পুঁজিবাজার থেকে হাজার কোটি টাকা গায়েব!

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 14:13:10

বড়দিন উপলক্ষে একদিন ছুটি থাকায় বিদায়ী সপ্তাহে পুঁজিবাজারে লেনদেন হয়েছে মাত্র চার দিন। এর মধ্যে সূচক একদিন বাড়লেও কমেছে তিনদিনই। এ নিয়ে ডিসেম্বর মাসে দেশের দুই পুঁজিবাজারে টানা চার সপ্তাহেই দরপতন হল।

আলোচিত এই সপ্তাহে সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। আর এতে পৌনে ২৬ লাখ বিনিয়োগকারীদের পুঁজি অর্থাৎ বাজারে মূলধন কমেছে প্রায় সাড়ে ১১’শ কোটি টাকা।

এর মধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীদের মূলধন কমেছে ১ হাজার ১১১ কোটি ১৮ লাখ ৭৮ হাজার ৯৯৩ টাকা। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিনিয়োগকারীদের মূলধন কমেছে ৩৮ কোটি ৩৪ লাখ ৪ হাজার টাকা।

এর আগের সপ্তাহে দুই বাজারে মূলধন কমেছে প্রায় সাড়ে ৮ হাজার কোটি টাকা। তার আগের সপ্তাহে কমেছিলো ১৭ হাজার কোটি টাকারও বেশি। সব মিলে চলতি বছরের ২৪ জানুয়ারি থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত বিনিয়োগকারীদের ৮৩ হাজার কোটি টাকা গায়েব হয়েছে।

আলোচিত সপ্তাহে (২২ডিসেম্বর-২৬ ডিসেম্বর পর্যন্ত) ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৩৮ পয়েন্ট কমে ৪ হাজার ৪১৮ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ৪ পয়েন্ট ১ হাজার ৫০৮ পয়েন্ট এবং ডিএসইএক্স সূচক ২ পয়েন্ট কমে ৯৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯০টির কমেছে ২২৯টির আর অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছিলো ১১১টির, কমেছিলো ২০৮টির, আর অপরিবর্তিত ছিল ৩৭টি কোম্পানির শেয়ারের দাম।

সব মিলে বিদায়ী সপ্তাহে শেয়ার কেনাবেচা বাবদ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৭৯ কোটি ৬ লাখ ৩০ হাজার ৩৩০ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছে ১ হাজার ১১৮ কোটি ৮৯ লাখ ২২ হাজার ৬২৬ টাকা। যা টাকার অংকে আগের সপ্তাহের চেয়ে ৩৯ কোটি ৮৫ লাখ ৯৫ হাজার ২৯৬ টাকা কম। শতাংশের হিসেবে ৩ দশমিক ৫৬ শতাংশ কম।

গত সপ্তাহে সিএসইর সার্বিক সূচক আগের সপ্তাহের চেয়ে ৬৭ পয়েন্ট কমে ১৩ হাজার ৪৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৬টির, কমেছে ১৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ার। আর তাতে সিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৬ কোটি ৮০ লাখ ৭৫ হাজার ৯৩৩ টাকা।

এ সম্পর্কিত আরও খবর