চট্টগ্রামে উৎসবমুখর পরিবেশে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপেন্ডন্ট,বার্তা২৪.কম। | 2023-09-01 17:51:41

উৎসবমুখর পরিবেশ ও সৌহার্দপূর্ণ পরিবেশের মধ্যে চট্টগ্রামে ১৬টি সংসদীয় আসনের ১১৫ প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এর মধ্যে দিয়ে প্রার্থীরা প্রচারণায় আর কোনো বাধা থাকল না।

তবে নির্বাচন কমিশনের পক্ষ থেকে আগামীকাল মঙ্গলবার (১১ ডিসেম্বর) থেকে প্রচার-প্রসারের কার্যক্রম শুরু করার জন্য অনুরোধ করা হয়েছে।

সোমবার (১০ ডিসেম্বর) সকাল ১১ টায় আনুষ্ঠানিকভাবে জেলা রিটার্নিং কর্মকর্তা ও বিভাগীয় কমিশনার কার্যালয়ে নগরীর ৬ টি এবং জেলা প্রশাসকের কার্যালয়ে ১০ টি আসন দেওয়া হয়।

ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপি ছাড়াও স্বতন্ত্র এবং জোটগতভাবেও অনেক প্রার্থী প্রতীক সংগ্রহ করেছেন।

বিকেল পাঁচটা পর্যন্ত বরাদ্দ চললেও প্রার্থী ও তার অনুসারীরা সকাল থেকে উৎসবমুখর পরিবেশে প্রতীকের জন্য জেলা রিটার্নিং কার্যালয়ে ভিড় করতে শুরু করেন। দুপুর ২টায় অধিকাংশ প্রার্থী প্রতীক পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন।

অনেকে গণমাধ্যমের কাছে স্বস্তি প্রকাশ করে নির্বাচনের পরিবেশ বজার রাখার কমিশনকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তবে বরাবরের মত নির্বাচনের লেভেল প্লেইং ফিল্ড তৈরি হয়নি বলে অভিযোগ করেছেন বিএনপি প্রার্থীরা।

দুপুরে জেলা রিটার্নিং কর্মকর্তা ও বিভাগীয় কমিশনার আব্দুল মান্নান সাংবাদিকদের জানান, অত্যন্ত সৌহার্দপূর্ণ পরিবেশে মধ্যে দিয়ে প্রার্থীরা প্রতীক গ্রহণ করেছেন। নগরীর ৬ টি আসনে ৬২ জন বৈধ প্রার্থীর মধ্যে ৪৮ জন প্রতীক নিয়েছেন। এর মধ্যে ৯ জন প্রত্যাহার এবং দলীয় চিঠির ভিত্তিতে ৫ জনের প্রার্থিতা বাতিল করা হয়েছে।

তিনি আরও জানান, প্রার্থীদের প্রচারণায় মাইক, যানবাহন ও কারোর ক্ষতিসাধন না করে এমনভাবে প্রচারের অনুরোধ করেছি। একইসাথে পোস্টারে অঙ্গভঙ্গি, মাইকের ছবি, রঙিন পোস্টারে নিষেধ করেছি। এরপরেও কেউ নির্বাচন আচরণবিধি লঙ্ঘন করলে কমিশন জিরো টলারেন্স নীতি গ্রহণ করবে ইসি।

এর মধ্যে চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনে, চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনে ২ এবং চট্টগ্রাম-১০ (পাহাড়তলী-ডবলমুরিং) আসনে ১ জনসহ সর্বমোট ৪ জন স্বতন্ত্র প্রার্থী প্রতীক নিয়েছেন।

অপরদিকে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসকের কার্যালয়ে জেলার ১০টি আসনের ৬৬ জন প্রতীক সংগ্রহ করেছেন। এর মধ্যে চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে ২ এবং চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে একজন স্বতন্ত্র প্রার্থী প্রতীক গ্রহণ করেছেন।

এ সম্পর্কিত আরও খবর