাবসা প্রতিষ্ঠান, খুদ্র ও মাঝারি কুটিরশিল্পসহ বিভিন্ন কলকারখানায় কাজ করেন লাখ লাখ শ্রমিক। ফলে এ অঞ্চলে স্থানীয় ভোটারের চাইতে অস্থানীয় ভোটারের সংখ্যা সবচেয়ে বেশি।

বলা হয় এ আসনের জয় পরাজয়ে স্থানীয় ভোটারদের তুলনায় অস্থানীয়রা বেশি ভূমিকা রাখেন। যা বিগত নির্বাচনে দেখা গেছে। তাই প্রতিটা জাতীয় নির্বচনে এ আসনের শ্রমিক ভোটারদের দিকে বিশেষ মনোযোগ থাকে সবার। ভোট আনতে প্রার্থীরাও দেন নানা প্রতিশ্রুতি। তাই এবারের সংসদ নির্বাচনকে সামনে রেখে শ্রমিকদের নিয়ে চলছে নানা প্রচারণা।

এ ব্যাপারে কথা বললে তেজগাঁও ৯৯ ওয়ার্ড শ্রমিক লীগের সভাপতি আ. সাত্তার জানান, এ এলাকায় হাজার হাজার শ্রমিক থাকে, যারা কারওয়ান বাজারসহ বিভিন্ন কারখানায় কাজ করেন। তাদের বেশিরভাগই এখানে ভোট দেন।

হকার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আ. খালেকের সঙ্গে কথা হলে তিনিও জানালেন একই কথা। 

স্থানীয় ব্যাবসায়ী সারোয়ার আলম জানান, তিনি এখানেই ভোট দেন।

ব্যাবসার পরিবেশ কেমন তা জানতে চাইলে তিনি বলেন, ‘আগে তো চাঁদাবাজি ছিল অনেক বেশি, কিন্তু এখন কমে গেছে। আগের চেয়ে ব্যাবসার পরিবেশও উন্নতি হয়েছে। তবে সবার আশা, নির্বাচনে যেই বিজয়ী হোক না কেনো তারা শ্রমিকদের আর্থসামাজিক উন্নয়নে কাজ করবে।’

এ সম্পর্কিত আরও খবর