বেসিকের এমডির পদত্যাগ সংকট সৃষ্টি  করবে না -মুহিত

ব্যাংক বীমা, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 23:50:42

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আবুল মুহিত বলেছেন, অ্যাই হ্যাভ নো আইডিয়া অ্যাবাউট বেসিক ব্যাংক। আমি এখনও জানি না বেসিক ব্যাংক এমডি কি কারণে পদত্যাগ করেছেন।

তিনি বলেন, আমি শুধু  সংবাদপত্র থেকে এ বিষয়টি জেনেছি। এমডি পদত্যাগ এখন অপ্রাসঙ্গিক।

সচিবালয়ে নিজ দপ্তরে অর্থমন্ত্রী সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মঙ্গলবার (২৮ আগস্ট) একথা বলেন।

তিনি বলেন, এমডি পদত্যাগে বেসিক ব্যাংক নতুন কোন সমস্যায় পড়বে না।

বেসিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মুহাম্মদ আউয়াল খান পদত্যাগ করেছেন। পদত্যাগপত্রে তিনি শারীরিক অসুস্থতা ও ব্যক্তিগত বিষয়ের কথা উল্লেখ করেন। গত ১৪ আগস্ট তিনি পদত্যাগ করেন বলে জানা গেছে। যোগদানের ১০ মাসের মাথায় তিনি পদত্যাগ করলেন।

পদত্যাগের বিষয়টি নিশ্চিত করে ব্যাংকের চেয়ারম্যান আলাউদ্দিন এ মজিদ বলেন, এমডির পদত্যাগপত্র পেয়েছি। এ বিষয়ে আগামী ৩০ আগস্ট পরিচালনা পর্ষদের সভায় বিষয়টি উপস্থাপন করা হবে।

আলোচিত বেসিক ব্যাংকের এমডির পদত্যাগের বিষয়ে নানা গুঞ্জন শোনা যাচ্ছে। ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানায়, ঋণ অনুমোদন এবং কিছু ঋণ পুনঃতফসিলের মতো ব্যাংক ব্যবস্থাপনার গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে পরিচালনা পর্ষদের সঙ্গে ঐকমত্যে পৌঁছাতে না পেরে আউয়াল খান পদত্যাগ করেছেন।

আরেকটি সূত্র জানিয়েছে, সুদহার কমে যাওয়া, খেলাপি ঋণ বৃদ্ধিসহ বিভিন্ন কারণে চলতি বছর বেসিক ব্যাংক ৮০ থেকে ৯০ কোটি টাকা লোকসান করবে- এমন পরিস্থিতি বুঝেই সমালোচনা এড়াতে তিনি আগেভাগে দায়িত্ব থেকে অব্যাহতি নিলেন।

মুহাম্মদ আউয়াল খান ২০১৭ সালের ১ নভেম্বর বেসিক ব্যাংকের এমডি হিসেবে যোগ দেন। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাকে তিন বছরের জন্য এই পদে নিয়োগ দেয়। তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০১৯ সালের ১ নভেম্বর।

এ সম্পর্কিত আরও খবর