ইসিতে শেষ দিনের মতো চলছে আপিল শুনানি

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 15:18:16

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে মনোনয়নপত্র বাছাই শেষ হয়েছে ২ ডিসেম্বর। সারা দেশ থেকে এই বাছাই প্রক্রিয়ায় বাদ প্রার্থীদের মধ্যে ৫৪৩ জন্য তাদের প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশনে আপিল করেছেন।

আর এ কারণে নির্বাচন কমিশন ৩ দিন বরাদ্দ করে আপিল শুনানির জন্য। ৩ দিনের এই আপিল শুনানির শেষ দিনের কার্যক্রম চলছে আজ। শেষ দিনের শুনানিতে আপিল নং ৩১১ থেকে ৫৪৩ পর্যন্ত শুনানি করা হবে ইসির অস্থায়ী এজলাসে।

শনিবার (৮ ডিসেম্বর) সকাল ১০টা থেকে নির্বাচন কমিশনের ১০ তলায় সিইসির নেতৃত্বে বাকি আরও ৪ কমিশনারের অধীনে এ শুনানি শুরু হয়েছে।

অন্যদিকে শুনানি শুরু হওয়ার আগে সকাল ৮টা থেকে দেখা গেছে, ৩১১ থেকে ক্রমিক নং অনুসারে আপিলকারীদের ইসির অস্থায়ী এজলাসে প্রবেশ করানো হচ্ছে। আর যাদের এখন এজলাসে ডাকা হচ্ছে না তারা কমিশন অফিসের বাইরে অবস্থিত বিভিন্ন কাউন্টার থেকে নিজেদের শুনানির সময় জেনে নিচ্ছেন। আপিলকারীর সঙ্গে তাদের নিজ নিজ আইনজীবীদের তৎপরতাও রয়েছে চোখে পড়ার মতো।

ইসি সূত্রে জানা গেছে, সকাল ১০টা থেকে শুরু হওয়া এই আপিল শুনানি চলবে বিকেল ৫টা পর্যন্ত। তবে এর ভেতরে ৩১১-৫৪৩ পর্যন্ত ২৩৩ জনের আপিল শুনানি শেষ না হলে এর কার্যক্রম চলমান থাকবে।

জানা গেছে, শেষ দিনের শুনানিতে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মনোনয়নপত্র বাছাই করা হবে। সাজাপ্রাপ্ত আসামি হওয়ার কারণে বগুড়া-৬,৭ ও ফেনী-১ আসন থেকে মনোনয়নপত্র বাতিল হয়েছে তার। এর বিপরীতে তিনটি আসনেই প্রার্থিতা বহালের জন্য আপিল করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে খালেদা জিয়ার আপিলের শুনানি হওয়ার কথা রয়েছে।

এছাড়া বিএনপি নেতা আমানউল্লাহ আমানের ঢাকা-২ আসন থেকে মনোনয়ন ও মহিলা দলের সভাপতি আফরোজ আব্বাস ঢাকা-৯ আসন থেকে তাদের প্রার্থিতা ফিরে পেতে আপিল করেছেন। তাদের আপিলের শুনানি শুক্রবার (৭ ডিসেম্বর) হলেও তা স্থগিত রেখেছে ইসি। শেষ দিন শনিবার তাদের আপিলের শুনানিও হওয়ার কথা রয়েছে।

এদিকে ইসি সূত্রে আরও জানা গেছে, প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশনে তিনদিনে আপিল করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ৫৪৩ জন। প্রথম দিনে ৮৪, দ্বিতীয় দিন ২৩৭ ও তৃতীয় দিনে ২২২টি আবেদন ইসিতে করা হয়। ৬ থেকে শুরু হয়ে ৮ ডিসেম্বব প্রার্থীদের আপিল গ্রহণের ওপর শুনানি চলছে। নির্বাচন ভবনের লিফটের ১০ তলায় এ জন্য এজলাস তৈরি করা হয়েছে। প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনাররা সেখানে উপস্থিত থেকে আপিল শুনানি গ্রহণ করছে।

আরও জানা যায়, ৬ তারিখ ১ থেকে ১৬০ পর্যন্ত ক্রমিক নম্বরের আবেদনের শুনানি হয়েছে। ৭ ডিসেম্বর ১৬১ থেকে ৩১০ পর্যন্ত শুনানি হয়েছে। শনিবার (৮ ডিসেম্বর) ৩১১ ক্রমিক নম্বর থেকে ৫৪৩ পর্যন্ত আবেদনের আপিল শুনানি গ্রহণ করবে কমিশন।

উল্লেখ, বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) প্রথম দিনে ক্রমিক নং ১-১৬০ জনের আপিল শুনানি শেষ হয়। এই শুনানিতে ৮১ জনের আপিল মঞ্জুর, ৭৭ জনের বাতিল ও ২ জনের আপিল স্থগিত রাখে ইসির অস্থায়ী এজলাস। এর মধ্যে আওয়ামী লীগের ১ জন, বিএনপির ৩৯ জন ও ১৩ জন স্বতন্ত্র প্রার্থী তাদের বাতিল হওয়া মনোনয়ন ফিরে পান এবং আসন্ন নির্বাচনে অংশগ্রহণ করার জন্য যোগ্যতা অর্জন করেন।

অন্যদিকে শুক্রবার ৮ ডিসেম্বর ক্রিমিক নং ১৬১ থেকে ৩১০ পর্যন্ত ১৫০টি আপিলের শুনানিতে ৭৮টি আপিল মঞ্জুর, ৬৫টি আপিল নামঞ্জুর ও ৭টি আপিল স্থগিত রাখার ঘোষণা দেয় ইসির অস্থায়ী এজলাস।

এ সম্পর্কিত আরও খবর