মনোনয়ন কিনতে ভিড় আচরণবিধি লংঘন নয়: রফিকুল

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 05:03:16

বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে মনোনয়ন ফরম কিনতে আসায় যে ভিড় হচ্ছে এটা আচরণবিধি লঙ্ঘন নয় বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম।

মঙ্গলবার (১৩ নভেম্বর) রাতে আগারগাঁওয়ের নির্বাচন কমিশন অফিসে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে এ কথা জানান তিনি।

তিনি বলেন, বিএনপির দলীয় কার্যালয়ে মনোনয়ন ফরম নিতে যে ভিড় তা আচরণবিধি লঙ্ঘনের মধ্যে পরে না। কারণ সারা বাংলাদেশে প্রতি আসনে তিন জন করে যদি নমিনেশন নিতে আসে তাহলে ৯০০ জন হয়। আর তাদের সঙ্গে যদি দুই জন করে আসে তাহলে ১৮০০ জন হয়। তাহলে নয়শত ও ১৮০০ মিলে হয় ২৭০০। ধরি এই তিন হাজার লোক এই কার্যালয়ের সামনে থাকেবে। এটাতো আচরনবিধি লঙ্ঘন নয়।

সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, এটাকে যদি আপনারা লিখেন আচরণবিধি লঙ্ঘন হচ্ছে এটা লিখেন তাতে নিজের প্রতি অন্যায় করবেন, নিজের বাস্তবতার প্রতি অন্যায় করবেন, মানুষের প্রতি অন্যায় করবেন, দলের প্রতি অন্যায় করবেন।

প্রসঙ্গত, গত ১০ নভেম্বর  ইসি সচিব হেলালউদ্দীন আহমদের কাছে সাংবাদিকদের প্রশ্ন ছিল শিডিউল ঘোষণার পরেও আওয়ামী লীগের নমিনেশন বিক্রি হয়েছে সেখানে ব্যপক মিছিল জনসমাগম হচ্ছে? এর জাববে নির্বাচন কমিশন সচিবলায়ের সচিব বলেন, ‘আমাদের দেশে ভোট মানেই একটা উৎসব। আমাদের যে আচরণ বিধিমালা রয়েছে সেটা কিন্তু প্রচার প্রচারণা আনুষ্ঠানিকভাবে এটা করা যাবে না। কিন্তু নমিনেশন পেপার নেয়া জামা দেয়া এটা একটা নির্দিষ্ট এলাকায় হচ্ছে। সুতরাং ওখানে আচরণবিধি ভঙ্গ হচ্ছে বলে মনে হচ্ছে না।

এ সম্পর্কিত আরও খবর