৮ নভেম্বরেই তফসিল ঘোষণা চায় এরশাদ

বিবিধ, নির্বাচন

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 00:36:59

সবারই কথা বলার অধিকার আছে, দাবি জানানোর অধিকার আছে। সবার কথা শুনে সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার আপনাদের। আমরা মনে করি, আমাদের সামনে যেটুকু সময় আছে তার মধ্যে নির্বাচনের তফসিল ঘোষণার তারিখ পেছানোর কোনো অবকাশ নেই।

বুধবার (৭ নভেম্বর)প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠকে হুসেইন মুহম্মদ এরশাদের লিখিত বক্তব্যে এমন আহ্বান জানানো হয়।

বেলা ১১টায় নির্বাচন কমিশন সচিবালয়ের কনফারেন্স রুমে একাদশ জাতীয় নির্বাচন বিষয়ে আলোচনা করেছেন। সভায় আট দফা প্রস্তাবনা তুলে ধরে লিখিত বক্তব্য পাঠ করেন, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায়।

প্রায় দেড় ঘন্টা সফল আলোচনা শেষে সাংবাদিকদের ব্রিফ করেন জাতীয় পার্টির মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার এমপি।

আমরা যতটুকু ধারণা পাচ্ছি- তাতে মনে করছি যে, আগামী মাসের অর্থাৎ ডিসেম্বরের শেষ সপ্তাহের মধ্যে আপনারা নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা গ্রহণ করবেন। তাতে দেখা যাচ্ছে- নির্বাচনের মধ্যে আর ৬ সপ্তাহের মতো সময় আছে। এটা খুবই অল্প সময়। এর মধ্যে প্রত্যেকটি রাজনৈতিক দলের পার্লামেন্টারী বোর্ড গঠন এবং বোর্ডের মিটিংসহ নির্বাচনী প্রক্রিয়া শুরু করতে হবে।

দলীয় মনোনয়নের আবেদন ফরম বিতরণ, প্রার্থীদের কাছ থেকে আবার তা গ্রহণ করা, তৃণমূল পর্যায় থেকে প্রার্থী মনোনয়নের সুপারিশ গ্রহণ করা, প্রার্থীদের সাক্ষাতকার গ্রহণ করা ইত্যাদিসহ সব প্রক্রিয়া সম্পূর্ণ করা সময়সাপেক্ষ ব্যাপার। এখনকার একটি ঘন্টার মূল্য একটি সপ্তাহের সময় হয়ে দাঁড়িয়েছে। আমরা আশা করছিলাম, ৪ নভেম্বর তারিখের মধ্যেই আপনারা নির্বাচনের তফসিল ঘোষণা করবেন। যা হোক, অনিবার্য কারণে হয়তো তা পারেননি। বৃহস্পতিবার (৮ নভেম্বর) তফসিল ঘোষণার তারিখ নির্ধারিত আছে।

আমরা ইতোমধ্যে এটাও অবগত হয়েছি যে, একটি জোটের পক্ষ থেকে তফসিল ঘোষণার তারিখ পেছানোর দাবী জানানো হয়েছে। নির্বাচন কমিশন হিসাবে সকল পক্ষের কথা আপনাদের শুনতে হবে, দাবীর কথা শুনতে হবে এটাই স্বাভাবিক।

ইসি ৮ নভেম্বর তফসিল ঘোষণার তারিখ নির্ধারণ করেছে। ড. কামালের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট তফসিল ঘোষণার তারিখ পেছানোর জোর দাবী জানিয়েছে। এতে তফসিল নিয়ে সংশয় তৈরি হয়েছে।

এরশাদ লিখিত প্রস্তাবনায়, মনোনয়নের আবেদন আগের তুলনায় সহজ ও নির্বাচনকে কালো টাকার প্রভাবমুক্ত করা। নির্বাচন কমিশন থেকে একক পোস্টার দেওয়ার বিষয়টি বিবেচনাসহ ৮ দফা প্রস্তাবনা জমা দেয়।

আট দফার মধ্যে রয়েছে- নির্বাচনে অস্ত্রের ব্যবহার বন্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ। নির্বাচনী প্রচারণায় সংঘাত এড়াতে মোটরসাইকেল বা গাড়ি ব্যবহার সীমিত রাখা। নির্বাচনে সেনাবাহিনীকে স্ট্রাইকিং ফোর্স হিসেবে রাখা। তবে তাদের হাতে বিচারিক ক্ষমতা না দেওয়া।

ইভিএম আধুনিক ভোটিং পদ্ধতি হলেও সাধারণ ভোটাররা ইভিএম ব্যবহারে এখনও অভ্যস্ত নয়। এটা ব্যবহারে আরও পরীক্ষা-নিরিক্ষার প্রয়োজন আছে এবং বিশ্বাসযোগ্যতা সৃষ্টি করতে হবে। সর্বপরি নির্বাচন কমিশনকে স্বাধীনভাবে কাজ করতে হবে এবং সে নিশ্চয়তা নির্বাচন কমিশনকেই দিতে হবে।

লিখিত বক্তব্যে বলা হয়, দেশ ও জাতির সামনে এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় উপনীত। আগামী ৫ বছর দেশ কীভাবে পরিচালিত হবে, জনগণের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন কতটুকু ঘটবে, তার সোপান রচিত হবে সামনের মাত্র কয়েকটি দিনের মধ্যে। আর এই সময়ের সব দায়-দায়িত্ব আপনাদের ওপর ন্যস্ত। গোটা দেশ এখন তাকিয়ে আছে আপনাদের দিকে। আপনাদের সফলতার ওপর নির্ভর করছে আগামী দিনের দেশ ও জাতির সফলতা। সুতরাং এখন আপনাদের সময় অনেক মূল্যবান। তার মধ্যে যে আমাদের সময় দিয়েছেন তার জন্য আপনাদের অশেষ ধন্যবাদ জানাচ্ছি।

আপনারা নিশ্চয় অবলোকন করছেন যে, দেশের রাজনীতিতে একটা গুণগত পরিবর্তন এসেছে এবং সার্বিকভাবে সুবাতাস বইতে শুরু করেছে। রাজনৈতিক দলগুলোর মধ্যে যে বিরাট দূরত্ব ছিলো তা কমে এসেছে। সরকারের সঙ্গে দেশের সব রাজনৈতিক দল বা জোটের সংলাপ হয়েছে। এর ফলে যে মুখ দেখা দেখিও বন্ধ ছিলো, তার অবসান হয়েছে।

পরস্পরের সঙ্গে খোলামেলা আলোচনা হয়েছে। আমাদের সঙ্গেও সরকার পক্ষের সৌহার্দ্যপূর্ণ এবং ফলপ্রসূ আলোচনা হয়েছে। আগামী দু-একদিনের মধ্যে হয়তো প্রধানমন্ত্রী সমাপ্ত হয়ে যাওয়া ধারাবাহিক সংলাপের ফলাফল সাংবাদিক সম্মেলনের মাধ্যমে দেশবাসীকে অবহিত করবেন। আমরা আশা করছি, প্রধানমন্ত্রীর কাছ থেকে একটা সুন্দর এবং সর্বমহলের কাছে গ্রহণযোগ্য উপসংহার শুনতে পাবো।

সরকারের এই মহতি উদ্যোগের সুফল নিশ্চয় নির্বাচন কমিশন উপভোগ করতে পারবে। আমরা মনে করি, সরকার তাদের এই মেয়াদের শেষ পর্যায়ে এসে রাজনীতির ময়দানে এমন একটা পরিবেশ সৃষ্টি করে দিয়েছেন তার ফলে আপনাদের আগামী দিনের চলার পথ অনেক মসৃণ হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর