ফ্যাক্টরি চালিয়ে ঝুঁকি নেবেন না: বিকেএমইএ

পোশাক শিল্প, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 13:56:30

গার্মেন্টস মালিকদের উদ্দেশে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) সভাপতি সেলিম ওসমান বলেছেন, ফ্যাক্টরি চালিয়ে কোনোরকম ঝুঁকি নেবেন না। ২৫ মার্চের মধ্যে সব গুছিয়ে ফেলুন।

সোমবার (২৩ মার্চ) বিকেএমইএ'র সদস্যদের নিয়ে এক জরুরি বৈঠক শেষে ব্যবসায়ীদের উদ্দেশে তিনি এ কথা বলেন।

নিট গার্মেন্টস ব্যবসায়ীদের সংগঠন বিকেএমইএ'র সভাপতি বলেন, ২৫ তারিখ প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন। তার প্রেক্ষিতে আমরা পূর্ণাঙ্গ সিদ্ধান্ত আমাদের সদস্যদের জানিয়ে দেব, আমরা বন্ধে যাচ্ছি নাকি অর্ধেক করে ফ্যাক্টরি চালাচ্ছি।

তিনি বলেন, ফ্যাক্টরিগুলোকে আমরা বলবো না বন্ধ করতে। তবে কেউ যদি তার ফ্যাক্টরিতে সম্পূর্ণ নিরাপত্তা দিতে পারে, তাহলে সে ফ্যাক্টরি চালু রাখতে পারবেন।’

নিটওয়্যার খাতের দুরবস্থার চিত্র তুলে ধরেন তিনি বলেন, ‘বর্তমানে পরিস্থিতি খুবই খারাপ। আমাদের মালামাল সম্পূর্ণই রফতানিযোগ্য। ইউরোপই আমাদের প্রধান বাজার। নতুন বাজার গড়ে তুলেছিলাম। আমাদের আয় বন্ধ হয়ে গেছে।'

বেতনের প্রসঙ্গ আসতে সেলিম বলেন, বন্ধ করে দেব কিন্তু কথা একটাই থাকছে বেতন কোথা থেকে দেব। মার্চ মাসের বেতনটা আমাদের সংগ্রহ করতেই হবে। আমাদের পার্টনার হচ্ছে ব্যাংক। ব্যাংক যদি বুঝতে পারে, আমরা বন্ধ হয়ে গেলে ব্যাংকও বন্ধ হয়ে যাবে। আমরা আমাদের সদস্যদের বলেছি এখন বাড়তি উৎপাদন করতে নিষেধ করেছি।

এ সম্পর্কিত আরও খবর