চট্টগ্রাম বিভাগে এরশাদের খসড়া প্রার্থীরা

বিবিধ, নির্বাচন

সেরাজুল ইসলাম সিরাজ, স্পেশাল করেসপন্ডেন্ট | 2023-08-31 02:06:02

জাতীয় পার্টি আওয়ামী জোটের বাইরে গিয়ে নির্বাচনে অংশ নিলে চট্টগ্রাম বিভাগের অনেকগুলো আসনে সম্মিলিতি জাতীয় জোটের শরিকদের প্রার্থী দেখা যেতে পারে। বিএনপি নির্বাচনে না এলে সম্মিলিতি জাতীয় জোটের ব্যানারে নির্বাচন করতে চায় জাপা।

সম্মিলিতি জোটের ব্যানারে অংশ নেওয়ার প্রস্তুতি হিসেবে চট্টগ্রাম বিভাগের ৫৮টি আসনের প্রায় ২২টিতে জোটের প্রার্থী খসড়া তালিকায় রাখা হয়েছে। তবে চট্টগ্রাম-২, চট্টগ্রাম-১৩, চট্টগ্রাম-১৪, ব্রাহ্মণবাড়িয়া-১, নোয়াখালী-১ আসন জোটকে ছেড়ে দিতে যাচ্ছে এটা প্রায় নিশ্চিত বলেছেন সিনিয়র নেতৃবৃন্দ নিশ্চিত করেছেন।

চট্টগ্রাম জেলা
চট্টগ্রাম-১ শায়েস্তা খান চৌধুরী, চট্টগ্রাম-২ আসনটি ইসলামী ফ্রন্টকে দেওয়া হতে পারে। এখানে আল্লামা এমএ মান্নানকে এক নম্বরে রাখা হয়েছে। আরও রয়েছেন জহুরুল ইসলাম রেজা, আফছার উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম-৩ এমএ ছালাম, অ্যাড. শাহাবুদ্দিন মাহমুদ ও আব্দুল মান্নান, চট্টগ্রাম-৪ দিদারুল কবির দিদার ও আল্লামা এমএ মান্নান (ইসলামী ফ্রন্ট), আল্লামা এমএ মান্নানকে-৫ বর্তমান এমপি ব্যরিস্টার আনিসুল ইসলাম মাহমুদ ও নাছির উদ্দিন, চট্টগ্রাম-৬ শফিকুল ইসলাম শফিক, নাছির উদ্দিন ছিদ্দিকী ও মেজবাহ উদ্দিন আকবর, চট্টগ্রাম-৭ নজরুল ইসলাম ও আল্লামা এমএ মান্নান (ইসলামী ফ্রন্ট), চট্টগ্রাম-৮ আমান উল্লাহ আমান, জহুরুল ইসলাম রেজা, এয়াকুব হোসেন ও কাজী মুজিবুর রহমান।

চট্টগ্রাম-৯ বর্তমান এমপি জিয়াউদ্দিন আহমেদ বাবলু, চট্টগ্রাম-১০ মোর্শেদ মুরাদ ইব্রাহিম, আবুল হাসনাত (ইসলামী মহাজোট), শেখ শামসীর উদ্দিন ও ওসমান খান, চট্টগ্রাম-১১ সোলায়মান আলম শেঠ, আব্দুল লতিফ, শওকত আকবর, এমএ মতিন (ইসলামী ফ্রন্ট), চট্টগ্রাম-১২ সামছুল আলম মাস্টার, এমএ মতিন (ইসলামী ফ্রন্ট), চট্টগ্রাম-১৩ ইসলামী ফ্রন্টের এমএ মতিনকে এক নম্বরে রাখা হয়েছে তালিকায়, আরও রয়েছেন শ্রী তপন চক্রবর্তী, আব্দুর রব চৌধুরী ও আব্দুস সাত্তার রনি, চট্টগ্রাম-১৪ আসনে ইসলামী ফ্রন্টের সউম আব্দুস সামাদকে এক নম্বরে রাখা হয়েছে, আরও রয়েছেন জাপার আব্দুল গফুর চৌধুরী, আনিসুল ইসলাম চৌধুরী, ও মোহাম্মদ আলী, চট্টগ্রাম-১৫ আলহাজ মো. ছালেম ও হাজী আব্দুস সাত্তার, চট্টগ্রাম-১৬ মাহমুদুল ইসলাম চৌধুরী ও আবু বক্কর সিদ্দিকী।

ফেনী জেলা
ফেনী-১ নাজমা আক্তার ও অধ্যাপক এমএ মোমেন (ইসলামী যুবসেনা), ফেনী-২ এমএম ইকবাল আলমগীর ও খন্দকার নজরুল ইসলাম, ফেনী-৩ আসনে এরশাদের প্রচার ও প্রকাশনা বিষয়ক উপদেষ্টা রিন্টু আনোয়ার।

কুমিল্লা জেলা
কুমিল্লা-১ আবু জায়েদ আল মাখন সরকার, সুলতান জিসান উদ্দিন প্রধান, সৈয়দ ইফতেখার আহসান হাসান, ও কালাম পলাশ (ইসলামী মহাজোট), কুমিল্লা-২ বর্তমান এমপি আমির হোসেন ভূঁইয়া, কুমিল্লা-৩ আখতার হোসেন ও জামাল উদ্দিন, কুমিল্লা-৪ জাতীয় পার্টির যুগ্ম-মহাসচিব অধ্যাপক ইকবাল হোসেন রাজু, কুমিল্লা-৫ প্রেসিডিয়াম সদস্য এসএম ফয়সল চিশতী, এমএ কুদ্দুছ মানিক, তাজুল ইসলাম ও তোফায়েল হোসাইন (ইসলামী মহাজোট), কুমিল্লা-৬ সালামত আলী খাঁন বাচ্চু ও সেলিম উদ্দিন, কুমিল্লা-৭ লুৎফর রেজা খোকন, কুমিল্লা-৮ বর্তমান এমপি নুরুল ইসলাম মিলন ও ফখরুল ইসলাম মিলন (ইসলামী মহাজোট) কুমিল্লা-৯ এটিএম আলমগীর ও অধ্যাপক গোলাম মোস্তফা, কুমিল্লা-১০ জোনাকী মুন্নি, কুমিল্লা-১১ এইচএনএম শফিকুর রহমান ও হেলাল উদ্দিন।

ব্রাহ্মণবাড়িয়া জেলা
ব্রাহ্মণবাড়িয়া-১ রেজওয়ান আহমেদ ও অ্যাড. ইসলাম উদ্দীন (ইসলামী ফ্রন্ট), ব্রাহ্মণবাড়িয়া-২ বর্তমান এমপি জিয়াউল হক মৃধা ও আব্দুল হামিদ ভাষানী, ব্রাহ্মণবাড়িয়া-৩ এরশাদের যুব বিষয়ক উপদেষ্টা অ্যাড. রেজাউল ইসলাম ভূঁইয়া ও জামাল রানা, তবে রেজাউল ইসলাম ভূঁইয়ার মনোনয়ন প্রায় নিশ্চিত বলা চলে। ব্রাহ্মণবাড়িয়া-৪ তারেক আদেল, জহিরুল ইসলাম জহির, দেলোয়ার হোসেন ও মনিরুল ইসলাম আলম (ইসলামী মহাজোট) ব্রাহ্মণবাড়িয়া-৫ কাজী মামুনুর রশিদ ও মোবারক হোসেন দুলু, ব্রাহ্মণবাড়িয়া-৬ শহিদুল ইসলাম ও আমজাদ হোসেন।

চাঁদপুর জেলা
চাঁদপুর-১ এমদাদুল হক রুমন ও অধ্যাপক শহিদুল ইসলাম, চাঁদপুর-২ এমরান হোসেন মিয়া, চাঁদপুর-৩ অধ্যাপক দেলোয়ার হোসেন খান, ও আব্দুল লতিফ শেখ, চাঁদপুর-৪ মনিরুল ইসলাম মিলন, মাইনুল ইসলাম মানু, মোতাহার হোসেন ও ফজলুল হক ফজলু, চাঁদপুর-৫ খোরশেদ আলম খুশু ও মুক্তিযোদ্ধা হারুনুর রশিদ মুন্সি, কামরুজ্জামান কাজল।

নোয়াখালী জেলা
নোয়াখালী-১ ইসলামী জোটের প্রার্থী আবু নাছের ওয়াহেদ ফারুক , জাপার সালাউদ্দিন আহমেদ, অ্যাড. মাহবুবুর রহমান, নোয়াখালী-২ হাসান মুঞ্জুর, আবু তালেব ও তোতা মিয়া, নোয়াখালী-৩ ফজলে এলাহী সোহাগ, নজরুল ইসলাম, আশরাফ হোসেন (বিএনএ জোট) এসএম ফয়জুল্লাহ পাঠান (ইসলামী মহাজোট), নোয়াখালী-৪ বোরহান উদ্দিন আহমেদ মিঠু, শরিফুল ইসলাম, শাহ কামাল, ও অ্যাড. মাহবুব রশিদ বাবু (ইসলামী জোট), নোয়াখালী-৫ মোকারক হোসেন আজাদ, নোয়াখালী-৬ নবী উল্লাহ আসিফ ও অ্যাড. বায়েজিদ।

লক্ষীপুর জেলা
লক্ষীপুর-১ বেলাল হোসেন, লক্ষীপুর-২ বর্তমান এমপি মোহাম্মদ নোমান, মাওলানা আলতাফ মোল্লা (ইসলামী মহাজোট), লক্ষীপুর-৩ এমআর মাসুদ ও মোহাম্মদ উল্লাহ, লক্ষীপুর-৪ সিহাব উদ্দিন।

কক্সবাজার জেলা
কক্সবাজার-১ আসনে বর্তমান এমপি মৌলভী ইলিয়াছ, অ্যাড. সেলিম, আসমাউল হুসনা, জসিম উদ্দিন, কক্সবাজার-২ আলহাজ মোহাম্মদ মোহিবুল্লাহ ও মাওলানা মঞ্জুর আহমদ, কক্সবাজার-৩ অ্যাড. মো. তারেক ও মুফিজুর রহমান মুফিজ, কক্সবাজার-৪ মঞ্জুর মাস্টার ও অধ্যাপক একেএম নুরুল বশর সুজন।

বান্দরবান জেলা
জেলার একমাত্র আসন বান্দরবান-১ কৈ শৈ অং চাকমা ও শওকত জামান মিশুককে খসড়ায় রাখা হয়েছে।

রাঙ্গামাটি জেলা
রাঙ্গামাটি-১ এরফান আলী, প্রজেশ চাকমা, উত্তম কুমার বড়ুয়া, সুকৃতি জীবন খীশা চাকমা, এমএ কে পারভেজ তালুকদার ও কবিতা ত্রিপুরা

খাগড়াছড়ি জেলা
খাগড়াছড়ি-১ আসনে সোলায়মান আলম শেঠ, প্রকৌশলী বাবু কেশব লাল দে, অমিত্র লাল ত্রিপুরা ও ইঞ্জিনিয়ার খোরশেদ আলম।

এ সম্পর্কিত আরও খবর