ইউএস-বাংলার উড়োজাহাজে ‘ফিফথ জেনারেশন টেকনোলজি’

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 15:09:39

বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইনসের বহরে নতুন যুক্ত হওয়া অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারে তৈরি এটিআর ৭২-৬০০ মডেলের উড়োজাহাজে যাত্রীসেবার মান নিশ্চিত করতে যুক্ত করা হয়েছে ফিফথ জেনারেশন টেকনোলজি।

এই প্রযুক্তি উড়োজাহাজের যে কোনো জরুরি অবস্থা পাইলটকে জানান দিতে সক্ষম। একইসঙ্গে পাইলটকে এই অবস্থা মোকাবেলায়ও সহায়তা করে। প্রযুক্তিটি যাত্রীদেরও নিরাপত্তা নিশ্চিত করে। এটি টাচ স্ক্রিন মোবাইলের মতো কাজ করে থাকে, যা আধুনিক প্রযুক্তির পরিচয় বহন করে। এছাড়া এর ইঞ্জিনও আগের তুলনায় অনেক বেশি শক্তিশালী। এর সবচেয়ে চমৎকার দিক হলো এটি গ্রিন হাউস ইফেক্ট মোকাবিলা করতেও সক্ষম।

যাত্রীদের নিরাপত্তার কথা চিন্তা করে ইউএস-বাংলা ৭২-৬০০ মডেলের জন্য নিযুক্ত পাইলটদেরকেও রুট ট্রেনিং, সিমুলেটর ট্রেনিং, বেস ট্রেনিংসহ বিভিন্ন ট্রেনিং এর মধ্য দিয়ে আসতে হয়।

ইউএস বাংলা এয়ারলাইনসের উড়োজাহাজ/ছবি: বার্তা২৪.কম

এ বিষয়ে উপদেষ্টা ক্যাপ্টেন শিকদার মেজবাহউদ্দিন আহমেদ বলেন, ফিফথ জেনারেশন টেকনোলজি মানুষ এবং মেশিনের মধ্যে যে সম্পর্ক, তা নিশ্চিত করে। এই টেকনোলজি সম্বলিত এয়ারক্রাফট এখন বিশ্বে সবচেয়ে অত্যাধুনিক। 

তিনি বলেন, এর টিকিট মূল্য কমিয়ে দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাতে দেশের সব শ্রেণির মানুষ উড়োজাহাজে ভ্রমণের সুযোগ পান।

রোববার (৯ ফেব্রুয়ারি) প্রতিষ্ঠানটি ছয়টি নতুন ৭২-৬০০ মডেলের উড়োজাহাজের উদ্বোধন করে। চলতি বছরে আরও চারটি উড়োজাহাজ ইউএস-বাংলার বহরে যুক্ত করার পরিকল্পনা হাতে নিয়েছে প্রতিষ্ঠানটি।

ইউএস-বাংলার বহরে আগের ১৩টি উড়োজাহাজের মধ্যে বোয়িং ৭৩৭-৮০০ চারটি- প্রতিটিতে যাত্রী ধারণ ক্ষমতা ১৬৪, ড্যাশ৮-কিউ ৪০০ তিনটি- প্রতিটিতে যাত্রী ধারণ ক্ষমতা ৭৬ ও এটিআর ৭২-৬০০ পাঁচটি- প্রতিটির যাত্রী ধারণ ক্ষমতা ৭২।

এ সম্পর্কিত আরও খবর