নীলফামারীর তিন আসনে আ.লীগের মনোনয়ন প্রত্যাশী ৪ নারী

বিবিধ, নির্বাচন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 10:13:47

নীলফামারী ১,৩ ও ৪ আসনে চার জন নারী আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে এলাকায় ব্যাপক জনসংযোগ করছেন এই মনোনয়ন প্রত্যাশীরা।

নীলফামারী-১ আসন ডোমার ও ডিমলা উপজেলা নিয়ে গঠিত। এই আসনে আওয়ামী লীগের দুইজন নারী মনোনয়ন প্রত্যাশী। সাবেক সংসদ সদস্য ড. হামিদা বানু শোভা এবং বাংলাদেশ যুব মহিলা লীগ কেন্দ্রীয় কমিটির উপশিক্ষা প্রশিক্ষণ ও পাঠাগার বিষয়ক সম্পাদক সরকার ফারহানা আক্তার সুমি।   

ড. হামিদা বানু শোভা এই আসনে দুবারের সংসদ সদস্য। ২০০১ সালে দলীয় প্রতীকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ২০০৮ সালে আসনটি জাতীয় পার্টির দখলে গেলে তিনি সংরক্ষিত মহিলা আসনে সংসদ সদস্য নির্বাচিত হন। তবে এবার এই আসন থেকে নির্বাচনে লড়বেন বলে ইতোমধ্যে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। 

এই আসনের আরেক প্রতিদ্বন্দ্বী সরকার ফারহানা আক্তার সুমি। তার রাজনীতি শুরু রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কর্মী হিসেবে। রাবির বিশ্ববিদ্যালয় শাখার সহ-সভাপতির দায়িত্ব পালন করেছেন তিনি। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ  সন্তান কমান্ড রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সভাপতির দায়িত্ব  পালন  করে বর্তমানে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক (কল্যান ও পূর্নবাসন) এর দায়িত্ব পালন করছেন। ছাত্র রাজনীতিতে সর্বশেষ দায়িত্ব হিসাবে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের উপ-সাহিত্য বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি।

বর্তমানে তিনি বাংলাদেশ যুব মহিলা লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির উপ- শিক্ষা প্রশিক্ষণ ও পাঠাগার বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করছেন। আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশায় চষে বেড়াচ্ছেন তৃণমূলে এই ছাত্র নেতা।

ফারহানা সুমি জানায় 'তিনি ইতোমধ্যে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। এলাকায় দীর্ঘদিন ধরে জনসংযোগ করে আসছেন, জনগণের ব্যাপক সাড়া পেয়েছেন, দলীয় মনোনয়ন পাওয়ার ব্যাপারেও তিনি আশাবাদী।’

নীলফামারী-৩ আসন জলঢাকা উপজেলা নিয়ে গঠিত। এই আসনে মনোনয়ন প্রত্যাশী ববিতা রানী সরকার। তিনি একজন সফল নারী উদ্যোক্তা।

তিনি বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ কেন্দ্রীয় কমিটির মানবাধিকার বিষয়ক সম্পাদক পদে দায়িত্ব পালন করছেন তিনি। ইতোমধ্যে আওয়ামী লীগ সরকারের নানা উন্নয়ন জনসাধারণের মাঝে প্রচার করে জনসংযোগ করছেন। 

ববিতা রানী সরকারের  প্রয়াত বাবা বাবু দিপেন্দ্র নাথ সরকার নীলফামারী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেছেন। তিনি দলীয় মনোনয়ন নিয়ে একবার সংসদ নির্বাচন করেছিলেন এই আসন থেকে। জলঢাকা উপজেলাকে ঘিরে বাবার লালিত স্বপ্ন বাস্তবায়নে মাঠে নেমেছেন তিনি।

নীলফামারী-৪ আসন সৈয়দপুর ও কিশোরগঞ্জ উপজেলা নিয়ে গঠিত। এই আসনে আওয়ামী লীগের মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন এক মাত্র মনোনয়ন প্রত্যাশী নারী আমেনা কোহিনুর।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এই ছাত্রলীগ নেত্রী বর্তমানে বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপকমিটির সদস্য হিসাবে দায়িত্ব পালন করছেন। আমেনা কোহিনূর ঢাকা বিশ্ববিদ্যালয়  থেকে তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনায়  স্নাতক  ও স্নাতকোত্তর অর্জন করেন। বর্তমানে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল এ পিএইচডি  রির্সাচ ফেলো হিসাবে গবেষণা করছেন। ১৯৯২-১৯৯৫ সালে রোকেয়া হল ছাত্রলীগের সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক ছিলেন। একই হলের সূর্যাস্ত আইনের বিরুদ্ধে গঠিত আন্দোলনের আহ্বায়ক হিসেবে নেতৃত্ব দিয়েছেন এই ছাত্রনেত্রী। ১৯৯১ থেকে ’৯৪ সাল পর্যন্ত ঘাতক দালাল নির্মূল কমিটি এবং মুক্তিযোদ্ধা কমান্ডে সক্রিয় ছিলেন। ছাত্র জীবন থেকে কোহিনূর বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক কার্যক্রমের সঙ্গে যুক্ত রয়েছেন। লেখালেখি, অনুষ্ঠান উপস্থাপনা এবং বিতর্কে বিশেষ দক্ষতা রয়েছে তার।

তিনি জানায়, 'তিনি আওয়ামী লীগের মনোনয়ন ফরম জমা দিয়েছেন, তিনি দীর্ঘদিন থেকে এই এলাকার দলীয় নেতাকর্মী ও সাধারণ জনগণের সাথে যোগাযোগ রাখছেন, দুই উপজেলায় ব্যাপক জনসংযোগ করেছেন তিনি, বন্যা কবলিত ও শীতার্ত মানুষের  পাশে ছিলেন সবসময়,দেশরত্ন শেখ হাসিনার সিদ্ধান্ত তার শিরোধার্য,মনোনয়ন পাওয়ার ব্যাপারে তিনি আশাবাদী'।

এ সম্পর্কিত আরও খবর