এসএসসি-দাখিল পরীক্ষায় ফেনীতে অংশ নিচ্ছে ২৪ হাজার শিক্ষার্থী

, শিক্ষা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফেনী | 2024-02-15 11:15:46

২০২৪ সালের এসএসসি, দাখিল ও সমমান পরীক্ষা বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে। নিয়মানুযায়ী ফেব্রুয়ারিতেই এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে দীর্ঘ অনেক বছর করোনার কারণে নির্দিষ্ট সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। তবে এ বছর থেকে আবারও আগের সময়ে ফিরেছে পরীক্ষা।

এসএসসি ও দাখিলে ফেনী জেলার ৩৭টি কেন্দ্রে সর্বমোট ২৪ হাজার ৫ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে এবারের পরীক্ষায়। যার মধ্যে এসএসসিতে ১৭ হাজার ২৪৪ জন, দাখিলে ৫ হাজার ৬৩৩ জন এবং এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ হাজার ১২৮ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

জেলাপ্রশাসক কার্যালয়ের শিক্ষা শাখা এসব তথ্য নিশ্চিত করেছেন।

জেলা প্রশাসন সূত্র জানায় মোট পরীক্ষার্থীর ২৪ হাজার ৫ জনের মধ্যে ফেনীর সদর উপজেলায় এসএসসি পরীক্ষার্থী ৭ হাজার ৪০২ জন ও দাখিলে ১ হাজার ৬৮৭ জন। পরশুরাম উপজেলায় এসএসসিতে ৯৯৮ জন দাখিলে ৪৯৭ জন।

ফুলগাজী উপজেলায় এসএসসিতে ১ হাজার ৭০৬ জন, দাখিলে ২৯৫ জন, ছাগলনাইয়া উপজেলায় এসএসসিতে ১ হাজার ৭৬২ জন, দাখিলে ১ হাজার ১৯৯ জন। সোনাগাজী উপজেলায় এসএসসিতে ২ হাজার ২৯৪ জন, দাখিলে ১ হাজার ৪৮ জন, দাগনভুঞা উপজেলায় এসএসসিতে ৩ হাজার ৮২ জন এবং দাখিলে ৯০৭ জন পরীক্ষায় অংশগ্রহণ করবে। এছাড়াও সকল উপজেলায় এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ হাজার ১২৮ জন শিক্ষার্থী অংশ নেবে।

৩৭টি কেন্দ্রের মধ্যে ২২টি এসএসসির, ৯ টি দাখিলের এবং ভোকেশনালের ৬টি। যার মধ্যে ফেনী সদর উপজেলায় এসএসসি কেন্দ্র ৮টি, দাখিলের ২টি, সোনাগাজীতে এসএসসি ৪টি, দাখিলে ২টি, ফুলগাজীতে এসএসসি ২টি, দাখিলে ১টি, পরশুরামে এসএসসিতে ১টি, দাখিলে ১টি, ছাগলনাইয়াতে এসএসসিতে ৩টি, দাখিলে ১টি এবং দাগনভুঞাতে এসএসসিতে ৪টি, দাখিলে ২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভোকেশনালে জেলার ৬টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০২৪ সালের এসএসসি পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ২০২৩ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে অনুষ্ঠিত হবে। পূর্ববর্তী এসএসসি পরীক্ষা সহজ সিলেবাসে নেওয়া হলেও এবার পুরো সিলেবাস এই পরীক্ষা নেয়া হবে।সকল পরীক্ষা ১০০ নম্বরের হলেও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে ৫০ নম্বরের পরীক্ষা হবে।

আজ বাংলা ১ম পত্র (আবশ্যিক) এর মাধ্যমে শুরু হওয়া পরীক্ষা আগামী ১২ মার্চ শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ১৩ মার্চ থেকে ২০ মার্চের মধ্যে অনুষ্ঠিত হবে।

পরীক্ষার প্রস্তুতি নিয়ে পরীক্ষার্থীদের মধ্যে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া। কিছু শিক্ষার্থী প্রস্তুতিতে ঘাটতি থাকার কথা বললেও অধিকাংশ বলছেন প্রস্তুতি ভালো রয়েছে।

ফেনী শিশু নিকেতনের শিক্ষার্থী সৈয়দা ইসরাত তনিকা বলেন, দেখতে দেখতে এসএসসি পরীক্ষা চলে আসছে। আমাদের আগের বছরের পরীক্ষার্থীদের আরও পরে পরীক্ষা হয়েছিল। তারা বেশি সময় পেয়েছে। আমরা তার তুলনায় কম সময় পেয়েছি।তবুও প্রস্তুতি যা আছে ভালো। আগে পুনর্বিন্যাসকৃত সিলেবাসে পরীক্ষা হয়েছে এবার আমরা সম্পূর্ণ সিলেবাসে পরীক্ষা দেব।

সিনথিয়া আক্তার নামে আরেকজন শিক্ষার্থী বলেন, ১০০ নম্বরের প্রস্তুতি নেয়া কষ্টসাধ্য। আরেকটু বেশি সময় পেলে প্রস্তুতি আরও ভালো হতো।

এ সম্পর্কিত আরও খবর