রুহুল আমিন থেকে মুক্তি, আ.লীগে স্বস্তি

বিবিধ, নির্বাচন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 03:17:47

পটুয়াখালী-১ সংসদীয় আসনটি সদর উপজেলা, মির্জাগঞ্জ ও দুমকি নিয়ে গঠিত। এ আসনে মোট ভোটার সংখ্যা ৩,৯৩,১৪৫ জন। তবে এর মধ্যে জাতীয় পার্টির ভোট হাজার দশের অধিক নয়। তবে এরপরও ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে অনেকটা আওয়ামী লীগের কাঁধে ভর করে এমপি নির্বাচিত হন জাতীয় পার্টির সাবেক মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার।

আর এবারও রুহুল আমিন মহাজোটের প্রার্থী হিসেবে আওয়ামী লীগের কাঁধে ভর করে এমপি হওয়ার মিশনে নেমেছিল। তবে তার সে আশায় গুড়ে বালি। অনেকটা অপ্রত্যাশিত ভাবে ২ ডিসেম্বর জেলা রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়নপত্র বাছাইকালে ঋণখেলাপি হওয়ায় রুহুল আমিন হাওলাদারের মনোনয়ন বাতিল করা হয়।

এরপর নির্বাচন কমিশনে তিনি আপিল করলেও ৭ ডিসেম্বর তার মনোনয়ন আর বৈধ হয়নি। এ কারণে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রুহুল আমিন হাওলাদার আর অংশ নিতে পারছেন না। ফলে মহাজোটের প্রার্থী হিসেবে সাবেক ধর্ম প্রতিমন্ত্রী শাহজাহান মিয়া নির্বাচনে নৌকা প্রতীকে অংশ নেবে তা এখন নিশ্চিত। এ কারণে পটুয়াখালী-১ আসনের আওয়ামী লীগের নেতা-কর্মীদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে। তাদের মধ্যে ফিরেছে স্বস্তি।

গত ৫ বছর রুহুল আমিন হাওলাদার এমপি থাকলেও তাকে নিজ সংসদীয় এলাকায় খুঁজে পাওয়া যায়নি। তিনি অধিকাংশ সময়ে এসেছেন হেলিকপ্টারে করে। এ কারণে এলাকায় তিনি হেলিকপ্টার এমপি হিসেবেও পরিচিত। সাধারণ ভোটাররা গত ৫ বছরে এলাকার উন্নয়নে রুহুল আমিন হাওলাদারের যেমন কোনো ভূমিকা দেখেনি, তেমনি জাতীয় পার্টিকে স্থানীয় ভাবে সুসংগঠিত করতেও তার কোনো উদ্যোগ চোখে পরেনি।

তবে রহুল আমিন হাওলাদারের কারণে স্থানীয় আওয়ামী লীগ অনেকটা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানান দলের তৃণমূল নেতাকর্মীরা। স্থানীয় এমপি না থাকায় বিভিন্ন সময় বিভিন্ন সুবিধা অসুবিধার বিষয়ে তারা এমপির সান্নিধ্য পাননি।

এ বছর মহাজোটের প্রার্থী হিসেবে পটুয়াখালী-১ আসন থেকে অ্যাড. শাহজাহান মিয়া নির্বাচন করায় ভোটের মাঠে বিএনপি মনোনীত প্রার্থী সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফ হোসেন চৌধুরীর সঙ্গে একটি শক্ত লড়াই হবে বলে মনে করেন সাধারণ ভোটাররা।

এ সম্পর্কিত আরও খবর