নির্ঘুম রাত কাটছে খুলনার প্রেস পাড়ায়

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 08:56:28

নির্বাচনকে সামনে রেখে শুরু হয়েছে প্রার্থীদের পোস্টার তৈরির কাজ। এখনও পুরো দমে শুরু না হলেও অনেক প্রেস ইতোমধ্যে কাজের বায়না হাতে নিয়েছে। গত নির্বাচনের তুলনায় এবার সব দলের অংশগ্রহণে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে বিধায় অনেক বেশি কাজ হাতে পাওয়ার আশা করছেন প্রেস মালিকেরা।

সোমবার (১০ ডিসেম্বর) নির্বাচন কমিশনের (ইসি) প্রতীক বরাদ্দের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে প্রচার প্রচারণা শুরু করে দিয়েছে প্রার্থীরা। সকাল থেকেই বড় দলের প্রার্থীরা তাদের দলীয় প্রতীকে শুরু করেছে পোস্টার তৈরি ও সাঁটানোর কাজ।

সরেজমিনে খুলনার বিভিন্ন প্রেসে গিয়ে দেখা যায়, অনেক প্রার্থীর পোস্টার ইতোমধ্যেই তৈরি শেষ হয়েছে। প্রেস শ্রমিকরা দিনরাত এক করে নিরলস কাজ করছেন। কাজের অর্ডার রয়েছে অনেক। প্রতীক বরাদ্দের পর থেকে তাদের কাজের চাপ আরও অনেক বেশি বেড়েছে।

এ বিষয়ে মধুমতি প্রেসের পরিচালক নাভিদ আনজুম আবির বার্তা২৪.কম কে বলেন, 'আমরা আশাবাদী খুব দ্রুতই ভাল কাজের অর্ডার পাব। অন্যান্য বারের চেয়ে এবার পোস্টার তৈরির কাজের অর্ডার বেশি পেয়েছি। কাজের চাপে শ্রমিকদের ওভারটাইম করতে হচ্ছে। অধিকাংশ বড় দলের প্রার্থীরাই পোস্টার তৈরি করতে দিচ্ছেন। আশা করছি শেষ পর্যন্ত সবাইকে ভালো সার্ভিস দিতে পারব।'

আজিজ প্রেসের দায়িত্বে থাকা জি.এম. ইমরান আলী বলেন, 'প্রতিবারের তুলনায় এবার একটু দেরিতে পোস্টার তৈরির কাজ শুরু হচ্ছে। প্রত্যেক বার নির্বাচনের প্রায় এক মাস আগে থেকে পোস্টার তৈরি কাজ শুরু হয়ে যায়। অর্ডার অনেক বেশি না তার পরেও আমরা আশাবাদী। আমরা ইতিমধ্যে নৌকা, ধানের শীষ প্রতীকের পোস্টারের কাজ করছি।'

নির্বাচন কমিশনের দেওয়া নির্দেশ অনুযায়ী দৈর্ঘ্য ২৩ ইঞ্চি ও প্রস্থ ১৮ ইঞ্চির মধ্যে রেখেই প্রার্থীরা পোস্টার বানাতে পারবে । নির্দিষ্ট সাইজের বেশি বড় পোস্টারের প্রচার করা যাবে না। একজন প্রার্থী এর নিচে বিভিন্ন সাইজের পোষ্টার করতে পারবে। ইসির নির্দেশ মোতাবেক প্রার্থীকে অবশ্যই সাদা কালো পোষ্টার করতে হবে। কোন প্রকার রঙিন পোষ্টার করা যাবে না।

উল্লেখ্য, পোষ্টার তৈরির কাজ এখন থেকে শুরু করে ২০ থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত চলতে পারে। এমনই আশাবাদ ব্যক্ত করেন প্রেস মালিকেরা। তবে গতবারের জাতীয় নির্বাচনের তুলনায় এবছর অর্ডার বাড়ার সম্ভাবনা রয়েছে রয়েছে বলেও জানিয়েছেন প্রেস মালিকেরা।

এ সম্পর্কিত আরও খবর