৩ কোম্পানির শেয়ারের বিক্রেতা উধাও

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 13:54:03

হঠাৎ বিক্রেতা নেই ‘জেড’ গ্রুপের দুই প্রতিষ্ঠান ইমাম বাটন ও বিচ হ্যাচারি এবং বিমা কোম্পানি প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের। ফলে শেয়ার কেনার অর্ডার দিয়েও তিন কোম্পানির শেয়ার কিনতে পারছে না।

বৃহস্পতিবার (১৮ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত তথ্য অনুযায়ী, ‘জেড’ গ্রুপের প্রতিষ্ঠান ইমাম বাটনের শেয়ার লেনদেন শুরুর দাম ছিল ১৯ টাকা ৭০ পয়সা দরে। ১ টাকা ৬০ পয়সা কমিয়ে ১৮ টাকা ১০ পয়সা দরে প্রথমে ৫০০ শেয়ার ক্রয়ের আবেদন পড়ে। তবে কেউ এই দামে শেয়ার বিক্রি করতে রাজি হননি। এরপর কয়েক দফা বেড়ে এক পর্যায়ে ২১ টাকায় ১৫ হাজার ৮২৪টি শেয়ার ক্রয়ের আবেদন আসে। এ দামেও কেউ শেয়ার বিক্রি করতে রাজি হননি। ফলে লেনদেন প্রথম ঘণ্টায় শেয়ার দাম বেড়ে সার্কিট বেকারের (দাম বাড়ার সর্বোচ্চ সীমা) কাছে চলে আসে। এরপরও কোম্পানিটির শেয়ারের বিক্রেতা শূন্যই থেকে গেছে।

‘জেড’ গ্রুপের আর এক প্রতিষ্ঠান বিচ হ্যাচারির শেয়ার লেনদেন শুরুর দাম ছিল ১২ টাকা ৫০ পয়সা দরে। এর থেকে ২০ পয়সা কমিয়ে ১২ টাকা ৩০ পয়সা দরে প্রথমে ১০৫ শেয়ার ক্রয়ের আবেদন পড়ে। তবে কেউ এই দামে শেয়ার বিক্রি করতে রাজি হননি।

এরপর কয়েক দফা বেড়ে এক পর্যায়ে ১৩ টাকা ৩০ পয়সা করে ৪৯ হাজার ৩২৬টি শেয়ার ক্রয়ের আবেদন আসে। এ দামেও কেউ শেয়ার বিক্রি করতে রাজি হননি। ফলে লেনদেন প্রথম ঘণ্টায় শেয়ার দাম বেড়ে সার্কিট বেকারের (দাম বাড়ার সর্বোচ্চ সীমা) কাছে চলে আসে। এরপরও কোম্পানিটির শেয়ারের বিক্রেতা শূন্যই থেকে গেছে।

বিক্রেতা শূন্য হয়ে পড়া আর এক কোম্পানি প্রগতি লাইফের শেয়ার লেনদেন শুরুর দাম ছিল ১২১ টাকা ৫০ পয়সা দরে। এর থেকে ৫ টাকা ৯০ পয়সা বাড়িয়ে ১২৭ টাকা ৪০ পয়সা দরে প্রথমে ১০০ শেয়ার ক্রয়ের আবেদন পড়ে। তবে কেউ এই দামে শেয়ার বিক্রি করতে রাজি হননি।

এরপর কয়েক দফা বেড়ে এক পর্যায়ে ১৩০ টাকা ৭০ পয়সা করে ১৭ হাজার ৪১৬টি শেয়ার ক্রয়ের আবেদন আসে। এ দামেও কেউ শেয়ার বিক্রি করতে রাজি হননি। ফলে লেনদেন প্রথম ঘণ্টায় শেয়ার দাম বেড়ে সার্কিট বেকারের (দাম বাড়ার সর্বোচ্চ সীমা) কাছে চলে আসে। এরপরও কোম্পানিটির শেয়ারের বিক্রেতা শূন্যই থেকে গেছে।

এ সম্পর্কিত আরও খবর