নির্বাচনে আসতে বাধ্য হচ্ছে বিএনপি

বিবিধ, নির্বাচন

মুজাহিদুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 10:36:52

২৩ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন। আন্দোলন জমছে না, নিবন্ধন ঝুঁকিসহ নানা সমস্যা উপায় না পেয়ে তাই নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। জোটের শরিকদের অনেকেই বিএনপির 'ধানের শীষ' প্রতীকে নির্বাচনে অংশ নেবে। বিশেষ করে অনিবন্ধিত দলগুলো।

ইতোমধ্যে দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য, ২০ দলীয় জোটের শরিক ও সরকার বিরোধী জোট জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে পৃথক বৈঠকে নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিএনপির একটি সূত্র নিশ্চিত করেছে, বিকল্প না থাকায় বিএনপি নির্বাচনে আসতে বাধ্য হয়েছে। ১৪ সালের মতো এবারও নির্বাচন বর্জন করলে নিবন্ধন বাতিল হতে পারে। এই আশঙ্কায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অন্যদিকে সারাদেশে হাজারো নেতাকর্মীর বিরুদ্ধে মামলা ও গ্রেফতারের ভয় থাকায় বিএনপি সরকার বিরোধী আন্দোলনও জমাতে পারছে না। সব মিলে কোনঠাসা দলটি ঐক্যফ্রন্টের সঙ্গে জোট করে নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে বিএনপির গঠনতন্ত্রের ৭ ধারা নিয়ে হাইকোর্টের রুল থাকায় নির্বাচনে আসতে পারবেন না দলের চেয়ারপারসন খালেদা জিয়া। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও সাজাপ্রাপ্ত আসামি। অবস্থান করছেন দেশের বাইরে। এমতাবস্থায় বিএনপি নির্বাচনে গেলে দলের মনোনয়ন পত্রে কে স্বাক্ষর করবে?

এমন প্রশ্নের জবাবে দলের এক ভাইস চেয়ারম্যান বলেন, বিএনপি চেয়ারপারসন ও ভারপ্রাপ্ত চেয়ারম্যানের অবর্তমানে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মনোনয়ন পত্রে স্বাক্ষর করবেন।

জোটগতভাবে নির্বাচন নিয়ে রোববারের (১১ নভেম্বর) মধ্যে সিদ্ধান্ত জানাতে নির্বাচন কমিশনের বাধ্যবাধকতা থাকায় আগামীকাল চিঠি দেবে বিএনপি।

এ প্রসঙ্গে ২০ দলীয় জোটের বৈঠকের সভাপতি কর্ণেল অলি আহমেদ বলেছেন, অনেকে আমাকে প্রশ্ন করেছে, আগামীকাল নির্বাচন কমিশনে চিঠি দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। আমরা বলব, যদি আমরা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করি, সে ক্ষেত্রে অনেকে আমরা নিজস্ব দলীয় প্রতীকে অংশগ্রহণ করব, অনেকে ২০ দলীয় জোটের শীর্ষ দল বিএনপির ধানের শীষ প্রতীকে নির্বাচনে অংশগ্রহণ করবে।

তবে নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিলেও খালেদা জিয়ার মুক্তি, লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি, তফসিল পিছিয়ে দেয়াসহ অন্যান্য দাবিতে সবর থাকতে চায় দলটি।

এ সম্পর্কিত আরও খবর