মনোনয়ন নিয়ে ক্ষোভ-অসন্তোষ বিএনপির জন্য অশুভ সংকেত

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 04:09:26

নয়া পল্টনে তালা ঝুলানোর পর নির্বাচনে মনোনয়ন বঞ্চিত বিএনপি নেতারা দলের চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশানের রাজনৈতিক কার্যালয়েও তীব্র বিক্ষোভ করেছে। দেশের বিভিন্ন স্থানের চাপা বিক্ষোভ দলটির কেন্দ্রীয় কার্যালয় পর্যন্ত চলে আসায় বিএনপির নির্বাচন ব্যবস্থাপনার সংকট প্রকাশ্যে বের হয়ে এসেছে।

যারা বঞ্চিত হয়ে বিক্ষোভ করছেন, তারা দলের বিপদের দিনের সঙ্গী। ঢাকায় বিক্ষোভকারীদের মধ্যে রয়েছেন, গোপালগঞ্জ-১ আসনের মনোনয়ন প্রত্যাশী সেলিমুজ্জামান সেলিম, চাঁদপুর-১ আসনের এসানুল হক মিলন (সাবেক এমপি ও শিক্ষা প্রতিমন্ত্রী) এবং মানিকগঞ্জ-১ আসনে দলটির মনোনয়ন না পাওয়ায় দলের দুর্দিনের মহাসচিব খন্দকার দেলোয়ার হোসেনের ছেলে খন্দকার আব্দুল হামিদ ডাবলুর সমর্থকরা। বিক্ষোভের উত্তেজনায় দলীয় লোকজন ছাড়াও সাংবাদিক আহত হয়েছেন।

মনোনয়ন প্রক্রিয়ার অস্বচ্ছতার বিষয়গুলো তুলে ধরতে ব্যর্থ হয়ে শেষ পর্যায়ে বিএনপির বঞ্চিত নেতারা উগ্র বিক্ষোভের পথ বেছে নিয়েছেন বলে জানিয়েছেন। কোনো কোনো ক্ষেত্রে মনোনয়ন বাণিজ্যের অভিযোগও উঠেছে। বিশেষত, যারা মনোনয়ন না পেয়ে ক্ষুব্ধ, তারা জেল-জুলুম ভোগ করা ও সংকটে দলের জন্য ত্যাগ শিকার করার অভিজ্ঞতা সম্পন্ন।

এমন ক্ষোভ বিএনপিতে একাধিক। নানা আসনে দলের ত্যাগী ও নিবেদিতপ্রাণ প্রার্থীকে বাদ দিয়ে উপর থেকে প্রার্থী চাপিয়ে দেওয়া হয়েছে। কখনো বলা হয়েছে 'এই প্রার্থী তারেক রহমানের ক্যান্ডিডেট'। আবার কখনো তারেক রহমানের নাম ভাঙিয়ে মনোনয়ন বাণিজ্য করা হয়েছে বলেও বিভিন্ন সূত্রে জানা গেছে।

শরিকদের মধ্যে আসন বণ্টন করার ক্ষেত্রেও দলের শক্তিশালী প্রার্থীদের 'কোরবানি' করা হয়েছে। বিএনপির নির্দিষ্ট আসনের নিশ্চিত প্রার্থীকে বাদ দেয়া হচ্ছে। সেখানে শরিক দলের ভুঁইফোড় প্রার্থীকে সুযোগ দেওয়ায় তৃণমূলে তীব্র অসন্তোষ বিরাজ করছে। জামায়াতের প্রার্থীদের ধানের শীষ প্রতীক দেওয়ার ব্যাপারেও প্রকাশ্যে প্রতিবাদ চলছে বিভিন্ন নির্বাচনী আসনে।

বিএনপি সংশ্লিষ্ট একাধিক সূত্র বার্তা২৪.কমকে জানিয়েছে, দেশের বিভিন্ন আসনে বিদ্রোহী প্রার্থী থাকার আশঙ্কা রয়েছে। কেন্দ্রীয় নেতাদের পক্ষে এসব বিদ্রোহ দমন করার 'নৈতিক বল' নেই। কারণ অনেকের কাছ থেকে টাকা ও বিভিন্ন সুযোগ-সুবিধা নেওয়ায় তাদেরকে নির্বাচন থেকে সরে যেতে চাপ দেওয়ার সাহস নেতাদের নেই।

নির্বাচনের আগেই মনোনয়ন নিয়ে বিএনপিতে বিরাজমান ক্ষোভ ও অসন্তোষ দলের জন্য অশুভ সংকেত বহন করছে। অতি দ্রুত এসব ক্ষোভ ও অসন্তোষ দূর করা না হলে তা নির্বাচনে নেতিবাচক প্রভাব ফেলবে বলেও আশঙ্কা করা হচ্ছে।

 

এ সম্পর্কিত আরও খবর