নির্বাচনী জনসভা ও প্রচার বন্ধ

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 23:12:58

তফসিল ঘোষণার পর নির্বাচনকেন্দ্রিক জনসভা ও প্রচার বৃহস্পতিবার (০৮ নভেম্বর) রাত থেকে বন্ধ। ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিনের ৩ সপ্তাহের আগে নির্বাচনী প্রচার শুরু করা যাবে না। তফসিল ঘোষণার পর থেকেই এ বিধান কার্যকর হয়েছে।

সংসদ নির্বাচনেরর এ আচরণবিধি মন্ত্রী, এমপি কিংবা সাধারণ প্রার্থী বা তার সমর্থক-সবার ক্ষেত্রেই প্রযোজ্য হবে। আচরণবিধি ভঙ্গ করলে অর্থদণ্ড ও সর্বোচ্চ ৬ মাসের কারাদণ্ডের বিধান রয়েছে।

এ বিষয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান বলেন, তফসিল ঘোষণার সঙ্গে সঙ্গে আচরণবিধি কার্যকর হয়ে গেছে। এখন থেকে কেউ আর নির্বাচনী জনসভার প্রচার করতে পারবে না। ভোটগ্রহণের তিন সপ্তাহ আগ থেকে আচরণবিধি অনুসারে প্রচার শুরু করতে পারবে।

নির্বাচনী আচরণ বিধিমালায়, সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ তাহাদের নিজেদের বা অন্যদের পক্ষে নির্বাচনী প্রচারে সরকারি যান, সরকারি প্রচারযন্ত্রের ব্যবহার বা অন্যবিধ সরকারি সুবিধা ভোগ করতে পারবেন না। এ ছাড়া নিজেদের নির্বাচনী প্রচারে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত সংস্থার কর্মকর্তা-কর্মচারী বা কোনো শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক বা কর্মকর্তা-কর্মচারীকেও ব্যবহার করতে পারবেন না।

আচরণবিধি অনুসারে, তফসিল ঘোষণার পর থেকে কোনো সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে রাজস্ব বা উন্নয়ন তহবিলভুক্ত কোনো প্রকল্প অনুমোদন, ঘোষণা বা ভিত্তিপ্রস্তর স্থাপন বা ফলক উন্মোচন করতে পারবেন না।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্র করে প্রনীত আচরণ বিধিমালায় নতুন একটি বিষয় যুক্ত করেছে ইসি। বিধিমালার ৯ (ক) তে বলা হয়েছে- নির্বাচনী প্রচারণার ক্ষেত্রে প্রতীক হিসেবে জীবন্ত প্রাণী ব্যবহার করা যাবে না। এছাড়া নির্বাচনী কার্যে হেলিকপ্টার ব্যবহার করা যাবে না।

এদিকে সংসদ নির্বাচন কেন্দ্র করে সম্ভাব্য প্রাথী ও সমর্থকদের ব্যানার- পোস্টারে সয়লাব নির্বাচনী এলাকা। নির্বাচনে সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করার লক্ষ্যে এসব প্রচার সামগ্রী সরানোর নির্দেশ দিতে যাচ্ছে ইসি। আগামী এক সপ্তাহের মধ্যে নিজ নিজ উদ্যোগে এসব প্রচার সামগ্রী সরাতে বলা হবে বেল জানানা ইসি কর্মকর্তারা।

এ সম্পর্কিত আরও খবর