শ্রমিক কল্যাণ তহবিলে ম্যারিকোর এক কোটি টাকা প্রদান

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 18:13:10

 

ঢাকা: বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে ম্যারিকো বাংলাদেশ কোম্পানী তাদের গত এক বছরের লভ্যাংশের নির্দিষ্ট অংশ পৌনে এক কোটি আঠারো লাখ টাকা প্রদান করেছে।

মঙ্গলবার (৩১ জুলাই) বাংলাদেশ সচিবালয়ে ম্যারিকোর চিফ ফাইন্যান্স অফিসার ইলিয়াস আহমেদ এর নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধিদল শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক এর সঙ্গে সাক্ষাৎ করে কোম্পানীর পক্ষে ১ কোটি ১৮ লাখ ০৯ হাজার ১৮৪ টাকার  একটি চেক হস্তান্তর করেন। শ্রমিকদের কল্যাণার্থে কোম্পানীটি এ কল্যাণ ফান্ডে নিয়মিত অর্থ প্রদান করে আসছে।

এ তহবিলে দেশীয় এবং আন্তর্জাতিক ১১৫টি কোম্পানি অর্থ প্রদান করছে। বর্তমানে এ তহবিলে জমার পরিমাণ ৩০৬ কোটি টাকার বেশি। এ তহবিল থেকে প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের দুর্ঘটনাজনিত মৃত্যু, পঙ্গুত্ব, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত এবং শ্রমিকের সন্তানদের শিক্ষা সহায়তা দেয়া হয়।

এর পাশাপাশি বজ্রপাতে যেসকল কৃষি শ্রমিক মৃত্যু বরণ করেছেন তাদের স্বজনেরা আবেদন করলে তাদেরকেও এ তহবিল থেকে সহায়তা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

চেক প্রদান অনুষ্ঠানে শ্রম প্রতিমন্ত্রী বলেন, ‘বিভিন্ন কোম্পানীতে কর্মরতদের জন্য এটি একটি ইউনিক আইন। এ আইন বলে বিভিন্ন কোম্পানীতে কর্মরত সকল কর্মকর্তা কর্মচারী বছর শেষে কোম্পানীর লাভের ৫ শতাংশের ৮০ ভাগ সমান হারে ভাগ করে নেন। এমন অনেক কোম্পানী আছে যাদের অনেক কর্মচারী সারা বছরের বেতনের চেয়ে লাভ্যাংশের অর্থ বেশী পেয়ে থাকেন। এত করে কোম্পানীর কর্মপরিবেশ উন্নত হচ্ছে এবং উৎপাদনে ইতিবাচক প্রভাব পড়ছে।”

চেক প্রদান অনুষ্ঠানে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ডা. আনিসুল আওয়াল, ম্যারিকো বাংলাদেশের হেড অব লিগ্যাল কোম্পানী সেক্রেটারী ক্রিসটাবেল র‌্যান্ডলফ, মানব সম্পদ বিভাগের পরিচালক আশীষ ম্যান এবং মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর