‘বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য রাশিয়ান বৃত্তি ক্রমান্বয়ে বাড়ানো হবে’

, শিক্ষা

ডেস্ক রিপোর্ট, বার্তা২৪.কম | 2024-02-20 12:31:19

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য রাশিয়ান বৃত্তি ক্রমান্বয়ে বাড়ানো হবে বলে জানিয়েছেন মস্কোর কেন্দ্রীয় কার্যালয়ে রোসোত্রুদনিচেস্তভোর (রাশিয়ান হাউজেস অ্যাবরড) ডেপুটি হেড পাভেল এ. শেভ্ত্সভ। বাংলাদেশ- রাশিয়ার বন্ধুত্ব আগামী দিনে আরও সুদৃঢ় হওয়ার আশাবাদও জানান তিনি।

মঙ্গলবার রাশিয়ান হাউস ইন ঢাকার উদ্যোগে মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্টের সহযোগিতায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্মরণে ‘নেটিভ হিসাবে রাশিয়ান ভাষা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এই আশাবাদ জানান তিনি।

স্বাগত বক্তব্যে ঢাাকাস্থ রাশিয়ান সেন্টারের পরিচালক পাভেল দভইচেনকভ্ বাংলাদেশে রুশ ভাষা শিক্ষার প্রসারে ঢাকার রাশিয়ান হাউসের কার্যক্রম এবং বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য রুশ সরকার কর্তৃক প্রদত্ত বৃত্তি বৃদ্ধিতে রাশিয়ান হাউসের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা তুলে ধরেন এবং রাশিয়ান সরকারের বিভিন্ন কর্মসূচিতে বাংলাদেশের তরুণদের উন্নয়নে ‍অংশগ্রহন সহায়তা।

পাভেল এ. শেভতসভ তার বক্তৃতায় বলেন, এটা প্রমাণিত যে বাংলাদেশীরা রাশিয়াকে খুব ভালোবাসে এবং বাঙালিদের রুশ ভাষায় কথা শুনে আমি মুগ্ধ। বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য রাশিয়ান সরকারের বৃত্তি ক্রমান্বয়ে বাড়ানো হবে বলে আশ্বাস দেন তিনি।

সেমিনারে আরও বক্তব্য রাখেন সোভিয়েত রাশিয়ান গ্র্যাজুয়েট ও রাশিয়ান ফ্রেন্ডশিপ সোসাইটি উইথ বাংলাদেশ এর সভাপতি সাত্তার মিয়া, ঢাকায় রাশিয়ান হাউসের রাশিয়ান ভাষা শিক্ষক ইয়াসমিন সুলতানা; আজকের পত্রিকার উপ-সম্পাদক জাহেদ রেজা নূর এবং শিক্ষক, অনুবাদক, রাশিয়ান সাহিত্যের লেখক এবং মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি)’র নিউক্লিয়ার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ (এনএসই) এর সহযোগী অধ্যাপক ওলগা রায়, মুক্তিযোদ্ধা মোঃ শাহজাহান সরদার; এবং মুক্তিযুদ্ধ বিষয়ক একাডেমি ট্রাস্টের চেয়ারম্যান ড. মোহাম্মদ আবুল কালাম আজাদ।

বক্তারা গভীর শ্রদ্ধার সাথে রাশিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং মানবিক সহায়তার কথা স্মরণ করেন এবং বাংলাদেশ- রাশিয়ার বন্ধুত্ব আরও সুদৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তারা রাশিয়ায় উচ্চশিক্ষা এবং সমৃদ্ধ রুশ সাহিত্য প্রকৃতভাবে জানার লক্ষ্যে রুশ ভাষা শিক্ষার উপর গুরুত্বারোপ করেন। অনুষ্ঠানে দেশের বিভিন্ন জেলার মুক্তিযোদ্ধা, রুশ ভাষার শিক্ষার্থী, বাংলাদেশের গণমাধ্যম প্রতিনিধিসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর