এবারের বাজেট হচ্ছে খিচুড়ি বাজেট: অর্থ প্রতিমন্ত্রী

, অর্থনীতি

  স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-11 21:11:40

ঢাকা: বাংলাদেশের জাতীয় বাজেটকে খিচুড়ির সঙ্গে তুলনা করেছেন অর্থ ও পরিকল্পনা  প্রতিমন্ত্রী এমএ মান্নান। তার মতে অংশীজনের সঙ্গে আলাপ আলোচনা ও মতামতের ভিত্তিতে এ বাজেট প্রণিত হয় বলেই এটি একটি খিচুড়ি বাজেট। 

রোববার (২৪ জুন) বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত ‌'সিপিডি বাজেট সংলাপে' আমন্ত্রিত অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

এসময় বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী, পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, মেট্রোপলিটন চেম্বারের প্রেসিডেন্ট ব্যারিস্টার নিহাত কবির সহ অন্যান্য অতিথিরা উপস্থিত ছিলেন।  

রাজধানীর লেকশোর হোটেলে এ সংলাপ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন অধ্যাপক রেহমান সোবাহান। অনুষ্ঠানের মুক্ত আলোচনায় বেসরকারী সংস্থা (এনজিও) কর্মকর্তা, রাজনৈতিক নেতা, ব্যবসায়ী ও অর্থনীতিবিদেরা অংশ নেন।

সংলাপের মূল প্রবন্ধ উপস্থাপন করেন, সিপিডির নির্বাহী পরিচালক ড.ফাহমিদা খাতুন, সঞ্চালনা করেন সংস্থার সম্মানিত ফেলো মোস্তাফিজুর রহমান।

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, "অংশীজনের হাজার হাজার প্রস্তাব এসে, আমরা আলোচনা করেছি। এটা অনেকে দেখছেন না। একটি উদাহরণ দিচ্ছি- রান্না করার পরে ডাল, চাল, পটল পাওয়া যায়না। পাওয়া যায় খিচুড়ি। আমাদের বাজেট হইছে খিচুড়ি। হাজার হাজার অংশীজনের সঙ্গে কথা বলা হয়, প্রস্তাব আসে। হয়তো আপনি যে প্রস্তাব দিয়েছেন, তা হুবুহু পাবেননা। কিন্তু বাজেটের অভ্যন্তরে লক্ষ্য করলেই আপনার এর সত্যতা পাবেন। কারণ এর মধ্যেই রয়েছে সবার মতামত। সাবার মতামতকেই গুরুত্ব দেয়া হয়েছে।"

বিচার ব্যবস্থা নিয়ে তিনি বলেন, আপনারা বিচার ব্যবস্থা নিয়ে বলেছেন, এ নিয়ে আমি কিছু বলতে চাইনা। কারণ এটি নিয়ে খোলামনে কিছু বললে বিপদ আছে। তবে এ নিয়ে আমার মতামত আছে। তা এ মুহূর্তে বলবো না।

ব্যাংকিং খাত সম্পর্কে এমএ মান্নান বলেন, "ব্যাংকিং খাত ও বাংলাদেশ ব্যাংকের কার্যক্রমের সমালোচনা হয়েছে। তারা কেন আরও বেশি স্বাধীন হচ্ছেনা? এ বিষয়ে আমার নিজের অভিজ্ঞতা থেকে বলছি, আমাদের দেশে কোন সরকারী কর্মকর্তাকে স্বাধীনতা দিলেও স্বাধীন থাকতে চায়না। আমি সরকারের বেতনে কাজ করেছি, নিন্ম পর্যায় ও মধ্য পর্যায়ে। তখন এর সত্যতা দেখেছি। কোন কর্মকর্তাকে স্বাধীনতা দেওয়া হলেও রাত শেষে সচিব সাহেবের অফিসের সামনে এসে হাটা হাটি করেন।"

এ সম্পর্কিত আরও খবর