বাণিজ্য মেলায় দর্শনার্থীদের নজর কেড়েছে জয়িতা

বাণিজ্য মেলা, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 10:25:55

২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার শুরু থেকেই ক্রেতা-দর্শনার্থীদের নজর কেড়েছে জয়িতা ফাউন্ডেশনের সুনিপুণ ভাবে তৈরি বিভিন্ন পণ্য। সাধ্যের মধ্যে ভালো মানের পণ্য পাওয়া যাওয়ায় প্যাভিলিয়নটিতে সবসময় ভিড় করছেন দর্শনার্থীরা।

প্যাভিলিয়নটিতে ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের হাতের কাজের তৈরি সুতি শাড়ি, থ্রি-পিস, ওয়ান পিস, কটি, বেডশিট, নকশী কাঁথা, সোফার কুশন, টেবিলমেটসহ পাওয়া যাচ্ছে বিভিন্ন গৃহশৈলী পণ্য। পাশাপাশি আছে পুরুষদের ফতুয়াও। এছাড়া নারীদের হাতে তৈরি বিভিন্ন মুখরোচক খাবারও পাওয়া যাচ্ছে এখানে।

জয়িতায় পাওয়া যাচ্ছে বিভিন্ন গৃহশৈলী পণ্য

মঙ্গলবার (২১ জানুয়ারি) সন্ধ্যায় জয়িতা প্যাভিলিয়ন ঘুরে দেখা যায় বেশ ব্যস্ত সময় পার করছেন এখানকার বিক্রয় কর্মীরা। রংবেরঙের এসব পণ্য বিক্রি হচ্ছে হরদম। ভিড় করছেন তরুণী, গৃহিণীসহ সব রকমের ক্রেতারা। প্রিয়জনদের জন্য কিনতে নারীদের পাশাপাশি পুরুষরাও আসছেন জয়িতায়।

জয়িতা ফাউন্ডেশনের বিভিন্ন সমিতির ২১টি স্টল রয়েছে এই প্যাভিলিয়নে।

জয়িতার বিক্রয়কর্মী স্নিগ্ধা বলেন, মোটামুটি সবাই হাতের কাজের জিনিস পছন্দ করেন। তাই মেলায় হাতের কাজের পণ্য কিনতে জয়িতাতেই আসেন সবাই।‌

নারীদের হাতে তৈরি বিভিন্ন মুখরোচক খাবারও পাওয়া যাচ্ছে এখানে

তিনি জানান, গ্রামের নারীদেরকে দিয়ে এসব পণ্যে হাতের কাজ করান তারা। ৫০০ থেকে ৩০০০ হাজার টাকা মূল্যের পণ্য পাওয়া যাচ্ছে তাদের স্টলে।

মুক্তা নামের অপর একজন উদ্যোক্তা জানান, মেলা উপলক্ষে তেমন কোনো অফার না দেওয়া হলেও পণ্য প্রতি কিছুটা ছাড় দেওয়া হচ্ছে। নারী উদ্যোক্তাদের পণ্যের প্রচারের উদ্দেশ্যেই দেওয়া হচ্ছে ছাড়।

প্যাভিলিয়নটিতে ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের হাতের কাজের তৈরি সুতি শাড়ি, থ্রি-পিস পাওয়া যাচ্ছে

পণ্যের মান ভালো উল্লেখ্য করে ফার্মগেট থেকে আসা পুষ্পিতা বলেন, জয়িতার পণ্য আমি আগেও ব্যবহার করেছি। অনেক ভালো লাগে। মেলায় কি কি পণ্য আছে তাই দেখছি। একটা ওয়ান পিস কেনার ইচ্ছা আছে।

উল্লেখ্য, জয়িতা ফাউন্ডেশনের উদ্দেশ্য মূলত নারী উদ্যোক্তাদের ব্যবসায়ে সমর্থন ও সহায়তা করা। নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয় তত্ত্বাবধানে জয়িতা যাত্রা শুরু করে ২০১১ সালে।

এ সম্পর্কিত আরও খবর