নির্দিষ্ট সময়ে বেতন দেয়নি ৩৫ শতাংশ গার্মেন্টস 

, অর্থনীতি

ঊর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম  | 2023-09-01 14:01:08

ঢাকা: ১০ জুনের মধ্যে দেশের সকল গার্মেন্টসে মে মাসের বেতন শ্রমিকদের পরিশোধের কথা থাকলেও নির্দিষ্ট সময়ে ৩৫ শতাংশ গার্মেন্টসে বেতন দেয়নি মালিকপক্ষ। 

৩১ মে বানিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সাথে ঈদের আগে বেতন-বোনাস পরিশোধ ইস্যুতে বৈঠককালে গার্মেন্টস শিল্পের মালিকপক্ষ ১০ জুনের মধ্যে শ্রমিদের বেতন পরিশোধ ও ১৪ জুনের মধ্যে বোনাস পরিশোধের কথা দিয়েছিলেন। কিন্তু সেই কথা শেষ পর্যন্ত রাখতে পারলেন না মালিকপক্ষ। 

নাম না প্রকাশ করার শর্তে বিজিএমইএ (বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি) এর এক কর্মকর্তা বার্তা২৪.কমকে বলেন, ১০ জুনের মধ্যে যদিও সব গার্মেন্টসে মে মাসের বেতন শ্রমিকদের পরিশোধের কথা ছিলো কিন্তু তা রাখা সম্ভব হয়নি। ৬৫ শতাংশ গার্মেন্টসে বেতন দেওয়া হয়েছে। কিন্তু বাকি ৩৫ শতাংশ গার্মেন্টসেই ১০ জুনের মধ্যে বেতন পরিশোধ সম্ভব হয়নি। তবে ১৪ জুন বোনাসের সঙ্গে সকল কারখানার বেতনও পরিশোধ করা সম্ভব হবে। এ বিষয়ে বিজিএমইএ এ‘র সহ-সভাপতিরা গার্মেন্টস মালিকদের সঙ্গে কথা বলছেন। 

আশুলিয়ার টিএমএফ গার্মেন্টস এর সুইন অপারেটর নাজমা বলেন, প্রথমে শুনেছিলাম ১০ তারিখের মধ্যে আমাদের বেতন দেওয়া হবে। এখনও পরিবারের কারোর জন্যই কোনো কেনাকাটা করা হয়নি। ভেবেছিলাম বেতন পেলে কেনাকাটা করবো। 

অন্যদিকে তুরাগ এলাকার মাস্ক টেক্স গার্মেন্টসের শ্রমিকরা বেতন বোনাস আদৌ পাবেন কিনা সে বিষয়ে সন্দেহ রয়েছে। মাস্ক টেক্স গার্মেন্টস এর অপারেটর সেলিনা বলেন, ১০ তারিখ তো দূরের কথা কবে বেতন পাবো তাই জানি না। মালিকের কোনো খোঁজ নাই। শ্রমিকদের তো মালিকরা মানুষই মনে করে না। তারা ঠিকই পরিবার পরিজনদের জন্য কেনাকাটা করেছেন। কিন্তু আমরা কি করবো। 

তবে এসব বিষয়ে মুখ খুলতে নারাজ বিজিএমইএ এর সহ-সভাপতি (অর্থ) মোহাম্মদ নাসির। বেতন বোনাসের বিষয়ে কথা বলতে চাইলে তিনি বলেন, আমি একটু মিটিং এ ব্যস্ত আছি। এ বিষয়ে কথা বলতে পারবো না। 

গার্মেন্টস শ্রমিক কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি বার্তা২৪.কমকে বলেন, মালিকরা নিজেরাই নিজেদের কথা রাখতে পারেনি। একদিকে শ্রম আইন অনুযায়ী মাসের প্রথম সাত কর্ম দিবসের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের কথা রয়েছে। এমনকি তারা নিজেরাই বানিজ্যমন্ত্রীকে বলেছিলেন যে ১০ জুনের মধ্যে বেতন পরিশোধ করবেন। কিন্তু কথা রাখতে পারেননি। শ্রমিকরা অনেক সহনশীল। তাই তারা এখনো চুপ করে আছে। মালিকদের সঙ্গে আমরা কথা বলেছি। তাদের মতে শ্রমিকদের বেতন দিলেই তারা নাকি আর কারখানায় আসবে না। তাই বোনাস দেয়ার সময় একবারে বেতন দিবে। 

শ্রমিকদের প্রতি মালিকদের এমন দায়িত্বহীন আচরণ নতুন কিছু নয় বলে মন্তব্য করেছেন টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন এর সাধারন সম্পাদক তপন সাহা। প্রতিবারই রোজার সময় মালিকরা মন্ত্রণালয়ে বেতন বোনাস ইস্যুতে এক কথা বলেন আর কার্যত করেন অন্যকাজ ।এমন দায়িত্বহীন আচরণ মালিকদের নতুন কিছু নয়।

অসংখ্য কারখানায় এখনো বেতন দেওয়া হয়নি। এর মধ্যে অনেক গার্মেন্টস বলছে ১৪ জুন বেতন-বোনাস এক সঙ্গে দিবে। ১৪ তারিখ মানে ২৮ রমজান। এ সময় আমরা কেনাকাটা করবো কিভাবে? -আর  আর বাড়িই বা যাব কি নিয়ে বলে জানান গার্মেন্টস! 

এ সম্পর্কিত আরও খবর