রসিকে ১৬শ কোটি টাকার বাজেট

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

কান্ট্রি ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 21:59:13

রংপুর: নতুন কোনো কর আরোপ ছাড়াই চলতি অর্থবছরে রংপুর সিটি করপোরেশনে (রসিক) ১ হাজার ৬০০ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বাজেটে শ্যামা সুন্দরী ও কেডি ক্যানেলের উন্নয়নে ১ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। 

রোববার (২৯ জুলাই) দুপুরে রংপুর সিটি করপোরেশনের সভাকক্ষে মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা ২০১৮-১৯ অর্থবছরের এই বাজেট ঘোষণা করেন।

মেয়র বাজেট ঘোষণায় বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে গত ৯ মে প্রায় সাড়ে ৩ ঘণ্টা কথা হয়েছে। তিনি রংপুরের মানুষের সেবায় দৃশ্যমান উন্নয়ন চান। রংপুরের মানুষের নাগরিক সুবিধা নিশ্চিতকরণে যেকোনো প্রকল্প তিনি অগ্রাধিকার দেবেন। প্রধানমন্ত্রী ইতোমধ্যেই ২১০ কোটি টাকার উন্নয়ন বরাদ্দ করেছেন। এই কাজ খুব দ্রুত শুরু হবে। আগামী অর্থবছরের আগেই রংপুরের উন্নয়নের বেশ কিছু দিক দৃশ্যমান হবে।

মোস্তফা বলেন, খুব শিগগিরই শ্যামা সুন্দরী ও কেডি ক্যানেলের জন্য প্রধানমন্ত্রীর কাছে প্রজেক্ট প্রোফাইল দেয়ার আগে একটি বাস্তবসম্মত মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন করা হবে। এই দুটি খালের বাস্তব সম্মত উন্নয়ন দৃশ্যমান হওয়ার সঙ্গে সঙ্গেই রংপুর মহানগরীর দৃশ্যপট বদলে যাবে।

বাজেট বক্তৃতায় মেয়র সাংবাদিকদের বলেন, বিগত মেয়র শরফুদ্দিন আহমেদ ঝন্টুর আমলে নগরীর রাস্তাঘাটসহ অবকাঠামো উন্নয়নে ঠিকাদারদের বিভিন্ন প্রকল্পের জন্য অগ্রিম টাকা দেয়া হয়েছে। এখন ব্যাংক গ্যারান্টির কারণে তাদের জামানত বাজেয়াপ্ত করা সম্ভব হচ্ছে না। অনেকেই অগ্রিম টাকা নিয়ে কাজ শেষ না করে চলে গেছে। কেউ কেউ কাজই শুরু করেননি। বর্তমানে ১৬ কোটি ৮৫ লাখ টাকার বিদ্যুৎ বিল বকেয়া রাখা হয়েছে। এরমধ্যে ১ কোটি টাকা কিছুদিন আগে আমরা পরিশোধ করেছি। সিটির ভেতরে অনেক সমস্যা আছে। সব কিছুকে ঠিকঠাক করে গ্রিন আধুনিক যানজটমুক্ত বাস্তবসম্মত একটি পরিকল্পিত নগরী প্রতিষ্ঠা করতে আমরা কাজ করছি।

ঘোষিত ১ হাজার ৬০০ কোটি টাকার বাজেটে প্রস্তাবিত রাজস্ব আয় ধরা হয়েছে ৫২ কোটি ৬০ লাখ ৫৯ হাজার ৪১১ টাকা। রাজস্ব ব্যয় ধরা হয়েছে ৪৬ কোটি ৩ লাখ ৭৭ হাজার ৬১৩ টাকা। বাজেটে উন্নয়ন খাতে বরাদ্দ ধরা হয়েছে ১ হাজার ৫৪৭ কোটি ৩৯ লাখ ৪০ হাজার ৫৮৯ কোটি টাকা। এতে ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৫১৪ কোটি টাকা। উন্নয়ন খাতের মধ্যে অবকাঠামো খাতে সরকার প্রদত্ত উন্নয়ন সহায়তা মঞ্জুরি হিসেবে ২১০ কোটি টাকা, সরকার প্রদত্ত বিশেষ সহায়তা খাতে ২শ কোটি টাকা, ডিপিপি-জিওবি খাতে ২১০ কোটি টাকা, এমজিএসপি-২ খাতে ৫০ কোটি টাকা, কাউন্সিলর অফিস নির্মাণ বাবদ ১৫ কোটি টাকা, সিজিপি জাইকার খাতে ১৫০ কোটি টাকা, শ্যামা সুন্দরী খাল উন্নয়নে ৬শ কোটি, কেডি ক্যানেল উন্নয়নে ৪শ কোটি, সোলার লাইট/জলবায়ু উন্নয়ন প্রকল্প/ইউনিসেফ প্রকল্পের খাতে ৪০ কোটি, বৈদেশিক সাহায্য পুষ্ঠ অন্যান্য প্রকল্প খাতে ১৩০ কোটি এবং মেরামত ও রক্ষণাবেক্ষণ খাতে ৫ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর