পোশাক কারখানা বন্ধ করা যাবে না: শ্রম প্রতিমন্ত্রী

পোশাক শিল্প, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 23:28:46

করোনাভাইরাসের কারণে কোন কারখানা বন্ধ হবে না বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। তিনি বলেন, মালিকদের সঙ্গে কথা হয়েছে-কোন কারখানা যেন বন্ধ না হয়।

শনিবার (২১মার্চ) রাজধানীর বিজয় নগরের শ্রম ভবনে এক জরুরি সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান শ্রম প্রতিমন্ত্রী।

‘করোনাভাইরাস সংক্রমণে উদ্ভূত সমস্যা মোকাবেলায় শিল্প কারখানার শ্রম পরিস্থিতি সম্পর্কে এক জরুরি সভা’ শেষে শ্রমপ্রতিমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

বিজিএমইএর সভাপতি রুবানা হক, বিকেএমইএর সভাপতি সেলিম ওসমান,বিজিএমইএর সাবেক সভাপতি সংসদ সদস্য সালাম মুর্শিদী , শ্রম সচিব, বাণিজ্য সচিব , গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়নের সভাপতি মন্টু ঘোষসহ শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে এফবিসিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট সিদ্দিকুর রহমান বলেন, আমরা আজকে বিভিন্ন সেক্টরের সার্বিক বিষয়ে আলোচনা করেছি। সব স্টক হোল্ডার ছিল। সবাই সিলে একটাই সিদ্ধান্ত হয়েছে আমাদের ফ্যাক্টরিগুলোর চাকা চলবে। শ্রমিকের জন্য যতক্ষণ চালু রাখা সম্ভব আমরা চালিয়ে রাখবে। শ্রমিদের সচেতন করার জন্য আমারা বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। তাদের (শ্রমিকদের) স্বাস্থ্য সুরক্ষার ব্যাপারে আমরা সচেতন আছি।

আশঙ্কা প্রকাশ করে বিজিএমইএর সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, বৈশ্বিক সমস্যা ওরকম কিছু হলে তখন সিদ্ধান্ত নিব, সেটাতো আগেই বলা যায় না।

বিকেএমইএর সভাপতি সেলিম ওসমান বলেন, আগামীকাল সংশ্লিষ্ট সেক্টরের সঙ্গে আলোচনা হবে তার পর আমরা বুঝতে পারবো আমাদের কী করণীয় হবে। সামনে রোজা আছে , ঈদের বোনাস আছে। আগামী জুন মাস পর্যআন্ত কীভাবে শ্রমিকদের ঠিকভাবে বেতন-বোনাস দিতে পারবো সে বিষয়ে আমাদের করণীয় নিয়ে আলোচনা করবো। শ্রমিদের যেন কোন অসন্তোষ না হয় সে বিষয়ে আমাদের লক্ষ্য রাখতে হবে। শ্রমিক বাঁচলে শিল্প বাঁচবে। আমাদের পর্যবেক্ষণগুলো নিয়ে প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরবো। আশা রাখি তিনি আমাদের নিরাশ করবেন না।

এ সম্পর্কিত আরও খবর