নিবন্ধন পায়নি বাদলের জাসদ, নির্বাচনে যাবে ‘নৌকা’ নিয়ে

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-09 23:23:15

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবেন বাংলাদেশ জাসদের কার্যকরী সভাপতি মঈনুদ্দিন খান বাদল। শর্ত পূরণ করতে না পারায় নিবন্ধন পায়নি তার দল বাংলাদেশ জাসদ। ফলে আওয়ামী লীগের হয়েই নির্বাচনে প্রার্থী হতে চান তিনি।

বোরবার (১১ নভেম্বর) দুপুরে তিনি বার্তা২৪.কমকে বলেন, আমার দল বাংলাদেশ জাসদ নির্বাচনে কমিশনের নিবন্ধন পায়নি। নির্বাচনী আইন স্পষ্ট বলা আছে অনিবন্ধিত দলগুলো সরাসরি কোন প্রতীক নিয়ে নির্বাচন করতে পারবে না। তবে যেকোন প্রার্থী নিবন্ধিত যেকোন দলের প্রতীক নিয়ে নির্বাচন করতে পারবেন। সেক্ষেত্রে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করার ক্ষেত্রে কোন বাধ্যবাধকতা নেই।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তিনি নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করতে চান বলে জানিয়েছেন এই প্রবীণ সংসদ সদস্য।

শর্ত পূরণ হয়নি উল্লেখ করে বাংলাদেশ জাসদ  ‘নিবন্ধনযোগ্য নয়’ বলে জানিয়ে দেয় নির্বাচন কমিশন। পরে দলটির সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধানের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠায় সাংবিধানিক সংস্থাটি। যাচাই বাছাই করে দেখা যায়, দলটি নিবন্ধন বিধিমালার ৬ এর (ঞ)(ই) শর্ত পালনে ব্যর্থ হয়েছে।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, কমিশনের তিনটি শর্তের মধ্যে একটি পূরণ হলে একটি দল নিবন্ধনের যোগ্য বিবেচিত হয়। নতুন কোনো দলকে নিবন্ধন পেতে হলে শেষ শর্তটিই পূরণ করতে হয়। ৬ এর (ঞ)(ই) শর্ত হলো- দলটির যদি একটি সক্রিয় কেন্দ্রীয় কার্যালয়, দেশের কমপক্ষে এক তৃতীয়াংশ [২১টি] প্রশাসনিক জেলায় কার্যকর কমিটি এবং অন্তত ১০০টি উপজেলা/মেট্রোপলিটন থানায় কমপক্ষে ২০০ ভোটারের সমর্থন সম্বলিত দলিল থাকতে হবে।

‘নিবন্ধনের শর্ত পূরণ না হওয়ায় বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল-বাংলাদেশ জাসদ নামীয় দলটি নিবন্ধন যোগ্য নয় মর্মে নির্বাচন কমিশন পুনরায় সিদ্ধান্ত দেয়।” এ ধারাবাহিকতায় গত ১৪ অক্টোবর বাংলাদেশ জাসদ সাধারণ সম্পাদককের নিবন্ধন সংক্রান্ত পুনঃআবেদন ইসিতে উপস্থাপন করা হলে তা না মঞ্জুর করে নিষ্পত্তি করা হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

এদিকে রোববার (১১ নভেম্বর) সকালে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু স্বাক্ষরিত এক চিঠিতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের সঙ্গে জোটবদ্ধভাবে নৌকা প্রতীকে নির্বাচন করার কথা জানান।

অন্যদিকে বিকল্পধারা বাংলাদেশের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুক ইসি সচিব হেলালুদ্দীন আহমদের সঙ্গে সাক্ষাৎ করে জোটবদ্ধ দলগুরোর নির্বাচনে তাদের স্ব-স্ব মার্কা ব্যবহার বা একই মার্কার ব্যবহারে পরবর্তী নির্বাচনে প্রভাব ফেলবে কি না, এ বিষয়ে সচিবের কাছে এক চিঠির মাধ্যমে ব্যাখ্যা চায় এই জোট।

এ সম্পর্কিত আরও খবর