মন্ত্রীদের মনোনয়ন দাখিলে প্রটোকল নয়: সচিব

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-19 06:05:54

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মন্ত্রীরা মনোনয়ন দাখিলের সময় গাড়িতে জাতীয় পতাকা ও প্রটোকল ব্যবহার করতে পারবেন না বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

তিনি বলেন, মন্ত্রীরা মনোনয়ন দাখিলের সময় পতাকাবিহীন নিজ গাড়িতে যেতে হবে। এ ক্ষেত্রে তারা প্রটোকল নিয়ে মনোনয়ন মনোনয়ন জমা দেয়া যাবে না। তাদের আচরণবিধি মেনে মনোনয়নপত্র জমা দিতে হবে। মন্ত্রীরা সরকারি গাড়ি করে এবং পতাকা লাগিয়ে নির্বাচনী প্রচারণা করতে পারবেন না। সংসদ সদস্যরাও সরকারি সুবিধা নিয়ে বা গাড়িতে এ সংক্রান্ত স্টিকার লাগিয়ে নির্বাচনী প্রচার কাজ চালাতে পারবেন না।

মঙ্গলবার (২৭ নভেম্বর) নির্বাচন ভবনে সাংবাদিক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বুধবার মনোনয়নপত্র দাখিলের শেষ সময়। রিটার্নিং কর্মকর্তা বা সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র দাখিলের সময় ৫ থেকে ৭ জনের বেশি লোকবল নেয়া যাবে না। একইসঙ্গে কোনো মিছিল, শোডাউন করা যাবে না। এর ব্যতয় হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

হেলালুদ্দীন আহমদ বলেন, মনোনয়নপত্র দাখিলের সময় কোনো ধরণের শোডাউন, মিছিল, মশাল মিছিল করা যাবে না। প্রার্থিতা প্রচার করা কাজ চালাতে পারবেন প্রতীক বরাদ্দের পর অর্থাৎ আগামী ১০ ডিসেম্বর থেকে প্রার্থিরা আনুষ্ঠানিক প্রচারণা চালাতে পারবেন। এর আগে কেউ কোনো ধরণের প্রচার চালাতে পারবেন না। রিটার্নিং কর্মকর্তাকে এ বিষয়ে নির্দেশনা দিয়েছি। কারো বিরুদ্ধে নির্বাচনী আাচরণ বিধি ভঙ্গের প্রমাণ পেলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, শুধুমাত্র দলীয় প্রধান নির্বাচনী কাজে হেলিকপ্টার ব্যবহার করতে পারবেন। তবে হেলিকপ্টার থেকে কোনো প্রকার লিফলেট বা প্রচার সামগ্রী ফেলা যাবে না। দলীয় প্রধান যেহেতু বিভিন্ন স্থানে যান, সেজন্য তিনিই কেবল হেলিকপ্টার ব্যবহার করতে পারবেন।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া তিন আসনে মনোনয়নপত্র সংগ্রহ করছেন। সচিব এ বিষয়ে বলেন, তিনি নির্বাচনের অংশ নিতে পারবেন কিনা, তা আদালতের বিষয়। আমাদের কিছু করার নেই।

প্রসঙ্গত আগামী ৩০ ডিসেম্বর সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহার ৯ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দ ১০ ডিসেম্বর।

এ সম্পর্কিত আরও খবর