যেদিকে চোখ যায় শুধু নৌকা আর নৌকা!

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-10 01:42:58

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে গত ১১ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিক প্রচারণা শুরু হয়েছে। প্রচারণা শুরুর পর থেকেই প্রার্থীরা নিজ নিজ আসনের ভোটারদের কাছে নিজেদের যোগ্য হিসেবে তুলে ধরতে ব্যস্ত সময় পার করছেন।

তারই ধারাবাহিকতায় বুড়িগঙ্গার ঐ পাড় ঢাকা-৩ আসনেও চলছে রাত দিন নির্বাচনী প্রচারণা। তবে এই নির্বাচনী প্রচারণায় যে দিকে চোখ যায় শুধু নৌকা আর নৌকা। কোথাও কোনো জায়গায় বিএনপির প্রচারণার অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। মিছিল-মিটিং থেকে শুরু করে ব্যানার পোস্টারের মাধ্যমে প্রচারণার সবকিছুতে এগিয়ে রয়েছে ক্ষমতাশীল দল আ’লীগ।  

বিএনপির শক্ত অবস্থান খুঁজে পাওয়া যায়নি ঢাকা-৩ আসনের নির্বাচনী এলাকার কোনো জায়গাতে।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, ঢাকা-৩ আসনে বিএনপি আ’লীগের মতো সু-সংগঠিত নয়। স্থানীয় বিএনপি নানা ধরনের সমস্যায় জর্জরিত। ফলে তারা এখনো শক্তভাবে প্রচারণায় নামতে পারেনি।

অন্যদিকে, আওয়ামী লীগ নির্বাচনী প্রচারণা শুরুর আগে থেকে নিজেদেরকে সু-সংগঠিত করে ফেলেছে। আর এর প্রভাব দেখা যাচ্ছে নির্বাচনী মাঠেও।

বুধবার (১২ ডিসেম্বর) ঢাকা-৩ আসনের নির্বাচনী এলাকার কদমতলী, জিঞ্জিরা ও আগানগর ইউনিয়ন ঘুরে এসব তথ্য পাওয়া যায়।

সরেজমিনে দেখা গেছে, কদমতলী থেকে আওয়ামী লীগের প্রার্থী বিদ্যুৎ, খনিজ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর নির্বাচনী প্রচারণা শুরু হয়ে গেছে। যত দূর চোখ যায় শুধু নৌকা আর নৌকার পোস্টার। এছাড়া বিভিন্ন জায়গায় মাইকিং ও দলীয় গান বাজিয়ে নৌকার প্রচার করছে স্থানীয় আ’লীগের নেতাকর্মীরা।

স্থানীয় সূত্রে জানা গেছে, বিগত ১১ ডিসেম্বর নির্বাচনী প্রচার প্রচারণা শুরু হওয়ার পর থেকে কেরানীগঞ্জের বিভিন্ন এলাকায় ১০-১৫টি নির্বাচনী প্রচারণার মিটিং-মিছিলে করেছে আওয়ামী লীগ। এছাড়া আওয়ামী লীগের স্থানীয় নেতাকর্মীরা দিন রাত এক করে ঢাকা-৩ আসনের নির্বাচনী এলাকায় পোস্টার ব্যানার লাগাচ্ছেন।

কিন্তু বিএনপির প্রভাবশালী নেতা ও স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর রায়ের মনোনয়ন এ আসন থেকে হলেও তার প্রচার প্রচারণা নেই কেন তা নিয়ে প্রশ্ন জাগছে ভোটারদের মনে।

অনেকে মনে করছেন নিজেদের ভেতরে কোন্দল থাকার কারণে বিএনপি মাঠে নেই। আবার অনেকে মনে করছেন হামলা, মামলা ও গ্রেফতারের ভয়ে মাঠে নামতে পারছে না বিএনপির নেতাকর্মীরা।

বিভিন্ন দলের প্রচার প্রচারণা নিয়ে কদমতলীর ব্যবসায়ী সাদেক মিয়া বার্তা২৪.কমকে বলেন, শুধু আওয়ামী লীগের স্লোগান শোনা যায়, বিএনপিকে তো দেখাও যায় না। গত দুই দিন ধরে শুধু নৌকা নৌকা শুনছি, এক বারের জন্যও ধানের শীষ শোনা যায়নি।

জিঞ্জিরা এলাকার স্থানীয় বাসিন্দা মো.আব্দুর রহমান বার্তা২৪.কমকে বলেন, বিএনপির জিঞ্জিরা স্থানীয় কার্যালয়ের সামনেও একটি পোস্টার নেই। তাদের প্রচারণা খুবই দুর্বল। এতে করে ভোটারদের মনের নেতিবাচক ধারণা সৃষ্টি হতে পারে বিএনপিকে নিয়ে।

অন্যদিকে, স্থানীয় কয়েকজন বিএনপির নেতাকর্মীরা নাম প্রকাশ না করার শর্তে বার্তা২৪.কমকে বলেন, ঢাকা-৩ আসনে বিএনপির স্থানীয় অফিসগুলো প্রায় সময়ই বন্ধ থাকে। ফলে কর্মীরা নির্বাচনের প্রচার প্রচারণা নিতে কোনো ধরনের দিক নির্দেশনা পাচ্ছেন না। শীর্ষ স্থানীয় নেতাদের এমন আচরণে সাধারণ কর্মীরা হতাশ।

যদিও জানা গেছে বিএনপি নেতা বাবু গয়েশ্বর চন্দ্র রায়ের আজ তার নির্বাচনী এলাকায় পথ সভা করার কথা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর