হেভিওয়েটদের ঠেকাতে ৩ নারীর ভোটযুদ্ধ

বিবিধ, নির্বাচন

তোফায়েল হোসেন জাকির, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 05:23:04

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা জেলার ৩টি সংসদীয় আসনে হেভিওয়েট প্রার্থীদের ঠেকাতে ৩ নারী প্রার্থী ভোটযুদ্ধে মাঠে নেমেছন। গত সোমবার প্রতীক বরাদ্দ পাওয়ার পর থেকেই প্রচার-প্রচারণাসহ ভোট প্রার্থনা অব্যাহত রেখেছেন তারা।

নারী প্রার্থীরা হলেন- সুন্দরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আফরোজা বারী। তিনি গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হয়ে আপেল প্রতীক নিয়ে নির্বাচনী মাঠে আছেন। এ আসন থেকে মহাজোটভুক্ত জাতীয় পার্টি (এরশাদ) থেকে বর্তমান সাংসদ ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারীকে মনোনয়ন দেয়া হয়েছে। তাই আওয়ামী লীগ থেকে মনোনয়ন পাওয়ার চেষ্টায় ব্যর্থ হন আফরোজা বারী।

এদিকে মহাজোটভুক্ত আওয়ামী লীগের দলীয় প্রার্থী দশম জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি গাইবান্ধা-২ (সদর) আসন থেকে নৌকা প্রতীক নিয়ে ভোট সংগ্রহে বিরামহীন ভাবে নির্বাচনী এলাকা চষে বেড়াচ্ছেন। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সরকারের উন্নয়নের ধারা ওই এলাকায় অব্যাহত থাকায় মাহাবুব আরা বেগম গিনির জনপ্রিয়তা অনেকটাই বেশি বলে জানিয়েছে সাধারণ ভোটারা।

অপরদিকে গাইবান্ধা-৩ (সাদুল্লাপুর-পলাশবাড়ী) আসনটিতে আওয়ামী লীগ ও জাসদ প্রার্থী উভয়েই নির্বাচনে অংশগ্রহণ করছেন। এছাড়া জাতীয় পার্টির (এরশাদ) প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার দিলারা খন্দকার শিল্পী লাঙ্গল প্রতীক নিয়ে গণসংযোগসহ ভোট প্রার্থনায় ভোটারদের দ্বারে দ্বারে ঘুরছেন।

এই নারী প্রার্থীরা স্ব স্ব আসনের অপর হেভিওয়েট পুরুষ প্রার্থীদের সঙ্গে পাল্লা দিয়ে ভোটযুদ্ধ চালাচ্ছেন।

সূত্র মতে, গাইবান্ধা-১ আসনে জাতীয় পার্টির বর্তমান ও সাবেক দুইবারের এমপি ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী ও কর্নেল (অব.) ডা. আব্দুল কাদের খাঁনের সঙ্গে লড়ছেন স্বতন্ত্র প্রার্থী আফরোজা বারী।

গাইবান্ধা-২ আসনে জাতীয় পার্টির সাবেক এমপি আব্দুর রশীদ সরকার সম্প্রতি বিএনপিতে যোগ দেন। তাই এবার ঐক্যফ্রন্টভুক্ত বিএনপির প্রার্থী হয়ে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচনী কার্যক্রম চালাচ্ছেন তিনি। নৌকার প্রার্থী হুইপ মাহাবুব আরা বেগম গিনিকে ঠেকাতে মরিয়া হয়ে উঠেছে আব্দুর রশিদ সরকার। এদিকে দৃঢ় মনোবল নিয়ে এগিয়ে চলছেন নারী প্রার্থী মাহাবুব আরা বেগম গিনি।

গাইবান্ধা-৩ সংসদীয় আসনে আওয়ামী লীগের বর্তমান সাংসদ ডা. ইউনুস আলী সরকার নৌকা প্রতীক নিয়ে নির্বাচনী মাঠে আছেন। জাতীয় পার্টির ছয়বারের নির্বাচিত সাবেক এমপি ড. টিআইএম ফজলে রাব্বি চৌধুরী জাতীয় পার্টি (এরশাদ) থেকে অনেক আগেই পদত্যাগ করেন। এরপর ঐক্যফ্রন্টভুক্ত জাতীয় পার্টি (কাজী জাফর) থেকে ধানের শীষ প্রতীকে ভোটের মাঠে আছেন। হেভিওয়েট এই দুই প্রার্থীকে ঠেকাতে ব্যারিস্টার দিলারা খন্দকার শিল্পী লাঙ্গল মার্কায় কোমর বেঁধে মাঠে নেমেছেন।

সব মিলে গাইবান্ধার ৩টি আসনে হেভিওয়েট প্রার্থীদের ঠেকাতে ৩ নারীর ভোটযুদ্ধ চলছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

এ সম্পর্কিত আরও খবর