শ্রমিকদের নিম্নতম মজুরি মালিকদের তামাশার প্রস্তাব

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 20:56:01

ঢাকা: নিম্নতম মজুরি বোর্ডে গার্মেন্টস শ্রমিকদের জন্য কারখানা মালিকদের দেয়া ৬ হাজার ৩৬০ টাকার প্রস্তাবকে তামাশার বলে মন্তব্য করেছে, ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল-আইবিসি।

আইবিসির আয়োজনে শনিবার (২৮ জুলাই) জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে ‘নিম্নতম মজুরি বোর্ড মালিক এবং শ্রমিক প্রতিনিধির প্রস্তাব প্রত্যাখান’ শীর্ষক সংবাদ সম্মেলন এ দাবি করা হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন, সংগঠনটির নব নির্বাচিত মহা সচিব সালাউদ্দিন স্বপন।

উল্লেখ্য, ২ জুলাই (২০১৮) রাষ্ট্রায়ত্ত কারখানা শ্রমিক কর্মচারীদের নিম্নতম মজুরি ৮ হাজার ৩০০ টাকা (বেসিক) ঘোষণা করা হয়েছে। যার মোট মজুরির পরিমাণ হবে ১৭ হাজার টাকা। 

সংবাদ সম্মেলনে আইবিসির পক্ষ থেকে দাবি করা হয়, মালিকপক্ষ ৩৩ বিলিয়ন ডলারের বৈদেশিক মুদ্রা অর্জনকারী পোশাক শ্রমিকদের শুধুমাত্র উৎপাদনের যন্ত্র মনে করে। তাদের স্বাস্থ্যসম্মত থাকার পরিবেশ, প্রয়োজনীয় খাদ্যমান অনুযায়ী ক্যালোরি, স্বাস্থ, শিক্ষা এবং সুস্থ্য সবল শ্রমিকদের মানবিকভাবে বেঁচে থাকার জন্য ন্যূনতম যে প্রয়োজন রয়েছে সেটা তাদের বিবেচনার মধ্যে নেই। মালিকরা যদি শ্রমিকদের যন্ত্র মনে না করে মানুষ ভাবতো তাহলে মজুরি বোর্ডে তাদের এহেন তামাশার প্রস্তাব প্রদান করতে পারতো না।”

এসময় নিম্নতম মজুরি বোর্ডে মালিক পক্ষের প্রস্তাবিত ৬ হাজার ৩৬০ টাকা ন্যূনতম মজুরি এবং শ্রমিক পক্ষের প্রতিনিধির দেয়া ১২ হাজার ২০ টাকার মজুরি প্রস্তাব শ্রমিক আন্দোলনের দীর্ঘদিনে দাবি ও শ্রমিকদের প্রত্যাশার সঙ্গে সঙ্গতিপূর্ণ না হওয়ায় মালিক-শ্রমিক উভয় পক্ষের প্রস্তাব সর্বসম্মতভাবে প্রত্যাখ্যান করেছে আইবিসি।

সংগঠনটি মনে করে, মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়া অথবা শিল্পসমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে চাইলে শ্রমিকদের ন্যূনতম মজুরিও যে একটি যৌক্তিক পর্যায়ে আনতে হবে। সেই সদিচ্ছা নিয়ে কাজ করার জন্য নিম্নতম মজুরি বোর্ড ও সরকারকে আহ্বান জানিয়েছে ইন্ডাস্ট্রিঅল।

এছাড়া সংগঠনটি গার্মেস্টস শ্রমিকদের নিম্নতম মজুরি ১৬ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব করেছে। দাবীর পক্ষে আগামী ৪ আগস্ট শনিবার সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচী পালন করবে। পরে পর্যাক্রমে স্বারকলিপি প্রদান, অবস্থান কর্মসূচী ও সমাবেশের মত কর্মসুচী পালন করবে তারা। আর মজুরি নিয়ে যদি অন্যায় কোন সিদ্ধান্ত গ্রহণ করা হয়, তবে সাভার, আশুলিয়া, গাজীপুর, নারায়নগঞ্জ ও চট্টগ্রামে আঞ্চলিক কর্মসুচী ঘোষণা করার হুমকি দিয়েছে, ইন্ডাস্ট্রিঅল।

সংবাদ সম্মেলনে, আইবিসির কেন্দ্রীয় নেতা আমিরুল হক আমিন, নাজমা আক্তার, মো. কতুব উদ্দিন আহমেদ, মো. রুহুল আমিন, শহিদুল্যা বাদল, শামিমা নাসরিন, রাশেদুল আলম রাজু, চায়না রহমান, মো. কামরুল হাসান, মো. কবিরুল হাসান, মো. শফিদুল ইসলাম মোহন উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর