তফসিল নিয়ে সিদ্ধান্ত ৪ নভেম্বর: সিইসি

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 08:11:37

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল নিয়ে সিদ্ধান্ত ৪ নভেম্বর বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

নির্বাচন কমিশনের জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন  রাষ্ট্রপতি বলেও জানান সিইসি কে এম নুরুল হুদা।

বৃহস্পতিবার (১ নভেম্বর) বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন সিইসি।

তিনি বলেন, রাষ্ট্রপতি যদি বলেন, আট দিনের মধ্যে নির্বাচন করতে হবে আমরা তার জন্যও প্রস্তুত আছি। অর্থাৎ তিনি যখন বলবেন তখনেই নির্বাচন করতে পারব আমরা। এর জন্য সব প্রস্তুতি আছে।

কে এম নুরুল হুদা বলেন, আজকে রাষ্ট্রপতিকে  তফসিল বা নির্বাচনের , তারিখ জানাতে আসেনি। শুধু নির্বাচনের প্রস্তুতি সম্পর্কে জানাতে এসেছি।

তিনি বলেন, এটা কোন জরুরি সাক্ষাৎকার নয়। জাতীয় পর্যায়ে একটি নির্বাচন, সেই নির্বাচনের প্রস্তুতি মহামান্য রাষ্ট্রপতিকে জানাতে এসেছি।  আমাদের প্রস্তুতি কতটুকু, ভোটকেন্দ্র প্রস্তুত আছে কিনা, এমন কিছু প্রস্তুতির বিষয় তাকে জানিয়েছি।

তফসিলের বিষয়ে তিনি বলেন, তফসিলের বিষয়ে আমরা আগামী ৪ নভেম্বর বৈঠক করব।  সেদিন তফসিলের বিষয়ে সিদ্ধান্ত নেব।  যেদিন জাতির উদ্দেশ্যে ভাষণ দেবো সেদিনেই তফসিল ঘোষণা করা হবে বলেও জানান তিনি।

২৭ ডিসেম্বর নির্বাচনের বিষয়ে রাষ্ট্রপতিকে অবহিত করার বিষয়টি অস্বীকার করেন তিনি।

বিএপির ৭ ধারায় সংশোধনের বিষয়ে কোর্টের রায় প্রসঙ্গে তিনি বলেন, আমরা হাইকোর্টের রায় ও যিনি দরখাস্ত করেছেন তার নথি পেয়েছি। কমিশনের সঙ্গে আলাপ করে এ বিষয়ে সিদ্ধান্ত নেব।

সংলাপের কারণে তফসিলের তফসিলের তারিখ পেছাতে পারে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এগুলো নিয়ে আমরা সিদ্ধান্ত নেইনি। সংলাপের প্রতি আমরা শ্রদ্ধাশীল। কিন্তু ৪ তারিখের আগে আমরা কিছু বলতে পারব না।

সিইসি বলেন, সংবিধানে যেভাবে আছে সেভাবে নির্বাচন হবে। রাষ্ট্রপতি আমাদের প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট। সংলাপের কারণে নির্বাচনী পরিকল্পনায় কোন প্রভাব ফেলবে বলে মনে করিনা।

কেএম নূরুল হুদা বলেন, আমরা নির্বাচনের জন্য সম্পূর্ণ প্রস্তুত। সাতদিনের মধ্যেই নির্বাচন করতে পারি।

তিনি বলেন, রাজনৈতিক দলের উদ্দেশ্যে কিছু বলার নেই। আমাদের বিশ্বাস আছে সব দল নির্বাচনে অংশ নেবে। সব দল আপনাদের উপর আস্থা রাখবে কিনা এমন প্রশ্নের বিষয়ে তিনি বলেন, সেটা জানিনা।

এ সম্পর্কিত আরও খবর