উত্তরবঙ্গের টমেটো চাষিদের পাশে ‘স্বপ্ন’

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 09:53:01

উত্তরবঙ্গে এবার টমেটোর বাম্পার ফলন হয়েছে। দিনাজপুর, গাইবান্ধাসহ উত্তরের বিভিন্ন জেলায় বিপুলসংখ্যক কৃষক টমেটো চাষ করেছেন। তবে দেশে লকডাউন চলায় টমেটো বিক্রি নিয়ে বিপাকে পড়েছেন তারা।

হাটবাজার বন্ধ থাকায় কোন কৃষকই ন্যায্যমূল্যে টমেটোর ক্রেতা পাচ্ছিলেন না। বিপদে পড়া এসব কৃষকের পাশে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে দেশের বৃহত্তম সুপারশপ ‘স্বপ্ন’।

সম্প্রতি দিনাজপুর সদর উপজেলার মাধবপুরের অনেক কৃষকের টমেটো ন্যায্যমূল্যে কিনে নিয়েছে স্বপ্ন। কৃষকরা জানিয়েছেন, স্বপ্নের প্রতিনিধিরা কৃষকদের কাছ থেকে ন্যায্যমূল্যে ট্রাক বোঝাই করে টমেটো কিনেছেন।

এর আগে গাইবান্ধার সাঘাটা উপজেলার মুক্তিনগর ইউনিয়নে আমির হোসেন নামে একজন টমেটো চাষি সঠিক মূল্য না পাওয়ায় ২ টাকা কেজি দরে টমেটো বিক্রি করছিলেন। খবর পেয়ে সঠিক মূল্যে আমির হোসেনের টমেটো কিনে নেয় স্বপ্ন।

এ প্রসঙ্গে স্বপ্ন’র হেড অফ পার্চেজ সাজ্জাদুল হক বলেন, এবারের সংকটটা ভিন্ন রকম। করোনার প্রাদুর্ভাবে কৃষকদের পণ্যগুলোর বিক্রেতা পাওয়া যাচ্ছে না বাজারে। তাই বিভিন্ন গণমাধ্যমে খবর দেখার পর আমরা সিদ্ধান্ত নেই এসব কৃষকদের পাশে দাঁড়ানোর। যোগাযোগ করে তাদের কাছ থেকে ন্যায্যমূল্যে টমেটো কিনেছি আমরা। দেশের বিভিন্ন জায়গায় করোনার এই দুঃসময়ে কষ্টে থাকা অনেক কৃষকের পাশে দাঁড়িয়েছে ‘স্বপ্ন’।

‘স্বপ্ন’র নির্বাহী পরিচালক সাব্বির হাসান নাসির বলেন, কৃষকদের এই সংকটে তাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়বে ‘স্বপ্ন’। যেখানেই সংকট আর বিপর্যয় কৃষকের জন্য কাল, সেখানেই পৌঁছে যাবে ‘স্বপ্ন’।

এ সম্পর্কিত আরও খবর