বাণিজ্য মেলায় নারী ক্রেতাদের ঝোঁক ইরানি ‘স্টোন’

বাণিজ্য মেলা, অর্থনীতি

নিউজরুম এডিটর, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 10:43:51

বাণিজ্য মেলা প্রাঙ্গণ থেকে: ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বরাবরের মতো ক্রেতা সমাগম থাকে বিদেশি স্টলগুলোতে। বিদেশি কাপড়, কসমেটিকস, গৃহস্থালি সামগ্রী, মসলা, ইমিটেশনের গয়না কিনতে আসেন ক্রেতারা।

বাণিজ্যে মেলার প্রাধান গেট থেকে সামনে এগোতে চোখে পড়বে ইরানি প্যাভিলিয়ন। এখানে ইরানি বাহারি অলংকার আর বৈচিত্র্যময় ইরানি স্টোন সমাহার। এখানে নারী ক্রেতাদের সংখ্যা বেশি।

নারী ক্রেতাগণ শাড়ি কিংবা পছন্দের ড্রেসের সাথে মিলিয়ে স্টোন কিনছেন

এসব ইরানি স্টলে দেখা মেলে হরেক রকম স্টোনের গয়না। ক্রেতারা আসছেন দাম জানছেন। অনেকে শাড়ি কিংবা পছন্দের ড্রেসের সাথে মিলিয়ে স্টোন কিনছেন।

স্টল মালিক রিয়াজ কবির জানান, এখানে হরেক রকম পাথর, মুক্তা, স্টোন বিক্রি করছি আমরা। চাইলে পাথর নিয়ে গয়না বানাতে পারেন। আবার অনেকে পাথর আগে পছন্দ করে।  পরে চাইলে ওই পাথর কিংবা স্টোনের তৈরি আংটি আমাদের থেকে নিচ্ছে। 

ইরানি স্টোনে তৈরি বাহারি মালা

স্টোন ও গয়নার দাম প্রসঙ্গে বলেন, এখানে ৫০০  টাকা থেকে শুরু করে ১৫০০ টাকায় স্টোন পাওয়া যাচ্ছে। এছাড়া গয়নাও একই মূল্যে পাওয়া যাচ্ছে।

তিনি আরও বলেন, এবার ক্রেতা সমাগম কম। গতবারের থেকে বেচা বিক্রিও কম। এবছর যেমনটা ভেবেছিলাম হয়নি।

আজিমপুর থেকে আগত ক্রেতা শিরিন জানান, এখানে পার্ল ও স্টোনের অনেক কালেকশন আছে। আমি স্টোনের কিছু গয়না নেব। শাড়ির সাথে পরার জন্য।

স্টোনের আংটি

ক্রেতা অস্ট্রেলিয়া প্রবাসী মোহাম্মদ হাসানুল জানান, মেলায় মূলত ঘুরতে এসেছি। এখানে অনেক রংয়ের আংটি দেখলাম। ভালো লাগলে নেব।

ক্রেতারা জানান, এখান থেকে পছন্দের রঙয়ের স্টোন কিনে পরে এটা দিয়ে নথ, আংটি কিংবা কানের দুল তৈরি করেন। অনেক সময় ম্যাচিং স্টোন সেট কিনেন। স্টোন সেটগুলো সাশ্রয়ী বেশি। এছাড়া এসব স্টোন গুলো দেশীয় বাজারে পাওয়ায় গেলেও দাম অনেক বেশি বলে জানান তারা।

বিক্রেতারা জানান, ইরানি স্টোন গুলোতে নারীদের ঝোঁক বেশি থাকে। দামে কিছুটা সাশ্রয়ী আর রঙয়ের ভিন্নতা থাকায় এগুলো বেশি বিক্রি হয়। কালো, নীল, লাল স্টোনের চাহিদা বেশি।

এ সম্পর্কিত আরও খবর