শুরু হয়েছে প্রার্থিতা ফিরে পাওয়ার আপিল শুনানি

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-14 20:06:53

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে মনোনয়নপত্র বাছাই শেষ হয়েছে ২ ডিসেম্বর। সারা দেশ থেকে এই বাছাই প্রক্রিয়ায় বাদ হয়ে যাওয়া প্রার্থীদের মধ্যে ৫৪৩ জন তাদের প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশনে আপিল করেছেন।

আর এই আপিল করা প্রার্থীদের নিয়ে নির্বাচন কমিশনের ৩ দফা শুনানির প্রথম দফা শুরু হয়েছে। প্রথম দফায় আপিল নাম্বার-১ থেকে ১৬৮ নাম্বার পর্যন্ত শুনানি হবে।

বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) সকাল ১০টা ৭ মিনিট থেকে নির্বাচন কমিশনের সিইসি কে এম নূরুল হুদার নেতৃত্বে চারজন কমিশনার এই শুনানি শুরু করেছে।

এদিকে সকাল ৮টা থেকে বাতিল পড়া প্রার্থী ও তাদের আইনজীবীরা ইসিতে শুনানির জন্য অপেক্ষা করেছে। সকাল ৯টা থেকে আপিলের ক্রমিক নং অনুসারে তাদের এজলাসে প্রবেশ করানো হয়।

ইসি সূত্রে জানা গেছে, সকাল থেকে শুরু হওয়া এই আপিল শুনানি চলবে বিকেল ৫টা পর্যন্ত। তবে এর ভেতরে শুনানি শেষ না হলে তা আরও বেশি সময় ধরে চলতে পারে।

ইসি সূত্রে জানা গেছে, প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশনে গত তিনদিনে আপিল করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ৫৪৩ জন। প্রথম দিন ৮৪, দ্বিতীয় দিন ২৩৭ ও তৃতীয় দিনে ২২২টি আবেদন ইসিতে করা হয়। ৬ থেকে ৮ ডিসেম্বব প্রার্থীদের আপিল গ্রহণের ওপর শুনানি চলবে। নির্বাচন ভবনের লিফটের ১০ তলায় এ জন্য এজলাস তৈরি করা হয়েছে। প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনাররা সেখানে উপস্থিত থেকে আপিল শুনানি গ্রহণ করবেন।

আরও জানা যায়, ৬ তারিখ ১ থেকে ১৬০ পর্যন্ত ক্রমিক নাম্বারের আবেদনের শুনানি হবে। ৭ ডিসেম্বর ১৬১ থেকে ৩১০ পর্যন্ত এবং ৮ ডিসেম্বর ৩১১ ক্রমিক নাম্বার থেকে ৫৪৩ পর্যন্ত আবেদনের আপিল শুনানি গ্রহণ করবে কমিশন।

এ সম্পর্কিত আরও খবর