মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার: নেত্রীর মুখোমুখি হতে স্নায়ুচাপ!

বিবিধ, নির্বাচন

তপন কান্তি রায় স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 12:56:57

কোনো চাকরি নয়, তবুও সাক্ষাৎকার! প্রার্থীরাও স্নায়ুচাপে অপেক্ষার প্রহর গুণছেন। সব আয়োজন সম্পন্ন।  শুনে অবাক হচ্ছেন নিশ্চয়! তবে অবাক হওয়া কিছু নেই। এই সাক্ষাৎকার নেবেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁরই রাজনৈতিক কার‌্যালয় ধানমন্ডি ৩/এ-তে বুধবার (১৪ নভেম্বর) সকাল ১১টায়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে নিজের দলীয় মনোনয়ন প্রত্যাশীদের বাছাইয়ে এ সাক্ষাৎকার। এবারের নির্বাচন ঘিরে আওয়ামী লীগ দলীয় মনোনয়ন বিক্রি করা শুরু করে শুক্রবার (৯ নভেম্বর)। চারদিনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন বিক্রি হয় ৪ হাজারের অধিক।

এই অনুষ্ঠানে শেখ হাসিনার সভাপতিত্বে সংসদীয় মনোনয়ন বোর্ডর অন্য সদস্যরা উপস্থিত থাকবেন। তাই আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মনোনয়ন বোর্ডের সম্পাদক ওবায়দুল কাদের দলের মনোনয়ন ফরম ক্রয়কারীদের ঠিক সময়ে উপস্থিত থাকার আহ্বান জানিয়েছেন।

এই সাক্ষাৎকার নিয়ে মঙ্গলবার (১৩ নভেম্বর) চার হাজার দলীয় মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে অনেকের মনে নানান প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, হয়ত টেনশনেও ভুগছেন। এই সাক্ষাৎকার কিভাবে নেবেন তিনি, কি কি জিজ্ঞাসা করবেন দলীয় মনোনয়ন প্রত্যাশীদের? কার ভাগ্যে জুটবে নির্বাচনে লড়াই করার টিকিট।

তবে মনোনয়ন প্রত্যাশীদের কেউ কেউ বলছেন, নেত্রী তাদের সাক্ষাৎকার নিবেন; এটাই পরম পাওয়া। তবে কি জিজ্ঞাসা করবেন তিনি? আবার কেউ কেউ আলোচনা করছেন, এত এত মনোনয়ন প্রত্যাশী, তাদের পার্টি অফিসে জায়গার সংকুলান হবে না। বিভাগ অনুযায়ী ডাকা হবে কি না?- এ রকম হাজারো প্রশ্ন।

টাঙ্গাইল-১ আসনের মনোনয়ন প্রত্যাশী মাসুদ রানা বার্তা২৪.কমকে বলেন, মনোনয়ন ফরম কিনেছি। নেত্রী সাক্ষাৎকার নিবেন- একজন কর্মী হিসাবে; এটাই পরম পাওয়ার। তবে তিনি যাদের মনোনয়ন করবেন তাদের দিবেন। এতেই খুশি।

দলীয় সূত্রে জানা গেছে, মনোনয়ন প্রত্যাশীদের ফরমের মধ্যে কয়েকটি প্রশ্ন আছে। সেগুলোর উত্তর লিখেছেন তারা। নির্বাচনের আগে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌজন্য সাক্ষাৎ করবেন।

এই সাক্ষাৎকারের নতুন কোন প্রশ্ন করা হবে না। তবে মনোনয়ন প্রত্যাশী প্রার্থীরা তাদের পরিচয় তুলে ধরবেন, যে সংসদীয় আসন থেকে নির্বাচন করতে চান তিনি সেটাও বলবেন।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বার্তা২৪.কমকে বলেন, মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। সেই সাক্ষাৎকার উপস্থিত থাকবেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সংসদীয় মনোনয়ন বোর্ডের সদস্যরা। এই সাক্ষাৎকার অনুষ্ঠান- মনোনয়ন প্রত্যাশীদের একটা মিলন মেলায় পরিণত হবে। একই সঙ্গে নির্বাচনের আগে নেত্রীর সঙ্গে তারা সৌজন্য সাক্ষাৎ করার সুযোগ পাবেন।’

দলীয় মনোনয়ন প্রত্যাশীদের যোগ্য বাছাইয়ে এ কোন ধাপ কি না জানতে চাইলে তিনি বলেন, নির্বাচনের আগে দলীয় রিপোর্ট আছে। কয়েক ধাপে জরিপ করা হয়েছে। পাশাপাশি বিভিন্ন সংস্থার মাধ্যমে জরিপ করা হয়েছে। সেগুলোর আমলে নিয়ে জনপ্রিয় ও যোগ্য প্রার্থীকে দল থেকে মনোনয়ন করা হবে।

এ সম্পর্কিত আরও খবর