রংপুর-৪ আসন: তিন ব্যবসায়ীর ত্রিমুখী প্রতিদ্বন্দ্বিতার আভাস

বিবিধ, নির্বাচন

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 08:26:32

নভেম্বরের প্রথম সপ্তাহে ঘোষণা হতে পারে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল। এ নির্বাচনকে ঘিরে দলীয় মনোনয়ন পেতে মরিয়া হয়ে উঠেছেন সম্ভাব্য প্রার্থীরা। ব্যানার, পোস্টার, ফেস্টুন সাটানোর পাশাপাশি চলছে গণসংযোগ। টেলিভিশনের টক-শো থেকে শুরু করে পাড়া-মহল্লার চায়ের টেবিল পর্যন্ত নির্বাচনী উত্তাপ ছড়াচ্ছেন বিভিন্ন দলের নেতা-কর্মী ও সমর্থকরা। তরুণ-বৃদ্ধ, নবীন-প্রবীণ সবার মুখেই এখন ভোটের আলাপ। সম্ভাব্য প্রার্থীদের প্রচার-প্রচারণায় সরগরম হয়ে উঠেছে কাউনিয়া ও পীরগাছা উপজেলা নিয়ে গঠিত রংপুর-৪ আসন।

এরশাদের জাতীয় পার্টি ২০০১ সালে এই আসনটিতে জয় পেলেও হাতছাড়া হয়ে যায় ২০০৮ সালের নির্বাচনে। ওই নির্বাচনের পর থেকে এ আসনটি আওয়ামী লীগের দখলে। ২০০১ সালের নির্বাচনে এ আসনে লাঙ্গল প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছিলেন জাতীয় পার্টির করিম উদ্দিন ভরসা। নিকটতম প্রতিদ্বন্দ্বি ছিলেন তারই আপন ভাই বিএনপির রহিম উদ্দিন ভরসা। এখন সিনিয়র ভরসার সন্তানরা বিএনপি ও জাতীয় পার্টির হয়ে রাজনীতিতে নেমেছেন। বিএনপি থেকে এমদাদুল হক ভরসা ও জাতীয় পার্টি থেকে সিরাজুল ইসলাম ভরসা স্বপ্ন বুনছেন লাঙ্গল ও ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচনে যুদ্ধে মাঠে নামার জন্য।

রংপুর-৪ আসনে এবার নৌকা, লাঙ্গল ও ধানের শীষের সম্ভাব্য প্রার্থীর সংখ্যা বেশি হলেও আলোচনায় রয়েছেন বিশিষ্ট তিন ব্যবসায়ীর নাম। যাদের একজন বর্তমান সংসদ সদস্য বিশিষ্ট ব্যবসায়ী মুক্তিযোদ্ধা টিপু মুনশি। নৌকা প্রতীক নিয়ে পরপর দুইবার নির্বাচিত হয়েছেন তিনি। সুযোগ পেলেই নিজের নির্বাচনী এলাকায় আসেন। ছুটে যান সাধারণ মানুষের কাছে। দলের কেন্দ্রীয় অর্থ সম্পাদকের দায়িত্ব থাকা টিপু মুনশির বিকল্প আওয়ামী লীগ নেতা এখানে নেই বললেই চলে। এ কারণে টিপু মুনশির বিকল্প কাউকে খুঁজছে না স্থানীয় আওয়ামী লীগ।

এদিকে এক যুগ ধরে ক্ষমতার বাইরে থাকা বিএনপি রাজনীতিতে উজ্জীবিত হওয়ার চেষ্টা করলেও মাঠে নামতে পারছেন না গ্রেফতার আর মামলা ভীতিতে। আর জাতীয় পার্টি মুমূর্ষু অবস্থা থেকে সুস্থ হয়ে সাংগঠনিকভাবে নিজেদের শক্তি জানান দিতে প্রস্তুত হচ্ছেন দলের নেতা-কর্মীদের।

নির্বাচনকে ঘিরে রংপুর-৪ আসনে জাতীয় পার্টি ও বিএনপির মধ্যে একাধিক প্রার্থীর নাম শোনা গেলেও আওয়ামী লীগে রয়েছেন শুধু একজন। তিনি মুক্তিযোদ্ধা টিপু মুনশি। তাকে ঘিরে নেই জোড়ালো কোনো অভিযোগ। দলীয় নেতা-কর্মীদের দাবি, রংপুর-৪ আসনে টিপু মুনশির বিকল্প নেই।

রংপুর-৪ আসনের কাউনিয়ায় হারাগাছ বিড়িশিল্প এলাকা। এখানকার বেশিরভাগ ভোটারই কোনো না কোনোভাবে বিড়িশিল্পের সঙ্গে সম্পৃক্ত। তাদেরই কয়েকজন আবুল মিয়া, মিজানুর, খয়রাত ও আইনুল ইসলাম।

এই বিড়ি শ্রমিকরা জানান, ভোট এলেই দ্বিধাদ্বন্দ্বে পড়েন এখানকার ভোটাররা। কারণ বেশিরভাগ ভোটার বিড়ি শ্রমিক হওয়ায় মালিকপক্ষের গ্রিন সিগন্যালের ওপর নির্ভর করতে হয় তাদের। বেশিরভাগই ভোটার প্রভাবিত হন মালিকের কথায়।

এই হারাগাছে রয়েছে ভরসা গ্রুপের মালিক বিএনপির প্রবীণ নেতা শিল্পপতি রহিম উদ্দিন ভরসা। তার ছেলে রংপুর জেলা বিএনপির সাবেক সভাপতি শিল্পপতি এমদাদুল হক ভরসা এবার ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করতে উন্মুখ। সংসদে নতুন মুখ দেখতে তাকে ঘিরে এখানকার অনেক ভোটারও স্বপ্ন দেখছেন। তবে এখানে আওয়ামী লীগেরও কিছু নির্ধারিত ভোট রয়েছে। কারণ হারাগাছ পৌরসভার বর্তমান মেয়র আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীকে জয়ী হয়েছেন।

এই আসনে বিএনপি থেকে এমদাদুল হক ভরসা ছাড়াও ধানের শীষের মনোনয়ন প্রত্যাশা করছেন- জেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ব্যবসায়ী আমিনুল ইসলাম রাঙা ও জেলা বিএনপির সদস্য কর্নেল আবদুল বাতেন (অব.)। তবে প্রার্থী হওয়ার দৌঁড়ে এখন পর্যন্ত শিল্পপতি এমদাদুল হক ভরসাই এগিয়ে আছেন।

অন্যদিকে সাংগঠনিকভাবে দুর্বল হলেও প্রচারণা থেকে পিছিয়ে নেই এরশাদের জাতীয় পার্টি। এখানে এক সময় জাতীয় পার্টির বেশ জনপ্রিয়তা ছিলো। কিন্তু এখন তা নেই বললেই চলে। আর এরশাদ প্রীতি দিনদিন কমছে। এ আসনে জাতীয় পার্টির মনোনয়ন প্রত্যাশা করছেন বিশিষ্ট ব্যবসায়ী মোস্তফা সেলিম বেঙ্গল, সাবেক এমপি করিম উদ্দিন ভরসার ছেলে শিল্পপতি সিরাজুল ইসলাম ভরসা এবং সাবেক উপজেলা চেয়ারম্যান শাহ মাহবুবুর রহমান। তবে এরশাদের আগাম সিগন্যাল পাওয়ায় নির্বাচনে লাঙ্গল প্রতীকে মোস্তফা সেলিম বেঙ্গলকে দেখা যেতে পারে।

এ আসনে বিএনপির অবস্থানও কিছুটা ভালো। ২০ দলীয় জোটের শরিক দল জামায়াতে ইসলামীর একটি বিরাট সংখ্যক সমর্থক বা ভোটার রয়েছে এখানে। ফলে আসন্ন নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি আর জাতীয় পার্টির প্রার্থীর মধ্যে ত্রিমুখী প্রতিদ্বন্দ্বিতা হবে বলে মনে করছেন স্থানীয় ভোটাররা। শেষ পর্যন্ত কোন ব্যবসায়ীর গলায় উঠবে বিজয়ের মালা, তা দেখার জন্য অপেক্ষা করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর