সিলেটে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ১ লাখ ৯ হাজার ৫৫৪ জন  

, শিক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম,সিলেট | 2024-02-15 10:57:38

সারাদেশের ন্যায় আজ থেকে সিলেটেও শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা। এবারের এসএসসি পরীক্ষায় সিলেট শিক্ষাবোর্ডের অধীনে ৯৩৫ টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১ লাখ ৯ হাজার ৫৫৪ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন।

তন্মধ্যে ছাত্র হচ্ছে ৪৫ হাজার ১১১ জন এবং ছাত্রী ৬৪ হাজার ৪৪৩ জন। ছাত্রের চেয়ে ১৯ হাজার ৩৩২ জন ছাত্রী বেশি।

এবছর পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগে রয়েছেন ২৪ হাজার ২২৮ জন। এরমধ্যে ছাত্র ১০ হাজার ৫১৬ জন, ছাত্রী ১৩ হাজার ৭১২ জন। মানবিকে ৭৭ হাজার ৯২৭ জন এরমধ্যে ছাত্র ৩০ হাজার ৮৭৪ জন ও ছাত্রী ৪৭ হাজার ৫৩ জন। আর বাণিজ্য বিভাগে ৭ হাজার ৩৯৯ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৩ হাজার ৭২১ জন ও ছাত্রী ৩ হাজার ৬৭৮ জন।

এবছর পরীক্ষার ৩ টি কেন্দ্র বাড়ানো হয়েছে আর শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে ৪ টি। ১৫২ টি কেন্দ্রের মধ্যে সিলেটে ৬০, সুনামগঞ্জে ৩৪, মৌলভীবাজারে ২৬ ও হবিগঞ্জে রয়েছে ৩২ টি।

৯৩৫ টি প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে সিলেটে ৩৫৮ টি, সুনামগঞ্জে ২২২ টি, মৌলভীবাজারে ১৮৮ টি ও হবিগঞ্জে ১৬৭ টি।

এবার মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ৮৮ হাজার ২৬৯ জন, অনিয়মিত ২১ হাজার ২৪৬ ও মানোন্নয়ন ৩৯ জন। নিয়মিতদের মধ্যে ছাত্র ৩৫ হাজার ৫৭৬ জন ও ছাত্রী ৫২ হাজার ৬৯৩ জন। অনিয়মিতদের মধ্যে ছাত্র ৯ হাজার ৫০৭ জন ও ছাত্রী ১১ হাজার ৭৩৯। মানোন্নয়ন ৩৯ জনের মধ্যে ২৮ জন ছাত্র ও ১১ জন ছাত্রী।

জেলা ভিত্তিক পরীক্ষার্থীর মধ্যে- সিলেটে রয়েছেন ৪১ হাজার ২৬৪ জন। তার মধ্যে ছাত্র ১৭ হাজার ২৫৭ জন ও ছাত্রী ২৪ হাজার ৭ জন।

সুনামগঞ্জে ২৩ হাজার ৮১৭ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১০ হাজার ১১২ জন ও ছাত্রী ১৩ হাজার ৭০৫ জন।

মৌলভীবাজারে ২৪ হাজার ১৮ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৯ হাজার ৫৪৪ জন ও ছাত্রী ১৪ হাজার ৪৭৪ জন।

হবিগঞ্জে ২০ হাজার ৪৫৫ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৮ হাজার ১৯৮ জন ও ছাত্রী ১২ হাজার ২৫৭ জন।

এ বিষয়ে সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর অরুণ চন্দ্র পাল জানান, পরীক্ষা চলাকালীন পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে শিক্ষক, ছাত্র ও কর্মচারী যারা দায়িত্বরত থাকবেন। তারা প্রত্যেকে নিজের পদবী উল্লেখসহ পরিচয়পত্র ব্যবহার করবেন। আর শিক্ষক, ছাত্র ও কর্মচারীদের মোবাইল, মোবাইল ফোনের সুবিধাসহ ঘড়ি, কলম ও পরীক্ষা কেন্দ্রে ব্যবহারের অনুমতিবিহীন যেকোনো ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ থাকবে। নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে। 

তিনি আরও জানান, পরীক্ষা সুষ্ঠু, সুন্দর এবং নকলমুক্ত পরিবেশে সম্পন্ন করতে নির্দেশনা দিয়েছে শিক্ষামন্ত্রণালয়। কেন্দ্র সচিব ছাড়া পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন (স্মার্ট ফোন ছাড়া বাটন মোবাইল) বা অননুমোদিত ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না।

এ সম্পর্কিত আরও খবর